স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের পক্ষে ভারত?

ফিলিস্তিন-ই’সরায়েল ইস্যুতে এবার ‘বড় ধরনের মন্তব্য করল ভারত। দেশটি ‘তাদের সাম্প্র’তিক বিবৃতিতে জানিয়েছে, ভারত ফিলিস্তিনের স্বাধীন’তার পক্ষে এবং সহিং’সতার বিপক্ষে। খবর’ হিন্দুস্তান টাইমসের।

 

 

আন্তর্জাতিক মানবা’ধিকার আইন সম্পর্কে ভারত’ সচেতন উল্লেখ করে দেশটির পররা’ষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ‘অরিন্দম বাগচী (১৩ অক্টোব’র) বলেন, ‘ফিলিস্তিন- ইসরায়ে’ল ইস্যুতে ভারতের নীতি অনেক পুরোনো।’ ভারত ইসরায়েলের ‘পাশে রয়েছে। সেই সঙ্গে’ দেশটি নিরাপদ ও স্বীকৃত সী’মানার মধ্যে ফিলিস্তিনিদের জন্য এক’টি সার্বভৌম, স্বাধীন ও কা’র্যকর রাষ্ট্র প্রতিষ্ঠা’র পক্ষে।’

 

 

 

এনডিটিভি জা’নায়, আরব দেশগুলোর সঙ্গে’ ভারতের কৌশলগত, অর্থনৈ’তিক ও সাংস্কৃতিক সম্পর্ক রয়ে’ছে। ভারত ইরাক থেকে প্রচু’র পরিমাণে তেল আম’দানি করে থাকে। এ ছা’ড়া,

 

 

সৌদি আরব ও ‘সংযুক্ত আরব আমিরাতের’ সঙ্গেও তেল কেনাবেচার সম্পর্কে’ আবদ্ধ ভারত। যদি ভার’তের সঙ্গে আরব দেশগুলোর তে’ল আমদানির সম্পর্কে ভা’টা পড়ে তাহলে রাশিয়ার স’ঙ্গে ভারতের বাণিজ্য বাড়’বে ঠিকই, তবে তা যথেষ্ঠ’ হবে না।

 

 

 

এর আগে হামা’সের হামলার পর নিজের অ’ফিসিয়াল এক্স (সাবেক টুইটার) অ্যা’কাউন্ট থেকে একটি টুই’ট করেন ভারতের প্রধানম’ন্ত্রী নরেন্দ্র মোদি। টুইটে হামা’সের হামলার নিন্দা এবং এমন ক’ঠিন মুহূর্তে ইসরায়েলের ‘পাশে থাকার কথা জানান ভার’তীয় প্রধানমন্ত্রী।

 

 

তিনি বলেন, ‘ইসরায়ে’লে সন্ত্রাসী হামলার খবরে ‘বিস্মিত হয়েছি। নিরীহ ‘নিহত মানুষ ও তাদের পরিবারের’ প্রতি আমরা সমবেদনা’ এবং সহমর্মিতা’ প্রকাশ করছি। এমন কঠিন মুহূর্তে আমরা ই’সরায়েলের পক্ষে’ আছি।’ মঙ্গলবার টেলিফোনে বেনজামিন নেতা’নিয়াহুকে মোদি ব’লেন, ভারত সন্ত্রাসীদের বিপক্ষে ‘রয়েছে এবং সুদৃঢ়ভাবে ‘ইসরায়েলের পক্ষে দাঁড়িয়েছে।

 

 

ভারতীয় গণমাধ্যম ‘এনডিটিভি জানায়, ভারত ‘সরকারের ইসরায়েলকে এমন ‘দ্ব্যর্থহীন সমর্থনের কারণে ‘সুধীসমাজ ও বিরোধী দলে সমালো’চনার সূত্রপাত ঘটে। এ’রই ধারাবাহিকতায় বৃহস্প’তিবার ভারত তার বক্ত’ব্যে কিছুটা পরিবর্তন ‘আনে।

 

 

ঐতিহাসিকভাবে’ ফিলিস্তিনের সঙ্গে সম্পর্কে’ আবদ্ধ ভারত। ১৯৭৪ সালে ভারত প্র’থম অ-আরব রাষ্ট্র ‘হিসেবে ফিলিস্তিনকে ফিলিস্তিনি’দের বৈধ প্রতিনিধি হি’সেবে এবং ১৯৮৮ সালে পূর্ণ রাষ্ট্র ‘হিসেবে স্বীকৃ’তি দেয়। ২০১৬ সালে সুষমা স্বরাজ পর’রাষ্ট্রমন্ত্রী থাকাকালীন দুই ‘দেশ দেশের উষ্ণ সম্পর্ক ছিল।

 

 

২০১৭ সালে ফিলি’স্তিনি রাষ্ট্রপতি মাহমুদ আ’ব্বাস ভারত সফরে আসেন। ২০১৮ সালে ‘ভারতের প্র’ধানমন্ত্রী নরেন্দ্র মোদিও সে সফরের জবাবে ফিলিস্তিন’ ভ্রমণ করেন এবং শান্তিময় পরিবেশে’ স্বাধীন ফিলিস্তিনি রাষ্ট্রে’র ব্যাপারে আশাবাদ ব্যক্ত ‘করেন।

 

 

১৯৭৭ সালে প্রয়া’ত ভারতীয় প্রধানমন্ত্রী এবং’ বিজেপির সবচেয়ে গুরুত্বপূর্ণ নেতা’দের একজন অটল বি’হারি বাজপাই বলেন, মধ্যপ্রা’চ্যের এ সংকট নি’রসনে ইসরায়েলকে অবশ্য’ই ফিলিস্তিনি ভূমি ছেড়ে’ দিতে হবে যা তারা অবৈধ’ভাবে দখ’ল করে রেখেছে।

 

 

সম্প্রতি ইসরা’য়েল-ফিলিস্তিন সংকটে তার বক্ত’ব্যের ভিডিওটি নতুন করে ‘সামাজিক যোগাযোগ’মাধ্যমে ভাইরাল হয়েছে।চলমান সংক’টে ভারতের দুই প্রতিক্রি’য়া দেশটির ভারসাম্য রক্ষার নীতির কথাই ‘মনে করে করিয়ে দেয়।

 

 

২০২১ সালে য’খন হামাস রকেট হামলা চা’লায় এবং ইসরায়েলের পালটা জবা’ব দেয় তখন প্রা’য় ৩০০ জন প্রাণ হারায়। তখনও ‘ভারত দুই প’ক্ষের সমালোচনা করেছিল।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *