মসজিদে তালা ঝুলিয়ে দিলেন আ.লীগ নেতা

মানি’কগঞ্জের হরিরামপুরে রাম’কৃষ্ণপুর ইউনিয়নের পিয়া’জচর গ্রামে মস’জিদ কমিটির কাছে আ’য়-ব্যয়ের হিসাব চাও’য়া নিয়ে দ্বন্দ্বে জড়িয়েছে গ্রামবাসীদের দুগ্রুপ। এ সময় আওয়ামী লীগ নেতার নেতৃত্বে পিয়াজচর জামে মসজিদে তালা দেওয়ার অভিযোগ উঠেছে।

মসজি”দের সভাপতির বিরুদ্ধে আ!ওয়ামী লীগ নেতার সহযোগিতায় এ ঘটনা ঘটেছে বলেও অভিযোগ এলাকাবাসীর বুধবার (১১ অক্টো:বর) বেলা ১১টার দিকে মস’জিদের সামনে মানববন্ধন করে এলাকাবাসী। মানববন্ধনে মসজিদের মুসুল্লিসহ এলাকাবাসী বলেন,

‘প্রায় ৩৫ ব’ছর আগে পিয়াজচর গ্রামের মৃত আনোয়ার ‘হোসেনের দানকৃত জমিতে মসজিদটি; প্রতিষ্ঠিত হয়।’খোঁজ নিয়ে জানা যায়, মসজিদ পরিচালনা কমিটির সভাপতি আয়নাল কাজী গত ১২ বছরে মসজিদের আয়-ব্যয়ের কোনো হিসাব দেয়নি।

সম্প্রতি এলাকাবাসী”সহ মস-জিদের দাতা সদস্য নু’র আলম সিদ্দিকি উ’পজেলা নি’র্বাহী কর্মকর্তা, উপজেলা পরি’ষদের চেয়ারম্যান ও হরিরামপুর থানায় এ বিষয়ে অভিযোগ দেন। এতে মসজিদের সভাপতি আয়নাল কাজী ক্ষিপ্ত হয়ে ওঠে।এ ঘটনাকে কেন্দ্র করে গত ১ অক্টোবর মসজিদ কমিটির সভাপতি আয়নাল কাজী,

মসজি’দ কমিটি’র উ’পদেষ্টা ও উপজেলা আওয়ামী ‘লীগের কার্যনির্বাহী স’দস্য কাঞ্চন বিশ্বাস, মসজি’দ কমিটির সাধার’ণ সম্পাদক জুলহাস বিশ্বাস ও কোষাধ্যক্ষ সামসুল দেওয়ান মসজিদে তালা ঝুলিয়ে দেন। এরপর থেকেই মসজিদে নামাজ আদায় করতে পারছেন না মুসুল্লিরা।

দীর্ঘদিন ধরেই বিভিন্ন বি’ষয় নিয়ে গ্রামবাসীর দু’গ্রুপের মধ্য বিবাদ চলছিল।, পাল্টাপাল্টি একাধিক মা’মলাও দায়ের করা হয়েছে থানা’য়।তবে গ্রামবাসীর অভি:যোগ, ‘মসজিদ ক’মিটির উপদেষ্টা ও উপজেলা আওয়ামী লীগের কার্যনির্বাহী সদস্য কাঞ্চন বিশ্বাস একাধিক ব্যক্তির নামে মিথ্যা মামলা দিয়ে হয়রানি করছেন।’

মসজিদের দা’তা সদস্য নুর আলম সিদ্দিকি ব’লেন, ‘মসজিদের ১২ বছরের আয়-‘ব্যয়ের কোনো হিসাব নেই। হিসাব চা’ইলে মসজি”দের সভাপতি বিভিন্ন হু*মকি-ধমকি দেন। এ বিষয়ে অনেকবার বিশৃঙ্খলার তৈরি হয়েছে। গত ১৫ সেপ্টেম্বর আমি ইউএনও ও থানা বরাবর লিখিত অভিযোগ দেই।

এতে তারা ক্ষি”প্ত হয়ে মসজিদে তালা দি’য়েছে। আমাদের ১২ জনের নামে মি*থ্যা মামলা দিয়েছেন কাঞ্চন বিশ্বা’স। শিগগিরিই মসজিদের তালা খুলে মুসু’ল্লিদের নামাজের ব্যবস্থা করতে প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করছি।’পিয়াজচর গ্রামের স্থানীয় বাসিন্দা আবুল হোসেন বলেন, ‘১১ দিন ধরে মসজিদে তালা ঝুলছে।

আম”রা মুসুল্লিরা নামাজ পড়:তে পারছি না,! মসজিদে আজান হচ্ছে না। মসজিদে’র হিসাব চাওয়ায় মুসুল্লিদে”র নামে মি*থ্যা মামলা দেওয়া হয়েছে। তারা মসজিদের মাইক খুলে নিতে আসছিল। এলাকার মুসুল্লিরা বাধা দেওয়ায় নিতে পারেনি।

দ্রুত মসজি”দের তালা খুলে দেওয়ার দাবি :জানাই। যাতে এলাকার মু’সুল্লিরা নামাজ আ”দায় করতে পারে।’রামকৃষ্ণ!পুর ইউনিয়নের ৭নং ওয়ার্ডের সদস্য ও ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. মাহাব আলী বলেন, ‘গত ১২ বছরে মসজিদের কোনো আয়-ব্যয়ের হিসাব দেয়নি সভাপতি আয়নাল কাজী।

হিসাব চা’ওয়ায় তারা আ’মাদের বিরুদ্ধে মি’থ্যা মাম’লা দিয়েছে এবং মসজি’দে তালা দিয়েছে। এদে’র কঠিন শাস্তি’র দাবি জানাই।’সাবেক ভাইস চেয়ারম্যান আবুল বাশার সবুজ বলেন, ‘আমি একজন মুসলমান হিসেবে এই কাজে যারা জড়িত তাদের ধিক্কার জানাই।

মস’জিদের আয়-ব্য’য়ের হিসাব চাওয়ায়’ মসজিদে তা’লা দেওয়া হয়ে’ছে। এ ঘটনায় যাদের ‘নাম এসেছে, তাদে’র দ্বারা এলাকাবাসী অনেক নির্যাতিত। আমি প্রশাসনের কাছে দ্রুত মসজিদের তালা খুলে দেওয়ার দাবি জানাই।’

মস’জিদের সভাপতি আয়নাল’ হক বলেন, ‘আমি সাভার’ থাকি। চাবি আমার বো”ন জামাই লোকমানের কা'”ছে আছে। ১২ বছর ধরে হিসাব দেওয়া হয় না এ কথা সত্য নয়।’এ ঘটনায় অভিযুক্ত কাঞ্চন বিশ্বাস অসুস্থ থাকায় তার বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।

মসজিদ ক’মিটির অন্য সদস্য :জুলহাস বিশ্বাস ও -সামসুল দেওয়া’নের সঙ্গে যোগাযোগ করতে মোবা:ইল ফোনে একা”ধিকবার কল দেওয়া হলেও তারা রিসিভ করেননি।হরিরামপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শাহরিয়ার রহমান বলেন,

‘ধর্মীয় প্র’তিষ্ঠানে তালা দেওয়া খুবই ন্যক্কার:জনক ঘটনা। বিষ*য়টি অবগত হওয়ার স”ঙ্গে সঙ্গে আ”মি সংশ্লিষ্ট: ইউপি চেয়ারম্যানকে বলেছি দুই পক্ষের সাথে বসে বিষয়টি সমাধান করতে। ইউপি চেয়ারম্যান জানিয়েছেন, বিষয়টি নিয়ে দুই পক্ষই কথা বলতে আগ্রহী। আজকে তারা আসবেন।

যদি এতে কো’নো সমাধান না আসে তাহলে আ’মরা কঠোর আইনি ব্যব’স্থা গ্রহণ করব।’হরিরামপুর উপজে*লা পরিষদ চেয়ারম্যান দেওয়ান সাইদুর রহমান বলেন, ‘এ কাজ যারা করেছে তারা সমাজের খুব খারাপ লোক। এ ঘটনায় এলাকার লোকজন খুব ক্ষুব্ধ। আমি এবং ইউএনও যত দ্রুত সম্ভব এ ঘটনার সমাধান করব।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *