হামাস-ইসরায়েল যুদ্ধে সরাসরি জড়াতে পারে ইরান

ইসরায়ে’ল ও হামাসের মাঝে’ চলমান যুদ্ধে’র বিস্তৃতি ঘটলে এই’ সংঘাতে ইরা’নের সরাসরি জড়িয়ে পড়ার সম্ভাবনা তৈরি’ হতে পারে ব’লে সতর্ক’ করে দিয়েছে যুক্তরাষ্ট্র।

 

রোববার ‘মার্কিন ‘সংবাদমাধ্যম ‘সিবিএস নিউজকে দেওয়া সা’ক্ষাৎকারে হোয়া’ইট হাউসের জাতীয় নিরাপ’ত্তা উপদেষ্টা জ্যা’ক সুলিভা’ন এই সতর্কবার্তা উচ্চারণ  করেছেন।

 

একই সcঙ্গে লেবাননের  সাথে  ইসরায়ে’লের উত্তর সীমান্তে যুদ্ধের নতুন ‘ক্ষেত্রও তৈ’রি হওয়া’র সম্ভাব’না রয়েছে বলেও সতর্ক’ করে দিয়েছেন’ জ্যাক সুলিভান’। সিবিএস নিউজকে তিনি বলেছেন,

 

ইরান কো’নো না কোনোভা”বে সরাস’রি সংঘাতে জড়িয়ে পড়ার পথ বেছে” নেবে। আম’রা এই স’ম্ভাবনা উড়িয়ে দিতে পারি না।’ আমাদের সম্ভা’ব্য সব ” পরিস্থিতির জন্য প্রস্তুত থাকতে হবে।

 

গত কয়ে’ক দিন ধরেই লে’বাননের দক্ষিণাঞ্চ’লে সীমান্তজুড়ে ইরান’-সমর্থিত’ লেবানিজ সশস্ত্রগো’ষ্ঠী হিজবুল্লাহর সাথে ইসরায়ে’লি সামরিক ‘বাহিনীর হা’মলা-পা’ল্টা হামলা চলছে।

 

ইসরা’য়েলি ভূখণ্ড’ লক্ষ্য করে রো’ববারও একা’ধিক ক্ষেপণাস্ত্র ‘হামলা চা”লিয়েছে ‘হিজবুল্লাহ। এতে অন্তত এক ইসরায়েলি “বেসামরিক নিহত ও ‘আরও তিন’জন আহত হয়েছেন।

 

লেবাননের ‘দক্ষিণের ‘ওই সীমান্ত ‘এলাকা”য় ফিলিস্তিনের স্বাধীনতাকামী অপর এক”টি গোষ্ঠীও সক্রি’য় রয়েছে। তারাও ইসরায়েলে”‘র উত্তরাঞ্চ’লে হামলা ‘এবং অনুপ্রবেশের চেষ্টা অ’ব্যাহত রেখেছে।

 

গত সোম’বার থেকে গাজা উ’পত্যকায় ই’সরায়েল সর্বাত্মক অবরো’ধ ‘আরোপ করা’য় সেখানে ভয়াবহ ‘মানবিক সংকট দেখা ‘দিয়েছে। বিদ্যু, পা’নি, খাবার’ এবং অন্যান্য নিত্যপ্রয়োজ’নীয় পণ্যসামগ্রীর ‘তীব্র সংক’ট দেখা দিয়েছে

 

উপত্য’কাজুড়ে। এমন পরিস্থিতি’তে গাজার ‘সীমান্ত এলাকায়’ লাখ লাখ সৈন্য’ ও সামরিক স”রঞ্জাম জড়ো করে স্থল অভি’যানের প্রস্তুতি নি’চ্ছে ইসরায়ে’লের প্রতিরক্ষা বাহিনী

 

রোববার হোয়া’ইট হাউসের জা’তীয় নিরাপত্তা উপদেষ্টা সুলিভান’ গাজার দ’ক্ষিণাঞ্চলে পানির  পাইপ সচল করা হয়েছে বলে সি’এনএনের স্টেট অ’ব দ্য ইউনি’য়ন অনুষ্ঠানে অংশ নিয়ে জানিয়েছেন।

 

তিনি ব’লেছেন, ইসরায়েলি ক’র্মকর্তারা তা’কে দক্ষিণ গাজায় পানির ‘পাইপ চালু করা হয়ে’ছে বলে জানিয়েছেন। তিনি বলেন, কিছু’ক্ষণ আগে ইসরায়েলি ক’র্মকর্তারা তাকে এই বিষয়ে অবগ’ত করেছেন।

 

ইরানের পর’রাষ্ট্রমন্ত্রী হোসেন আমির’ আব্দুল্লাহিয়ান। রোব’বার (১৫ অক্টোব’র) কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানির সঙ্গে বৈ’ঠক করেন ইরা’নের পররাষ্ট্রমন্ত্রী।

 

এরপর ‘সংবাদমাধ্যম আ’লজাজিরার’ সঙ্গে সংক্ষিপ্ত এক সাক্ষাৎকারে ‘তিনি জানান’, ইসরায়ে’লিরা গাজায় ঢুকলে তাদেরও ব্যা’পক ক্ষয়ক্ষতি’র সম্মুখীন হতে হবে।

 

তিনি বলে’ন, ইসরায়েলে:র প্রধান’মন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু অনেক আশা ও স্ব’প্ন দেখছেন’। কিন্তু তিনি ‘ও ইরান সরকার এ মুহূর্তে’ চুপ করে আছে।

 

পারমাণবিক: শক্তিসমৃদ্ধ ইরানের :পররাষ্ট্রমন্ত্রী: যুক্তরাষ্ট্রেরও কড়া সমালোচনা করেছেন। তিনি বলেন, ‘ওয়াশিংটন ইসরায়েলে ‘তার পুতু’লকে (নেতানিয়া’হু) রক্ষায় এগিয়ে এসেছে।’

 

তিনি হুঁশিয়া’রির সুরে বলেছে’ন, ‘যদি এই’ যুদ্ধের পরিধি বাড়ে তাহলে ‘যুক্তরাষ্ট্রও বড় ক্ষ’য়ক্ষতির মুখে পড়বে।’গাজা উপত্যকায় স্থল অ’ভিযান চা’লানোর আ’গে সেখানকার বাসিন্দাদের নিরা’পদে সরে যা’ওয়ার জন্য দফায়

 

আল্টিমেটামের ‘সময় বাড়িয়ে’ সীমান্তে ‘ব্যাপক সৈন্য ও সামরিক’ সরঞ্জাম জ’ড়ো করেছে’ ইসরায়ে’ল। অভিযান শুরু করতে ইসরায়েলের সা’মরি’ক বাহিনী’ এখন কর্তৃপক্ষের অনুমতির’ অপেক্ষা য় রয়েছে।

 

এমন প’রিস্থিতিতে রো’ববার ইসরায়ে’লের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নে’তানিয়াহু প্রথম’বারের ম’তো ইসরায়েলের যুদ্ধকা’লীন জরুরি মন্ত্রিসভার  বৈঠক আহ্বান করেছেন।

 

গাজায় ‘হা’মাসকে ধ্বংস’ করার’ জন্য নিজেদে’র প্রস্তুতির পাশাপাশি ইসরায়ে’লে ও বিদেশে বা’র্তা পাঠানো এবং স্থল অভিযান নি’য়ে সিদ্ধান্ত গ্রহণের বিষয়ে এ’ই বৈঠক ডেকেছেন নেতা’নিয়াহু।

 

তেলআবি’বে ইসরায়েলের ‘সামরিক বাহি’নীর সদরদপ্তরে রোববার এ’ই বৈঠক শুরু হয়েছে। নেতানিয়াহুর  কার্যালয়ের প্রকাশিত একটি’ ভিডিওতে দেখা’ যায়, বৈঠকের শুরুতে হামাসে”র হামলায় নিহত ‘১ হা জার ৩’০০ ইসরায়েলির স্মরণে দাঁড়িয়ে এক মিনিটের জন্য নীরবতা পালন করেন মন্ত্রিস’ভার সদস্যরা।’

 

গত স’প্তাহে তার দলের’ কয়েকজন সদ’স্যের পাশাপাশি যুদ্ধকা’লীন জরুরি মন্ত্রিসভায় যো’গদানকারী সাবেক বিরোধী আcইনপ্রণেতা বেনি গ্যান্তে’জকে  স্বাগত জানিয়ে বৈঠকে নেতাcনিয়াহু বলেন, মন্ত্রিcসভার স ব সদস্যরা ‘একটি ঐ’ক্যফ্রন্টের সাথে দিনের চ’ব্বিশ ঘণ্টা ধরে’ কাজ করে চলছেন।

 

তিনি বলে’ন, হামাস ভেবে’ছিল আমা’দের ধ্বংস করবে। কিন্তু আম’রাই হামাসকে ধ্বং’স করব। ইসরায়েলিদের এই ঐক্য ‘দেশ, শত্রু’ এবং বিশ্বের ‘কাছে একটি স্পষ্ট বার্তা’ দিচ্ছে।

 

ইসরায়েলের ‘এই প্রধানম’ন্ত্রী বলেন, আমি’ আমাদের সাহসী যোদ্ধা’দের দেখেছি যারা এখন সা’মনের সারিতে রয়েছেন। তারা জানে ন ‘গোটা জা’তি তাদের পেছনে আছে। তিনি বলেন, তারা দায়িত্বের গভী’রতা বোঝে। ‘আমাদের বিরুদ্ধে জেগে ও ‘ঠা রক্তখেকো দানবদের ‘নির্মূল করতে তারা যে কোনো মুহূর্তে অভিযা’ন চালাতে প্রস্তুত।

 

সূত্র: বিবিসি, সিএনএন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *