সংলাপে আওয়ামী লীগ রাজি, তবে…

আওয়ামী ‘লীগের সাধারণ’ সম্পাদ’ক এবং সড়ক পরিবহন ও সেতু’মন্ত্রী ওবায়দুল ‘কাদের ব’লেছেন, মার্কিন যু’ক্তরাষ্ট্রের প্র’তিনিধিদলের’ সঙ্গে সংলাপ শব্দটি নিয়ে কোনো আলা’প-আলোচ’না হয়নি। ‘তবে শর্তহীন সংলাপ ক’রতে চাইলে’ তাতে আও’য়ামী লীগ রাজি হতে পারে।

 

রোববার (১৫ অক্টো’বর) দুপুরে মন্ত্র’ণালয়ের সম্মেলনকক্ষে আয়োজিত সং’বাদ সম্মেলনে’ এসব কথা’ বলেন তিনি ওবায়দুল কাদে’র আরও বলেন, বি’এনপি চা’য় প্রধানমন্ত্রীর পদত্যাগ,’ সংসদ ভে’ঙে দেওয়া,

 

নির্বাচন কমিশন ‘বাতিল করা ‘এবং তত্ত্বাব’ধায়ক সরকার প্রতিষ্ঠা ক’রা। এই চার শ’র্তে তারা সং’লাপ করতে চায়। কিন্তু বাংলাদেশ’ আ’ওয়ামী লীগ  শর্ত নিয়ে সং’লাপে বসবে না। শর্তহীন সংলাপ’ করতে চা’ইলে আও’য়ামী লীগ বিবেচনা করবে।

 

এদিকে রোব’বার সকালে অং শ গ্রহণমূল ক ও সুষ্ঠু নির্বাচনের’ জন্য অর্থবহ ‘সংলাপস’হ পাঁচ পরামর্শ দিয়েছে মার্কিন প্রাক- নির্বাচনী প”র্যবেক্ষক দল।

 

চলতি মা”সের ৮ থেকে ১২ “অক্টো’বর পর্য’ন্ত ঢাকা সফর করে যুক্ত’রাষ্ট্রের থিং’ক ট্যাংক ই’@ন্টারন্যাশনাল রিপাব’লিকান ইনস্টিটিউ’ট (‘আইআরআই) ও ন্যাশনাল ডেমোক্রেটি’ক ইনস্টিটিউটের (‘এনডিআই) একটি যৌথ প্রতি’নিধিদল। দে শে ফিরেই প্রতি’নিধিদল বাংলাদেশের নির্বাচ’ন নিয়ে পাঁচটি: মতামত তুলে ধরেছে।

 

প্রথ’মেই নির্বাচন ইস্যু’তে সংলাপের আহ্বা’ন করা হয়েছে। পাশাপাশি রা’জনীতির ক্ষেত্রে মধ্যপন্থা ‘অবলম্বন করার আহ্বানও ‘জানানো ”হয়েছে।

 

প্রতিনিধিদ’ল তাদের দ্বি’তীয় প্রস্তাবে’ নির্বাচনের সময় মতপ্রকাশের স্বাধীন’তা রক্ষা করতে” অনুরোধ “করা হয়েছে। সেই’ সঙ্গে সব নাগরিকে’র ভিন্ন মত’কেও ‘সম্মান জা’নাতে বলা হ’য়েছে ।

 

মার্কিন নির্বাচনী’ মিশন তাদের তৃ’তীয় প্রস্তাবনা অহিংসার প্রতি প্রতিশ্রুতি’বদ্ধ থেকে রাজ’নৈতিক সহিং’সতার সঙ্গে জড়িত অপরাধীদের জ’বাবদিহির আও’তায় আনতে ‘আহ্বান জা’নিয়েছে।

 

সবশেষে, দে’শের সব রাজনৈতি’ক দলকে অর্থ’বহ ও সমান রাজনৈতিক প্র’তিযোগিতায় অং’শগ্রহণের সুযো’গ দিতে বলা হয়েছে, যেন তা স্বা’ধীন নির্বাচন ‘পরিচালনার প্র’ক্রিয়াকে শক্তিশালী’ করে।

 

এ ছাড়া দে’শের নাগরিক’ যেন অংশগ্র’হণমূলক নির্বাচনে সক্রিয় ভূমি’কা পালন ‘করে সে বি’ষয়টি নিশ্চি’ত করতে পরামর্শ দে’ওয়া হয় প্র’তিনিধিদলের প্রস্তাবনায়।

এর আগে সংলা’পের পথ বিএন’পি বন্ধ করে’ছে—ওবায়দুল কাদেরের এমন ম’ন্তব্যের জবাবে গত ১১ অ’ক্টোবর এক সংবাদ সম্মেলনে মি’র্জা ফখরুল ব’লেন, ‘এটা বা’জে কথা, এটা কত ব’ড় মিথ্যা কথা আপনা’রা ভালো করেই জা’নেন।

 

আমরা বরা’বরই বলে এসে’ছি, একটা বিষয়ে আ’লোচনা হতে পারে, অন্য ‘কোনো বিষয়ে না। সে’টা হচ্ছে, নিরপেক্ষ নির্বাচনকালীন সর’কারের বি’ষয়ে আলোচনা ‘ছাড়া আর কোনো বি’ষয়ে ‘আলোচনা ‘হতে পারে না।

 

তবে সেটা অ’বশ্যই সরকারকে ‘আগে ঘোষণা দিতে’ হবে যে, আমরা মেনে নেব,’ এবার আসো নিরপেক্ষ-‘নির্দলীয় সরকারের বি’ষয়ে কথা ব’লি, কীভাবে’ হতে পারে। বাট শি মাস্ট রিজাইন।’

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *