হাসপাতালে হামলায় ঝরে গেল ৫০০ প্রাণ

ইসরায়ে’লি বিমান বাহিনীর’ বর্বর বোমা হা’মলা থেকে বাঁচতে নিজ বাড়ি’-ঘর ছেড়ে’ছেন গাজার অ’সংখ্য মানুষ। যেখানে সেখানে ও যখন-ত’খন বোমা হামলার’ কারণে নিজেদের ‘জীবন বাঁ”চাতে’ “হাসপাতালে আ’শ্রয় নিয়েছেন অনেকে। এরমধ্যে অন্যতম এ”কটি ছিল’ আল-আ’হলি”ল হাসপাতাল।

 

তবে যে হাস'”পাতালকে সাধার’ণ মানুষ নি’রাপদ ভেবেছিলেন’; সেটিকেও ছাড়ে’নি ইসরায়েল। মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) “আল-আ”হলিল হাসপা’তালে ভয়াবহ হামলা চালি’য়েছে তারা। আর এই এক হামলায় মুহূর্তেই ঝরে গেছে পাঁচশ’রও বেশি “মানুষের প্রাণ।

 

গাজার স্বাস্থ্য ম”ন্ত্রণালয় এক বিবৃ”তিতে ৫০০ মানু”ষের মৃত্যুর তথ্য” নিশ্চিত ক”রে এই হামলা”কে ‘গণহত্যা ও যুদ্ধাপরাধ’ হিসে”বে অভিহিত ক’রেছে। কারণ হাসপা”তালটি’তে অসুস্থ রোগী ‘ও আশ্রিত মানুষ ছাড়া আর কেউ ছিল না।

 

কাতারভি’ত্তিক সংবাদমা’ধ্যম আল জা’জিরাকে ফিলিস্তিন রেড ক্রিসেন্ট ‘সোসাইটির প্রতি’নিধি নাবেল ফারসাখ বলেছে’ন, এই হাসপাতা’লটিতে যারা আ’শ্রয় নিয়েছিলেন তারা গাজার উ’ত্তরাঞ্চলের মানুষ’।

 

ইসরায়েলের নির্দেশনা অনুযায়ী, জীবন’ বাঁচাতে নিহত এ’সব মানুষ দক্ষিণ দিকে যাওয়ার জ’ন্য ঘর-বাড়ি ‘ছেড়েছিলেন।

 

কিন্তু অর্থাভাব,’ পরিবহণের ‘অভাব ও না’নান কারণে তারা দক্ষিণ দিকে’ আর সরতে পারেন’নি। এর বদলে হাসপাতালের পাশে ‘আশ্রয় নিয়েছি’লেন তারা। তাদের বিশ্বাস ছি’ল— এই হাস’পাতাল অন্তত তাদে’র জন্য নিরাপদ। এখানে কোনো ‘হামলা চালানো হবে না।

 

আরো ‘পড়ুন ফিলি’স্তিনে ইইউর সহ’যোগিতা স্থগিতকে সমর্থন করে না ‘পর্তুগিজ সরকা’র ইসরায়েলের ভয়াবহ ও এ হামলায় পাঁচ’ শতাধিক মানুষে’র মৃত্যুর পর’ তিন দিনের শোক ঘোষণা  করেছেন ফি’লিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস।

 

অপরদিকে গাcজ-ইসরায়েলেcর সীমান্তবcর্তী দেশ মিসর হামলার কঠোর নি’ন্দা জানিয়েছে’। মিসরের পররাষ্ট্রমন্ত্রী মাইক্রো ব্লগিং ‘সাইট এক্সে দেওয়া ‘এক পোস্টে বলেছেন, এটি বেসামরি’ক মানুষের উপর ‘ইসরায়েলের ইচ্ছাকৃত হামলা। যা’ আন্তর্জাতি’ক আইনের ‘সুষ্পষ্ট লঙ্ঘন।

 

ব্রিটিশ সংবা:দমাধ্যম বিবি:সি জানি য়েছে, হামলার পর পর হাসপাতালে’ বিপর্যয়কর প রিস্থিতির সৃষ্টি হয়েছে। এখন হাসপাতালে’র ভেতর থেকে’ বের করা হ’চ্ছে ক্ষতবিক্ষত মরদেহ।

 

সূত্র: আল জাজিরা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *