শাটডাউনের দিকে যাচ্ছে মার্কিন সরকার—এর অর্থ কী?

যুক্তরাষ্ট্র এই সপ্তাহান্তে একটি সরকারি শাটডাউনের দিকে অগ্রসর হচ্ছে। দেশটির নতুন অর্থবছর ১ অক্টোবর থেকে শুরু হয়। কিন্তু ফেডারেল ঋণের মাপকাঠি নিয়ে রিপাবলিকান পার্টির তীব্র মতবিরোধ সরকারকে অর্থায়ন ও প্রয়োজনীয় বিলগুলো পাস করতে বাধা তৈরি করেছে।

ক্রেডিট রেটিং এজেন্সি মুডিস এই সপ্তাহে সতর্ক করেছে, একটি শাটডাউন মার্কিন সার্বভৌম ঋণের জন্য ‘নেতিবাচক’ হবে, শীর্ষ স্তরের রেটিংকে হুমকির মুখে ফেলবে এবং উচ্চতর ঋণের খরচের সম্ভাবনা বাড়িয়ে দেবে।

মার্কিন সরকার শাটডাউন হলে রবিবার থেকে যা ঘটতে পারে তা হলো :

ফেডারেল কর্মীদের বেতন
কয়েক হাজার ফেডারেল কর্মীকে বেতন ছাড়াই বরখাস্ত করা হবে। সামরিক সদস্য ও অন্য কর্মীদের যারা অপরিহার্য বলে বিবেচিত হবেন, তারা বেতন ছাড়াই কাজ চালিয়ে যাবেন।

আমেরিকান ফেডারেশন অব গভর্নমেন্ট এমপ্লয়িজ (এএফজিই) ইউনিয়নের অনুমান, সম্পূর্ণ শাটডাউন মানে প্রায় ১.৮ মিলিয়ন ফেডারেল কর্মীকে এই সময়ের জন্য অর্থ প্রদান করা হবে না।

দায়িত্বশীল ফেডারেল বাজেটের নির্দলীয় কমিটি অনুসারে, প্রায় সাড়ে আট লাখ অপ্রয়োজনীয় কর্মী ছাঁটাই করা হবে।

তবে তহবিল চুক্তি হলে এ নিষেধাজ্ঞাগুলো প্রত্যাহার করা হবে এবং এএফজিই অনুসারে সব ক্ষতিগ্রস্ত কর্মীকে অর্থ প্রদান করা হবে।

শুধু প্রয়োজনীয় সেবা
প্রয়োজনীয় হিসেবে শ্রেণিবদ্ধ কার্যক্রমগুলো চলতে থাকবে। অতীতের শাটডাউনগুলোতে এয়ার ট্রাফিক কন্ট্রোলার, সীমান্ত টহল এজেন্ট এবং হাসপাতালের কর্মীরা চাকরিতে রয়ে গিয়েছিলেন।

সামাজিক নিরাপত্তা ও মেডিকেয়ার, খাদ্য ও পরিবেশগত সাইট পরিদর্শন এবং জাতীয় উদ্যানগুলোর জন্য নতুন নিয়ম প্রয়োগসহ অনেক পরিষেবা প্রভাবিত হতে পারে।

শাটডাউন যত দীর্ঘ হবে, প্রভাব তত বেশি হবে।

অর্থনৈতিক প্রভাব
আমেরিকান বহুজাতিক বিনিয়োগ ব্যাংক ও আর্থিক পরিষেবা সংস্থা গোল্ডম্যান শ্যাসের অর্থনীতিবিদরা অনুমান করেছেন, একটি শাটডাউন চতুর্থ ত্রৈমাসিকে অর্থনৈতিক প্রবৃদ্ধিকে ০.২ শতাংশ পয়েন্টে প্রভাবিত করবে এবং প্রতি সপ্তাহে এটি অব্যাহত থাকবে।

গোল্ডম্যান অর্থনীতিবিদরা ক্লায়েন্টদের কাছে একটি সাম্প্রতিক নোটে লিখেছেন, সমস্যার সমাধান হতে দুই থেকে তিন সপ্তাহ সময় লাগতে পারে, ‘যেহেতু কোনো পক্ষই তাৎক্ষণিক ছাড় দেবে বলে মনে হচ্ছে না।’

অক্সফোর্ড ইকোনমিকস অনুসারে, সরকারি কর্মীদের আউটপুট হারানোর ফলে বার্ষিক অর্থনৈতিক প্রবৃদ্ধি প্রতি সপ্তাহে ০.১ শতাংশ পয়েন্টের কাছাকাছি হবে এবং এটি অপরিবর্তনীয় হবে।

একটি শাটডাউন অর্থনীতিতেও পরোক্ষ প্রভাব ফেলতে পারে।

কারণ বেতন ছাড়া ফেডারেল কর্মীরা তাদের ব্যয় কমাতে শুরু করবেন।
ফেডারেল তথ্য সংকট
অর্থনীতিবিদরা উদ্বিগ্ন যে শাটডাউন ফেডারেল সরকারের তথ্য প্রকাশকেও বিরতি দেবে। এটি মার্কিন ফেডারেল রিজার্ভের জন্য একটি সত্যিকারের উদ্বেগ।

যদিও একটি সংক্ষিপ্ত শাটডাউন দীর্ঘ মেয়াদে সীমিত প্রভাব ফেলবে, তবে আইন প্রণেতারা দ্রুত চুক্তিতে পৌঁছতে ব্যর্থ হলে এটি একটি উল্লেখযোগ্য সমস্যা হয়ে উঠতে পারে।

সূত্র : এএফপি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *