হাসপাতালে ইসরায়েলের হামলা, বিশ্ব নেতারা কে কী বলছেন?

ফিলিস্তিনে’র গাজায় গাজার আল ‘আহলি আরব হাসপাতালে ইস’রায়েলের বো’মা হামলায় নিহত ব্যক্তির সংখ্যা বেড়ে’ ৫০০ ছাড়িয়েছে। ম’ঙ্গলবার (১৭ অক্টোবর) রাতে এই  হামলা চা’লানো হয়।

 

 

এর আcগে ইসরায়েলি হামলায়’ আহত শত শত  রোগী’ ও গৃহহীন অ’সংখ্য বাসিন্দা ‘নিরাপদ’ ভেবে ওই ‘ হাসপাতালে ‘আশ্রয় নিয়েছিলেন। ধ্বংসস্তূপের নিচে চা’পা পড়ে ‘রয়েছেন অনেকে।

 

 

হামলার ঘটনায় নিহ’ত মানুষের সংখ্যা আ’রও বাড়ার আশঙ্কা করা হচ্ছে।এই ঘটনার পর’ নিন্দার ঝড় উঠে’ছে বিশ্বব্যাপী। কাতারভিত্তিক সং’বাদ মাধ্যম আ’ল জাজিরার এক প্রতিবেদনে এই ত’থ্য প্রকাশ ক’রা হয়।

 

বুধবার (১৮ অক্টোবর) প্রকাশিত প্রতিবেদ’নে বলা হয়- ‘বিশ্বের একাধিক নেতা এই হামলার নিন্দা জানিয়েছেন।

 

 

প্যালেস্টাইন

ফিলিস্তিনের প্রেসি’ডেন্ট মাহমুদ আ’ব্বাসের একজন মুখপাত্র ইসরায়ে’লের এই ন্যক্কারজ’নক বিমান হামলাকে ‌‘গণহত্যা’ এবং ‘’মানবিক বিপর্যয়’ ব’লে নিন্দা করেছেন।

 

 

একই সঙ্গে এই ঘট’নার পর মার্কিন প্রে’সিডেন্ট জো বিডেনের সাথে পূর্ব নির্ধা’রিত বৈঠক থে’কেও সরে এসেছেন মাহমুদ আব্বাসে।

 

 

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও)

ইসরায়েলের ‘এই হামলার পর ‘তীব্র নিন্দা জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। আ’ল আহলি আরব হা’সপাতালে হামলার পর বিবৃতিতে জা’তিসংঘের ‘স্বাস্থ্য সংস্থার ‘মহাপরিচালক টেড্রোস আধানম’ ঘেব্রেয়েসুস সো’শ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্সে (সাবেক টুই’টার) বলেছেন,

 

 

প্রা”থমিক প্রতিবেদনগুলো থেকে শত শত মৃ’ত্যু এবং আহতের ‘ইঙ্গিত দেয়। আমরা অবিলম্বে স্বাস্থ্যসে’বা এবং বেসামরি’ক নাগরিকদের সুরক্ষা নিশ্চিত করে তাদে’র সরিয়ে নেওয়ার’ আহ্বান জানাই।

 

 

 

 

 

 

 

আরব লীগ

 

আরব লিগের ‘প্রধান আহমেদ আ’বুল গিত বলেছেন, অবিলম্বে এই ট্র্যাজেডি ‘বন্ধ করতে হবে। কো’নো পৈশাচিক মন ইচ্ছাকৃতভা’বে একটি ‘হাসপাতাল এবং এর অরক্ষিত বাসিন্দাদের ‘ওপর বোমাবর্ষণ করে?

 

 

 

 

তিনি একটি সো’শ্যাল মিডিয়া পো’স্টে লিখেছেন, আরব লীগ এই যুদ্ধাপ’রাধের বি’ষয়গুলো নথিভুক্ত করবে এবং অপরাধীরা তাদের কর্ম’ থেকে রেহা’ই পাবে না।

 

 

 

তুরস্ক

 

তুরস্কের প্রেসিডে’ন্ট রিসেপ তাই’য়েপ এরদোয়ান সোশ্যাল মিডিয়ায় এক বিবৃ’তিতে হামলার ‘নিন্দা জানিয়েছেন।

 

 

তিনি বলেছেন, ‌‘না’রী, শিশু এবং নিরপ’রাধ বেসামরিকরা অবস্থান করা’ একটি হাসপা’তালে আঘা’ত করা ইসরায়েলের সবচেয়ে মৌলিক’ মানবিক মূল্যবোধে’র বাইরে গিয়ে এই হামলা সর্বশে’ষ উদাহরণ।’

 

 

 

গাজার এই ন”জিরবিহীন বর্বরতা ব”ন্ধে পদক্ষেপ নিতে তিনি বিশ্বের সকলকে’ আহ্বান ‘জানান।

 

 

 

জর্ডান

 

মঙ্গলবার এক বিবৃ’তিতে, জর্ডানে’র পররাষ্ট্র মন্ত্রণালয় ইসরায়েলের’ হামলার তীব্র’ নিন্দা জানা’নোর পাশাপাশি ফিলিস্তিনি বে’সামরিক নাগরিকদে’র জন্য আন্তর্জাতিক সুরক্ষা এবং যুদ্ধে’র অবসানের প্রয়োজনীয় ‘তার ওপর জোর দেওয়া হয়।

 

 

 

বিবৃতিতে বাদশাহ দ্বি’তীয় আবদুল্লাহ ‘বলেছেন, গাজার হাসপাতালে ই’সরায়েলের বোমা হা’মলা একটি ‌‘গণহত্যা’ এবং ‘যুদ্ধাপরাধ’ এই ‘বষয়ে কেউ নীরব’ থাকতে পারে না।

 

 

 

মিসর

 

এই হামলার নিন্দা’ করে কঠোরভাবে ‘বিবৃতি দিয়েছে মিসরীয় সর’কার। বিবৃতিতে’ আন্তর্জাতিক সম্প্রদায়কে এই বিষয়ে দ্রুত পদক্ষে’ প নিতে এবং এ’সব বিষয় প্রতিরোধ করার আহ্বা’ন জানিয়েছে।

 

 

 

কাতার

 

এই হামলা আরও’ বিপদ বাড়াবে’ বলে বিবৃতি দিয়েছে কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয়। ‌

 

বিবৃতিতে বলা হ’য়েছে, গাজা উ’পত্যকায় ‘হাসপাতাল, স্কুল এবং অন্যান্য কে’ন্দ্রগুলোতে ইসরায়ে’লের হামলা আরও বিপদ বাড়াবে।

 

 

 

 

কানাডা

 

কানাডার প্রধান’মন্ত্রী জাস্টিন ট্রু’ডো হাম’লার নিন্দা করেছেন এবং যুদ্ধের ‘আইন মেনে চ’লার গুরুত্বের ওপর জোর দিয়েছেন।

 

 

 

ট্রুডো সাং’বাদিকদের বলেছেন’, ‘গাজা থেকে যে খবর আসছে তা ভয়ংক’র এবং একেবারে’ই অগ্রহণযোগ্য … সব ক্ষেত্রেই আন্ত”র্জাতিক আ”ইনের প্রতি শ্রদ্ধাশীল হওয়া দরকার। যুদ্ধের নি”য়ম রয়েছে এ”বং হাসপাতালে আঘাত করা গ্রহণযোগ্য নয়।’

 

 

 

ইরান

 

ইরানের রাষ্ট্রী রও’য় সংবাদমাধ্যম ‘সাধারণ নিরস্ত্র ও অরক্ষিত মানুষদের ওপর ‘হামলার পর নিন্দা জানিয়েছে।

 

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *