হিজবুল্লাহর তীব্র হামলার মুখে বাসিন্দাদের সরিয়ে নিচ্ছে ইসরায়েল

ফিলিস্তিনের স্বাধী’নতাকামী সশস্ত্র’ সংগঠন হামাসের সাথে ইসরায়েলের এক’ সপ্তাহের বেশি স’ময় ধরে’ চলমান যুদ্ধে নতুন উত্তেজনা ‘তৈরি করেছে ইরান-স’মর্থিত লেবাননের সশস্ত্রগোষ্ঠী হিজবুল্লাহ।’ গত ৭ অক্টো’বর ইসরায়েলি ভূখণ্ডে হামাসের হামলা শুরুর ‘পর থেকে

এই গোষ্ঠীর স’মর্থনে ইসরা’য়েলে হামলা চালিয়ে আসছে হিজবুল্লাহ। লেবানন থেকে হিজবুল্লাহর হা’মলা বৃদ্ধি পাওয়ায় সীমান্তের কাছের গ্রামগুলোর প্রা’য় তিন-‘চতুর্থাং’শ বাসিন্দাকে ইতিমধ্যে’ সরিয়ে ‘নিয়েছে ইসরায়েল।

সোমবার ব্রিটি’শ সংবাদমাধ্যম ‘বিবিসির প্রতিনি’ধি আন্না ফসটার লেবানন-ইস’রায়েল সীমান্ত থেকে’ বলেছেন, আ’মরা গত কয়েকদিন ধরে লেবাননের’ সাথে’ ইসরায়েলে’র সীমান্তের কাছাকাছি কয়েকটি গ্রামের কিছু মানুষে’র সাথে কথা বলেছি। তাদের’ বেশিরভা’গই ইতিমধ্যে সরে গেছেন। সোমবা’র সকালের দিকে আনুষ্ঠানিকভাবে সরকারি’ নির্দেশের ”জন্য অপেক্ষা করেননি তারা।

তিনি বলেন, আমরা’ এমন কিছু পরিবারে’র সাথে কথা বলেছি যারা তাদের জি’নিসপত্র গুছিয়ে, সন্তা’নদের নিয়ে নিরাপদে দক্ষিণের দি’কে চলে গেছেন। সীমা’ন্তের কিছু গ্রাম ইতিমধ্যে তিন-চতুর্থাংশ বা তার’ও বেশি খা’লি রয়েছে।

কিছু কিছু ক্ষেত্রে এখন ‘কেবল সামরিক বাহি’নীর সদস্য এবং স্থানীয় ‘নিরাপত্তা দলের স’দস্যরা রয়েছেন। ‘আন্না ফসটার বলেন, গতকা’ল যখন আমরা সী’মান্তে ছি’লাম তখন এক পর্যায়ে সীমান্তের ওপারে ‘এক ঘণ্টারও বে’শি সময় ধরে পাল্টাপাল্টি গুলি চলেছিল। সীমান্তের’ লেবা’ননের অংশের কিছু কিছু গ্রামে হিজবুল্লাহর পর্যবেক্ষণ পো”স্ট রয়েছে।

এর আ’গে, হামাসের সাথে ইসরায়েলে’র যুদ্ধের মাঝেই রোববার ইসরায়ে’লি একটি গ্রামে ক্ষেপণা’স্ত্র হামলা চালায় হিজবুল্লাহ। এতে ইস’রায়েলের অন্তত এক নাগরিক’ নিহত ও আরও তিনজন আহত হয়েছে’ন।

রোববার ই’সরায়েলের প্রতিরক্ষা ‘বাহিনী (আইডিএফ) বলেছে, উত্তরাঞ্চলে লেবানন সীমা’ন্তের কাছে ইসরায়েলি ভূখণ্ডে চার কিলোমিটা_’র এলাকায় ‘নিরাপদ অঞ্চল’ ‘ঘোষণা করা হয়েছে। এর ফলে ওই এ’লাকার বাসিন্দা’দের সরিয়ে নেওয়া হচ্ছে। একই সাথে পরবর্তী নির্দেশ_ না দেওয়া’ পর্যন্ত সে’খানে বেসামরিক নাগরিকদের চলাচল সীমিত _থাকবে।

আইডিএফ_ বলছে, উত্তরাঞ্চলীয় ‘সীমান্তে ক্রমাগত রকেট হামলা, অনুপ্রবেশের’ চেষ্টা এবং উত্তেজনার’ পর নিরাপদ অঞ্চল ঘোষণা করাটা প্র’য়োজনীয় হয়ে পড়েছিল”। সীমান্তের’ দুই কিলো’মিটারের মধ্যে যারা বসবাস করেন, তাদের বো’মা হামলা থেকে বাঁচ’তে আশ্রয়কেন্দ্র ও নিরাপদ কক্ষে ‘অ’বস্থান করার নির্দেশ দে’ওয়া হয়েছে।

ইসরায়েলে’র সামরিক বাহিনী ‘বলেছে, তারা ই’সরায়েলের উত্তরে লেবানিজ ‘সীমান্ত থেকে বাসিন্দা’দের সরিয়ে নে’ওয়ার পরিকল্পনা করছে। সোম”বার ইসরায়েল’ প্রতিরক্ষা ‘বাহিনী (আইডিএফ) ও প্রতিরক্ষা মন্ত্র’ণালয় বলেছে,’

গত ‘কয়েক দিনে হিজবুল্লাহ ‘ও তার মিত্র: গোষ্ঠীগুলোর ইসরায়েলি ভূখণ্ডে এ”কের’ পর এক রকেট ও ক্ষেপণাস্ত্র হামলার মাঝে লেবাননের ‘সীমান্ত’ থেকে দুই কি’লোমিটার পর্যন্ত শহরে বসবাসকারী বেসামরিক’ নাগ’রিকদের সরিয়ে’ নেওয়ার পরিকল্পনা করা হয়েছে।

প্রতিরক্ষা ম’ন্ত্রণালয়ের জাতীয়’ জরুরি ব্যবস্থাপনা কর্তৃপক্ষ (এনইএ’মএ) ‘বলেছে, সীমান্তের ‘বাসিন্দাদের রাষ্ট্রীয় অর্থায়নে গেস্টহা’উসে নিয়ে যাওয়া হবে। ‘এই পরিকল্পনা বাস্তবায়নের জন্য স্থানীয় ‘কর্তৃপক্ষগুলোকে জানা’নো হয়েছে।

আইডিএ’ফ বলছে, পরিকল্পনা’ অনুযায়ী ২৮টি গ্রামের বাসিন্দাদের সরিয়ে নেও’য়ার’ কাজ শুরু হয়েছে। এসব গ্রামের মধ্যে আছে গাজার, ”দিশোন, কেফার ইয়োভাল, মার্গালিওট, মেটুলা, আভিভিম, ডো”ভেভ,

মা’আন ‘বারুচ, বার’আম, মা’নারা, ইফতাহ, মালকিয়া, মিস:গাভ আম, ইর’ন, ডাফনা, আরব ‘আল-আরামশ, শ্লোমি, নেতুয়া, ইয়া’রা, এস্তুলা, মাতাত, জার’’ত, শোমেরা, বেট:জেট, আদমিত, রোশ হানিকরা, হানি’তা এবং কেফার গিলি’য়েড।

ইসরায়েলের ‘প্রতিরক্ষা বাহিনীর মুখপা’ত্র ড্যানিয়েল হ্যাগারি বলেছেন, ‘ইসরায়েলের বিরুদ্ধে ‘আক্রমণ অব্যাহত রাখলে ‘প্রাণঘাতী’ ‘প্রতিক্রিয়ার মুখো’মুখি হবে হিজবুল্লাহ। তেল আবিবে এক সংবা’দ সম্মেলনে তি:নি বলেছেন,

গাজা উপত্যকা’য় আমাদের চলমান ‘অভিযানের উদ্দেশ্য বাধাগ্রস্ত করার ল’ক্ষ্যে গত কয়েক দিন ধরে ইরা’নের নির্দেশনা ও সমর্থনে হামলা চা’লিয়ে আসছে হিজবুল্লাহ। তা’দের হামলা লেবাননের ও এর নাগ’রিকদের জীবনকে বিপন্ন করে’ তুলছে।

তিনি বলেন, ‘আম’রা উত্তর সী’মান্তে আ’মাদের সৈন্য সংখ্যা বৃদ্ধি করেছি এবং আমাদের বিরুদ্ধে যে’কোনও ধর:নের কার্যকলাপের আক্রমণাত্মক জবা’ব দেওয়া হবে। যদি হিজ’বুল্লাহ আমাদের শক্তি-সক্ষমতার প’রীক্ষা নেওয়ার সাহস দেখায়’, তাহলে এর প্রতিক্রিয়া হবে মারাত্মক। মার্কিন যুক্তরাষ্ট্র আমাদের পূর্ণ সমর্থন দিচ্ছে।’

সূত্র: বিবিসি, টাইমস অব ইসরায়েল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *