সুষ্ঠু নির্বাচনে রাজি হওয়ায় নিষেধাজ্ঞা তুলে নিল যুক্তরাষ্ট্র

লাতিন আমে’রিকার দেশ ভেনেজুয়ে’লার বর্তমান সরকার গণতান্ত্রিক প্র’ক্রিয়া অব্যাহত ‘রেখে সুষ্ঠু নির্বাচন দিতে রাজি হওয়ায় দেশটির ওপর আ’রোপিত নিষেধা’জ্ঞা তুলে নেওয়ার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র।

 

 

 

গতকাল বুধবার’ যুক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রণা’লয় এ ঘোষণা দেয়। যুক্তরাষ্ট্রের সাবেক ‘প্রেসিডেন্ট’ ডোনাল্ড ট্রাম্পের আমলে ২০১৯ সা’লে এই নিষেধাজ্ঞা আ’রোপ করা হয়েছিল। বার্তা সংস্থা রয়টার্সে’র প্রতিবেদন ‘থেকে এ তথ্য জানা গেছে।

 

 

 

 

গতকাল বুধবা”র যুক্তরাষ্ট্রের নিষে’ধাজ্ঞার হুমকির মুখে ২০২৪ সা’লের প্রেসিডেন্ট ‘নির্বাচন নিয়ে সমঝোতায় পৌঁছায় ভেনেজুয়েলার’ সরকার ও ‘বিরোধী দল।

 

 

 

 

কিন্তু শীর্ষ এক ‘রাজনৈতিক নেতাস’হ বিরোধী দলের কয়েকজ’ন সদস্যের প্রার্থী’ হওয়ায় নিষেধাজ্ঞা তুলে নেয়নি নিকোলা মাদু’রোর সরকার। আগামী ‘বছরের দ্বিতীয়ার্ধে অনুষ্ঠিত হবে ‘ভেনেজুয়েলার প্রে’সিডেন্ট নির্বাচন।

 

 

 

 

গণতান্ত্রিক প্রক্রি’য়া অব্যাহত রে”খে দেশ’টিতে নিরপেক্ষ নির্বাচন অ’নুষ্ঠিত হওয়া ‘এবং বিরোধীদের দমন-পীড়নের শঙ্কার ব্যাপারে সন্দেহ জা”নিয়ে ওপে’কের সদস্য রাষ্ট্র ভেনেজু’য়েলার তেল বা’ণিজ্যের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে ‘যুক্তরাষ্ট্র।

 

 

 

 

তবে সংকট’ময় অর্থনৈতিক অ”বস্থায় থাকা দক্ষিণ আমেরিকার দে’শটির সরকার ও” বিরোধী দল এই নিষেধাজ্ঞা এ’ড়াতে কিছু বি’ষয়ে ঐকমত্যে পৌঁছায়। ইউরো পীয় ইউনিয়ন,’ জাতিসংঘসহ আন্তর্জাতিক পর্যবেক্ষকেরা এই নির্বাচন পর্য’বে ক্ষণ করবেন ব’লে জানানো হয়েছে।

 

 

 

 

নরওয়ের মধ্যস্থ’তায় বার্বাডোজে’ গত মঙ্গলবার অনুষ্ঠিত হয় ভেনেজুয়েলার ‘স রকারি দল ও বি’রোধী দলের এই বৈঠক। ১১ মাস পর দুই দলের ‘ এই বৈঠক শেষে ‘ নির্বাচনের ফলাফল মেনে’ নেওয়ার ব্যাপারে ‘সম্মতির কথা জানানো হয়। এ ছা’ড়া অভ্যন্তরীণ নি’য়ম মেনে দুই দলই

 

 

 

 

নির্বাচনে তা’দের প্রার্থী বেছে নি’তে পারার ব্যাপারেও সম্মত হয়। তবে বিরো’ধী দলের গুরুত্ব’পূর্ণ সদস্য মারিয়া করিনা মাচাদোসহ বিরোধী দ”লের কয়েকজন “নেতাকে দেওয়া নিষেধাজ্ঞা উ”ঠিয়ে নেওয়া হবে” না বলেও জানানো হয়েছে। এই নিষেধাজ্ঞা’ বলবৎ থাক’লে তাঁদের নির্বাচনে প্রার্থী করা সম্ভব না-‘ও হতে পারে।

 

 

 

ভেনেজুয়েলা’ সরকার ও বিরো’ধী দল নির্বাচন নিয়ে ঐকমত্যে পৌঁ’ছানোর পর যু’ক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রণালয় নিষেধাজ্ঞা ‘তুলে নেওয়ার ঘোষ’ণা দেয়। মার্কিন অর্থ মন্ত্রণালয় ‘জানিয়েছে, আ’গামী ছয় মাস ভেনেজুয়েলা কোনো ধরনের বিধিনি’ষেধ ছাড়াই তেল’ ও গ্যাস রপ্তানি করতে পা’রবে। এ ক্ষেত্রে ভে’নেজুয়েলা নিজের বাজার নিজেই বাছাই কর’তে পারবে।

 

 

 

মার্কিন পররা'”ষ্ট্র মন্ত্রণালয়ের এক জ্যে”ষ্ঠ কর্মকর্তা নাম প্রকাশ না ক”রার শ’র্তে বলেছেন”, ‘নিকোলা মাদুরো যদি এমন পদক্ষেপ (গণতা’ন্ত্রিক প্রক্রিয়া অ”ব্যাহত রেখে সুষ্ঠু নির্বাচন দেও”য়া) না নেন, তবে” যেকোনো সময় এই সুবিধা তুলে নে”ওয়া হবে।’

 

 

 

ভেনেজুয়েলার “তেল ও গ্যাস রপ্তা”নির ওপর থেকে নিষেধাজ্ঞা” তুলে নেওয়ার বি”ষয়টি জানিয়ে দেশটির ক্ষমতাসীন দ’লের নেতা ও নির্বাচন’বিষয়ক আলোচক দলের অন্যতম সদ’স্য জ”র্জ রদ্রি’গেজ বলেন, যুক্তরাষ্ট্র এই নিষেধাজ্ঞা

 

 

 

তুলে নিলে ভেনে’জুয়েলার তেলের ‘বাজার সম্প্রসারিত হবে। পাশাপাশি ভেনে’জুয়েলা এখন সবার ‘বিনিয়োগের জন্য উন্মুক্ত উল্লেখ ক”রে তিনি বলেন, ‘”ভেনেজুয়েলা এখন যেকোনো ব্য”ক্তি বা প্রতিষ্ঠা”নের বিনিয়োগের জন্য উন্মুক্ত।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *