শুধু আওয়ামী লীগের সময়েই নিরপেক্ষ নির্বাচন হয়: প্রধানমন্ত্রী!

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচন শুধু আওয়ামী লীগের শাসনামলেই হয়েছে। রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্যানুষ্ঠানে অংশ নিতে যুক্তরাজ্যে অবস্থান করছেন তিনি। সেখানে বিবিসির এক সাক্ষাৎকারে রানি দ্বিতীয় এলিজাবেথকে নিয়ে স্মৃতিচারণের পাশাপাশি তিনি বাংলাদেশের নির্বাচনসহ বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেন।

বিবিসির সাংবাদিক লরা কুনেসবার্গের আগামী নির্বাচন অবাধ ও সুষ্ঠু করতে তার সরকারের প্রতিশ্রুতি সংক্রান্ত এক প্রশ্নের জবাবে তিনি বলেন অবশ্যই গণতান্ত্রিক ব্যবস্থা এবং অবাধ সুষ্ঠু নির্বাচন প্রতিষ্ঠার জন্যই আমার সংগ্রাম। রোববার (১৮ সেপ্টেম্বর) প্রচারিত সাক্ষাৎকারে প্রধানমন্ত্রী বলেন গুমের বিষয়ে অনেকেই অভিযোগ করতে পারেন কিন্তু তা কতটা সত্য তা বিচার করতে হবে। প্রধানমন্ত্রী বলেন ১৯৭৫ সালে আমার বাবাকে (জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান) হত্যা করা হয়।

তিনি তখন দেশের রাষ্ট্রপতি ছিলেন এবং আপনি জানেন যে আমার পুরো পরিবার আমার মা, আমার তিন ভাই দুই ভাতৃবধূ, পরিবারের অন্যান্য সদস্যসহ মোট ১৮ জন সদস্যকে হত্যা করা হয়েছে। তারপর থেকে ২১ বছর ধরে দেশ বারবার অভ্যুত্থান প্রত্যক্ষ করেছে। প্রায় ২০ বার অভ্যুত্থানের চেষ্টা হয়েছে এবং প্রতিবার রক্তপাত হয়েছে। সেখানে গণতন্ত্র ছিল না গণতান্ত্রিক অধিকার ছিল না তাই আমি আমার দেশে গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য সংগ্রাম করেছি।

প্রধানমন্ত্রী বলেন সামরিক শাসকরা দীর্ঘদিন ধরে দেশ শাসন করেছে এবং তারা দল গঠন করেছে এবং ভোটের জন্য তারা কখনো জনগণের কাছে যায়নি। তারা (সামরিক স্বৈরশাসক) সেনাবাহিনীকে ব্যবহার করেছে প্রশাসনকে ব্যবহার করেছে এবং ক্ষমতায় থাকার জন্য সবকিছু ব্যবহার করেছে। আপনার এবং বাংলাদেশের কাছে কমনওয়েলথের গুরুত্ব কতটা এই বিষয়ে প্রধানমন্ত্রী বলেন অবশ্যই (এর মূল্য অনেক বেশি) যখন আমরা একসাথে থাকি সেখানে অনেক সুযোগ থাকে।

তাই এটা ভালো এবং গুরুত্বপূর্ণ। কারণ আমাদের একটা জায়গা আছে যেখানে আমরা আমাদের দৃষ্টিভঙ্গি বিনিময় করতে পারি। কিছু ধারণা গ্রহণ করতে পারি বা দেশ বা জনগণের জন্য কিছু ভালো কাজ করতে পারি। তিনি বলেন একটি দেশ একা চলতে পারে না। কারণ এটি একটি আন্তঃনির্ভর বিশ্ব। সুতরাং এই পরিস্থিতিতে সদস্য দেশগুলোর জন্য কমনওয়েলথের অর্থ অনেক বড়। প্রতিটি দেশ একসাথে কাজ করতে পারে।

রানি দ্বিতীয় এলিজাবেথের সঙ্গে ব্যক্তিগত স্মৃতি নিয়ে তিনি জানান ১৯৬১ সালে যখন তিনি (রানি) তৎকালীন পূর্ব পাকিস্তান সফর করেছিলেন এবং তিনি তাকে(ব্যক্তিগতভাবে প্রথমবার) দেখার সুযোগ পেয়েছিলেন। শেখ হাসিনা বলেন তখন আমরা খুব ছোট এবং আমার বাবার (বঙ্গবন্ধুর) অফিসে গিয়েছিলাম। কারণ আমরা জানতাম যে তিনি সেই রাস্তা দিয়ে যাচ্ছিলেন। তাই আমরা সবাই পুরো পরিবার দূরবীন নিয়ে জানালায় অপেক্ষা করেছি। ফলে আমরা তাকে আরও স্পষ্টভাবে দেখতে পেয়েছি।

তিনি জানান তিনি যখন প্রধানমন্ত্রী হন, তিনি প্রতিটি কমনওয়েলথ শীর্ষ সম্মেলনে রানির সঙ্গে দেখা করেছেন। প্রধানমন্ত্রী বলেন আমি প্রায় সাতটি কমনওয়েলথ শীর্ষ সম্মেলনে যোগ দিয়েছি। প্রতিবারই আমি তার সঙ্গে কথা বলার সুযোগ পেয়েছি। রানির আমন্ত্রণে অলিম্পিক গেমসে যোগ দিতে গিয়েছিলাম। এ কারণে দীর্ঘদিন ধরে তার সঙ্গে আলোচনা হয়েছে। সূত্র: বাসস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *