সকাল ৯টার মধ্যে রাজধানীসহ যেসব জেলায় তীব্র ঝড়ের আশঙ্কা

লঘুচাপ ও মৌসুমি বায়ুর প্রভালঘুচাপ ও মৌসুমি বায়ুর প্রভাবে রাজধানীসহ সারা দেশে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাত হচ্ছে।

ঢাকাসহ দেশের ১৯ জেলার ওপর দিয়ে ৬০ কিলোমিটার বেগে ঝড় বয়ে যেতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

সেইসঙ্গে বজ্রসহ বৃষ্টি হতে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে। এদিকে দেশের কোথাও কোথাও ২৪ ঘণ্টায় ১০০ মিলিমিটারের বেশি বৃষ্টি হয়ে গেছে।

বে রাজধানীসহ সারা দেশে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাত হচ্ছে। ঢাকাসহ দেশের ১৯ জেলার ওপর দিয়ে ৬০ কিলোমিটার বেগে ঝড় বয়ে যেতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

সেইসঙ্গে বজ্রসহ বৃষ্টি হতে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে। এদিকে দেশের কোথাও কোথাও ২৪ ঘণ্টায় ১০০ মিলিমিটারের বেশি বৃষ্টি হয়ে গেছে।

শুক্রবার (৬ অক্টোবর) সকাল ৯টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য আবহাওয়া অফিসের দেয়া পূর্বাভাসে এ তথ্য জানানো হয়েছে।

আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে আরও বলা হয়,

রংপুর, রাজশাহী, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম,

কক্সবাজার এবং সিলেট জেলার ওপর দিয়ে দক্ষিণ অথবা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে।

তাই এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে।

আবহাওয়া অফিসের অপর এক বিজ্ঞপ্তি অনুযায়ী, সন্ধ্যা ৬টা পর্যন্ত রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং খুলনা,

বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে অতি ভারি বর্ষণ হতে পারে। এ সময় সারা দেশে তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

গতকাল বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় ১০০ মিলিমিটারের বেশি বৃষ্টি হয়েছে টাঙ্গাইলে ১৫০ মিলিমিটার,

ফরিদপুরে ১৬৬ মিলিমিটার, ঈশ্বরদীতে ১১৬ মিলিমিটার, তাড়াশে ১০২ মিলিমিটার, নেত্রকোনায় ১০৪ মিলিমিটার, চুয়াডাঙ্গায় ১৫৪ মিলিমিটার, কুমারখালীতে ১২১ মিলিমিটার, ভোলায় ১১৭

মিলিমিটার, খেপুপাড়ায় ১০৭ মিলিমিটার বৃষ্টি হয়েছে। তবে গত ২৪ ঘণ্টায় দেশের প্রায় সর্বত্র ৫০ মিলিমিটারের বেশি বৃষ্টি হয়ে গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *