হতে পারে বড় ভুল, এবার নেতানিয়াহুকেই থামাচ্ছেন বাইডেন

অবরু’দ্ধ গাজা দখল করা হ’লে তা ‘বড় ধর নের ভুল’ হবে বলে ইসরায়েলের ‘ বেনিয়ামিন নেতানিয়া’হু সরকারকে সতর্ক করেছেন যু’ক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ‘জো বাইডেন।

মার্কিন সং’বাদমাধ্যম cসিবিএস নিউজ’কে দেওয়া সাক্ষাৎকারে বাইডেন ব লেছেন, হামাস’ সব ফিলি’স্তিনি জনগণের প্রতিনিধি না। তবে হামাসের সম্পূ’র্ণরূপে নি ‘র্মূল করতে চান’ বলেও জোর দিয়েছেন তিনি।

গত শনিবার (৭’ অক্টোবর) অবরুদ্ধ গাজা ‘ উপত্যকা থেকে ইসরায়েলে ‘নজিরবিহীন হাম’লা চা’লায় হামাস। হামাসের হামলায় ইসরায়েলে এক’ হাজার ৩০০ জন’ নিহত হয়েছে।

এ হামলার’ পরপর হামাসকে’ নির্মূলের অ’ঙ্গীকার করে গাজায় পাল্টা বিমান’ হামলা শু’রু করে ‘ইসরায়েল। পাশাপাশি গাজায় পূর্ণ অবরোধ’ আরোপ করে’ রেখেছে ইসরা’য়েলি সেনারা।

এমনকি অবরো’ধের অংশ হিসেবে ‘সেখানে খা’বার, পানি, বিদ্যুৎ ও গ্যাস স’রবরাহ বন্ধ করে দি’য়েছে ইসরায়েল সরকার। এর ফলে চর’ম সংকটে পড়েছে’ গাজার হা:সপাতালগুলো।

টানা আট ‘দিনের ইসরায়েলি বিমান’ হামলায় গাজায় এখন পর্যন্ত ২ হাজার ‘৬৭০’ ফিলিস্তিনি নিহত’ হয়েছে। আহত: হয়েছে আরও প্রায় ১০ হাজার মানুষ।

মার্কিন প্রেসিডেন্ট’ বলেছেন, গাজায় মান:বিক করিডর খোলার বিষয়টি তিনি’ সমর্থন করেন। এ:কই সঙ্গে সেখানে খাবার, পানিসহ অন্যান্য নিত্য’প্রয়োজনীয় পণ্যের স’রবরাহকেও তিনি সমর্থন করে’ন। বাইডেন বলেন,’ আমি আ:শাবাদী, ইসরায়েল যুদ্ধের নিয়ম মেনেই ‘কাজ করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *