সাহিত্যে নোবেল পুরস্কার ঘোষণা

সাহিত্যে নোবেল পুরস্কার ঘোষণা করা হয়েছে আজ। এবারে সাহিত্যে নোবেল পেয়েছেন নরওয়ের সাহিত্যিক জন ফস। বৃহস্পতিবার ( ৫ অক্টোবর) সুইডেনের রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস এ নাম ঘোষণা করেছে।

১৯০১ সালে সাহিত্যে নোবেল পুরস্কার প্রবর্তন করা হয়। অন্যান্য খাতে একাধিক বা যৌথভাবে এ পুরস্কার পেলেও সাহিত্যে কেবল একক ব্যক্তি এ পুরস্কার পেয়ে থাকেন। এখন পর্যন্ত সাহিত্যে ১৭জন নারী নোবেল পেয়েছেন। এছাড়া চারবার এ পুরস্কার যৌথভাবে দুজন ব্যক্তি করে পেয়েছেন।

এবারের আসরে সাহিত্যে নোবেল বিজয়ী জন ফসের বিষয়ে বিচারকরা বলেন, তিনি তার নাটক এবং গদ্যসাহিত্যের মাধ্যমে যারা কথা বলতে অক্ষম তাদের ভাষা তুলে ধরেছেন।

৬৪ বছর বয়সী ফস ১৯৫৯ সালের ২৯ সেপ্টেম্বর নরওয়ের স্ট্রান্ডেবার্মে জন্মগ্রহণ করেন। নাট্যকার হিসেবে বিখ্যাত তিনি। এ ছাড়াও উপন্যাস, কবিতা, প্রবন্ধ, শিশুতোষ লেখা ও অনুবাদকর্ম রয়েছে তার। নরওয়ের নিনরস্ক ভাষায় লেখেন তিনি।

তার উল্লেখযোগ্য উপন্যাস হলো স্টিনজড গিটার (১৯৮৫), কুগার (২০০৭)। এছাড়া উল্লেখযোগ্য ছোট উপন্যাস হলো মরগন অগ ভেলড ফ্রম ২০০০ ( মর্নিং অ্যান্ড ইভিনিং, ২০০৫) ইত্যাদি।

এর আগে গতকাল রসায়নে নোবেল পুরস্কার পান তিন বিজ্ঞানী। তারা হলেন আলেক্সি ইয়াকিমভ (সাবেক সোভিয়েত ইউনিয়ন), মুঙ্গি বাওয়েন্ডি (ফ্রান্স) ও লুই ব্রুস (যুক্তরাষ্ট্র)। কোয়ান্টাম বিন্দুর আবিষ্কার এবং সংশ্লেষণের জন্য তারা এ পুরস্কার পেয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *