‘সন্ধা সারে সাতটায় যে একাদশ’ নিয়ে মাঠে নামবে’ বাংলাদেশ!

১৬০ রানই যথেষ্ট’ মনে করেছিলেন মাহমুদউল্লাহ। ১৬৩ রান করে বাংলাদেশ। বৃহস্পতিবার গায়ানায় তৃতীয় ও শেষ টি ২০ ম্যাচে তবুও পাঁচ উইকেটে হারের’ পর অধিনায়ক জানালেন, সুযোগ কাজে না লাগানোর মাসুল দিতে হয়েছে। লিটন দাসের ধারণা, পাওয়ার হিটার’ না থাকায় বিশ্বকাপে ভোগান্তি হতে পারে বাংলাদেশ দলের। তবে ওয়ানডে তে এমন পাওয়া হিটের প্রয়োজন’ পড়ে না। আর কেবল এই ফরম্যাটটিতেই বাংলাদেশ শক্তিশালী। জয়টাও পাচ্ছে বেশি।

আজ রোববার গায়নার প্রভিডেন্সে বাংলাদেশ সময়’ সন্ধ্যা সাড়ে ৭টায় ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি হবে বাংলাদেশ। কিন্তু বৃষ্টির বাগড়ায় ঠিকমতো’ অনুশীলন করতে পারেনি টাইগাররা। মাত্র দুই বল ব্যাটিং করেই নেট ছেড়ে যেতে হয়েছে অধিনায়ক তামিম ইকবালকে। এদিকে উইন্ডিজ সফরে’ গিয়ে এখনবধি কোনো জয় নেই। তাই ওয়ানডে সিরিজে প্রত্যাশার চাপটা অনেক বেশি বাংলাদেশ’ দলের ওপর। সবমিলিয়ে অপর্যাপ্ত অনুশীলন ও জয়ের চাপ নিয়ে একটু বেশি চিন্তিত বাংলাদেশ ওয়ানডে দলের অধিনায়ক’ তামিম ইকবাল।

কেমন হতে পারে প্রথম ওয়ানডে একাদশ? নির্ধারিতভাবেই গোটা ওয়ানডে সিরিজে নেই দেশসেরা অলরাউন্ডার সাকিব’ আল হাসান। ছুটি নিয়েছেন তিনি। তার বদলে তামিম ইকবালের নেতৃত্বে আজ একাদশে’ ঠাঁই হতে পারে নাজমুল হোসেন শান্ত। তবে ওপেনিংয়ে দেখা যেতে পারে উইন্ডিজ সফরে যোগ দেওয়া এনামুল হক বিজয়কে।

দুই অলরাউন্ডার’ আফিফ হোসেন ধ্রুব ও মোসাদ্দেক হোসেনকেও দেখা যেতে পারে। সাকিবের বদলে স্পিনে ছড়ি ঘুড়াতে’ পারেন মেহেদী হাসান মিরাজ ও নাসুম আহমেদ। পেস আক্রমণে মোস্তাফিজুর রহমান তো আছেনই। শরিফুল ইসলামের বদলে তাসকিন’ আহমেদকে দেখা যেতে পারে। কিপিংয়ে যথারীতি থাকবেন নুরুল হাসান সোহান। আর ব্যাটিং স্তম্ভ হিসেবে’ আছেন মাহমুদউল্লাহ রিয়াদ ও লিটন দাস।

একনজরে বাংলাদেশ দলের সম্ভাব্য একাদশ

তামিম ইকবাল (অধিনায়ক), এনামুল হক বিজয় (ওপেনার), নাজমুল হোসেন শান্ত, আফিফ হোসেন, মাহমুদউল্লাহ রিয়াদ, লিটন দাস, মেহেদী হাসান মিরাজ, নুরুল হাসান সোহান (উইকেটকিপার) নাসুম আহমেদ, মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *