তীব্র গরম থাকার সম্ভাবনা আরও দুই দিন!

দিন ও রাতে তাপমাত্রার’ তেমন পরিবর্তন না থাকায় দেশবাসীকে আরও দুই দিন তীব্র গরমে ভুগতে হবে। বৃষ্টিপাত কমে যাওয়ায়’ এই তাপ দাহ থাকবে সপ্তাহ জুড়ে। আগামী রবিবার বৃষ্টি সম্ভবনা আছে বৃষ্টি শুরু হলে ধীরে ধীরে তাপমাত্রা কমে স্বাভাবিক হবে বলে জানিয়েছে’ বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। আবহাওয়া অধিদপ্তর সূত্রে জানা যায়, ধবার সারা দেশে যে তাপমাত্রা’ ছিল সেটা গত ত্রিশ বছরের সেই দিনের রেকর্ড করা তাপমাত্রার চেয়ে এক থেকে ছয় ডিগ্রি সেলসিয়াস’ বেশি ছিল।

গত ত্রিশ বছরে বছরের এই দিনে ঢাকায় তাপমাত্রা ছিল ৩১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস কিন্তু এই বছরের একই দিনে তাপমাত্রা’ রেকর্ড হয়েছে ৩৬ ডিগ্রি সেলসিয়াস। আরও জানায় বিগত বছরগুলোতে যে পরিমাণ তাপমাত্রা’ এই দিনে থাকার কথা তার চেয়ে ৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বেশি। বৃষ্টি না হওয়া ওডিশা উপকূল ও পার্শ্ববর্তী এলাকায়’ একটি সুস্পষ্ট লঘুচাপ দেখা দেওয়ায় বঙ্গোপসাগরে বায়ুচাপ বৃদ্ধি পেয়েছে।

সাগরে বায়ুচাপ বৃদ্ধি’ পেলে বাংলাদেশে জলীয় বাষ্পের পরিমাণ বৃদ্ধি পায়। আবহাওয়াবিদ মুহাম্মদ আবুল কালাম মল্লিক বলেন, অন্য দিনের থেকে সম্প্রতি সূর্যের’ কিরণকাল বেশি থাকাতেও তাপমাত্রা বেড়েছে। দিন ও রাতের তাপমাত্রার পার্থক্য অনেকটাই কম থাকার’ কারণে সব সময়ই বেশি বেশি গরম অনুভূত হচ্ছে।

ঢাকাসহ দেশব্যাপী বৃষ্টিপাত কম হওয়ায় এমন তাপ দাহ অন্তত আরও দুই দিন অব্যাহত’ থাকবে। সপ্তাহের শেষে বৃষ্টিপাতের তীব্রতা বাড়লে গরমের তীব্রতা কমবে বৃষ্টিপাতের পূর্বাভাসে’ বলা হয়েছে আজ বৃহস্পতিবার রংপুর খুলনা বরিশাল চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা ময়মনসিংহ ও রাজশাহী’ বিভাগের দুএক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ’ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে বিচ্ছিন্নভাবে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *