লোহিত সাগরে মার্কিন রণতরীসহ বাণিজ্যিক জাহাজে হামলা

আবারও মার্কিন রণতরীসহ একাধিক বাণিজ্যিক জাহাজে হামলা হয়েছে। রোববার (৩ ডিসেম্বর) লোহিত সাগরে এসব জাহাজে হামলা হয়েছে। ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

পেন্টাগন জানিয়েছে, লোহিত সাগরে মার্কিন রণতরীসহ বেশ কয়েকটি বাণিজ্যিক জাহাজে হামলা হয়েছে। হামাস ইসরায়েলে যুদ্ধের মধ্যে মধ্যপ্রাচ্যে জাহাজে ধারাবাহিক হামলা উল্লেখযোগ্য হারে বেড়েছে।

পেন্টাগন আরও জানিয়েছে, আমরা মার্কিন রণতরী ইউএসএস কার্নিসহ বাণিজ্যিক জাহাজে হামলার ব্যাপারে আমরা সজাগ রয়েছি। জাহাজটি আমাদের পরিসেবায় আসলে আরও তথ্য জানানো হবে।

এর আগে রোববার সকালে ব্রিটিশ সেনাবাহিনী লোহিত সাগরে ড্রোন হামলা ও বিস্ফোরণ সন্দেহের খবর জানিয়েছিল।

পেন্টাগন জানিয়েছে, এ হামলা কোথা থেকে করা হয়েছে তা তারা নিশ্চিত হতে পারেনি। তবে ইয়েমেনের বিদ্রোহী গোষ্ঠী হুতিরা লোহিত সাগরে ধারাবাহিক হামলা চালিয়ে আসছে। তারা জাহাজকে লক্ষ্য করে ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে আসছে।

এর আগে গত ১৯ নভেম্বর লোহিত সাগরে ইসরায়েলের জাহাজ জব্দ করার দাবি করেছিল ইয়েমেন। দেশটির বিদ্রোহী গোষ্ঠী হুথির মুখপাত্র ইয়াহইয়া সারি এ দাবি করেছিলেন।

হুথির মুখপাত্র ইয়াহইয়া সারি বলেন, ইসরায়েলি জাহাজটিকে লোহিত সাগর থেকে জব্দ করা হয়েছে। এরপর ক্রুদেরসহ জাহাজটিকে উপকূলে সরিয়ে আনা হয়েছে। আমরা ক্রুদের সঙ্গে ইসলামী নিয়মনীতি মেনে আচরণ করছি।

ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী জানিয়েছে, আন্তর্জাতিক সামুদ্রিক নিরাপত্তার ক্ষেত্রে হুথিদের এই ঘটনা ভয়াবহ পরিণতি ডেকে আনতে পারে। এটিকে তারা সন্ত্রাসবাদী কর্মকাণ্ড বলেও আখ্যা দিয়েছে।

প্রধানমন্ত্রীর কার্যালয় জানিয়েছে, জব্দ করা জাহাজটির একটি ব্রিটিশ কোম্পানির। এটি একটি জাপানি কোম্পানির অধীনে পরিচালিত হয়ে আসছে। জাহাজটির মালিকানা ইসরায়েলের নয়।

আইডিএফ জানিয়েছে, জব্দ করা জাহাজটির নাম গ্যালাক্সি লিডার। এটি আন্তর্জাতিক বেসামরিক ক্রুদের নিয়ে তুরস্ক থেকে ভারত যাচ্ছিল। জাহাজটিতে কোনো ইসরায়েলি নেই।

হুথির মুখপাত্র জানান, গাজা এবং পশ্চিম তীরে আমাদের ফিলিস্তিনি ভাইদের বিরুদ্ধে আগ্রাসন এবং নৃশংস অপরাধ বন্ধ না হওয়া পর্যন্ত আমরা সামরিক অভিযান অব্যাহত রাখব।

এর আগে ইসরায়েলের জাহাজ দেখলেই হামলার হুমকি দিয়েছিল ইয়েমেনের এ বিদ্রোহী গোষ্ঠী। তারা জানিয়েছিল, লোহিত সাগরে ইসরায়েলি জাহাজ দেখলেই হামলা করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *