যুক্তরাষ্ট্রের রণতরী পাঠানোর ঘোষণায় এরদোয়ানের কঠোর হুমকি

ফি’লিস্তিন ইস’রায়েল যুদ্ধের সময় ও পরিধি ক্রমেই বাড়ছে। একের পর এক হামলা ও পাল্টা পদক্ষেপের হুঁশিয়ারি দিয়ে আসছে দুপক্ষ।

এমন পরিস্থিতিতে ই’সরায়েলকে রণতরী পা’ঠানোর ঘোষণা দিয়েছে যু’ক্তরাষ্ট্র। এবার এ নিয়ে চটেছেন তু’রস্কের প্রেসিডেন্ট রিসেপ তা’ইয়েম এর’দোয়ান। ক্ষোভও ঝেড়েছেন তিনি। খবর রয়টার্স।

এর’দোয়ান বলেন, ক্রমেই ই’সরায়েলের নিকটবর্তী হ’চ্ছে যু’ক্তরাষ্ট্রের রণতরী। এটি সে’খানে গিয়ে গাজায় ভ’য়াবহ গণহত্যা চালাবে।

গত শনিবার আকস্মিক ই’সরায়েলে হামলা চালায় ফি’লিস্তিন। এরপর যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী লিয়েড অস্টিন বলেন, ইউএসএস জেরাল্ড আর ফো’র্ডসহ কয়েকটি রণতরীকে ইস’রায়েলের কাছে সরিয়ে আনা হবে। এ স’ময় তিনি তা’দের রণতরীর সাথে যুদ্ধবিমান পা’ঠানোর ঘোষণা দেন।

এরদোয়ান ব’লেন, ইস’রায়েলের কাছাকাছি হয়ে মা’র্কিন এ রণত’রী কি করবে? কেন তারা ইসরায়ে’লের কাছাকাছি আস’ছে? এ রণতরী আশপাশে থা’কা বাকি ছোট নৌ’কাগুলোই বা কি করবে? তারা ই’সরায়েলের কাছাকাছি হয়ে গা’জায় ব্যাপক গণহত্যা চালাবে।

এর আ’গেও ফিলিস্তিন নিয়ে কথা ব:লেছেন এরদোয়ান। তি’নি দুপ’ক্ষের মধ্যে যুদ্ধ থামাতে শা’ন্তি আলোচনায় ম’ধ্যস্থতা করার জন্য প্র’স্তুত বলেও জানান।

এর আগে ই’সরায়েলকে স’হায়তা করলে যু’ক্তরাষ্ট্রকে কড়া জবাব দে’ওয়ার হুঁ’শিয়ারি দেয় ই’রাক-ইয়েমেনের বি’ভিন্ন সশস্ত্র সংগঠন। তারা বলছে যুক্ত’রাষ্ট্র ইসেরায়ে’লকে সহায়’তা দিলে ড্রোন ও ক্ষে’পণাস্ত্র দিয়ে তার জ:বাব দেওয়া হবে।

যুক্ত’রাষ্ট্রকে এমন হুমকি দেওয়া সশ’স্ত্র সংগঠ’নগুলো হল কাতাইব হি’জবুল্লাহ, বদর অর্গানাইজেশন ও হুথি। এসব সংগঠনের কোনোটির বিরুদ্ধে এর আগেও মা’র্কিনি স্থা’পনায় হামলার অভি’যোগ রয়েছে।

যুক্তরা’ষ্ট্রের ইরাকে ২৫০০ ও সিরি’য়ায় ৯০০ সেনা নিয়ে মিশন রয়েছে। ২০১৪ সালে ইসলামিক স্টেট (আইএস) এ দুই দেশের বিস্তীর্ণ অঞ্চল দ’খল করে নি’লে সেখানে মিশন পাঠায় যুক্ত’রাষ্ট্র।

ইরা’কের কাতাই:ব হিজবুল্লাহ জানি’য়েছে, যুক্তরাষ্ট্র সহায়তা করলে তাদের সা’মরিক ঘাঁটিতে ড্রোন ও ক্ষেপ’ণাস্ত্র হামলা চালানো ‘হবে। এর আগেও তাদের বিরু’দ্ধে যুক্তরাষ্ট্রের স্থাপনায় সামরিক সহায়তার অভি’যোগ করা হয়েছিল। তবে তা অস্বীকার করে’ছে যুক্তরাষ্ট্র।

  • এক মিষ্টি কুমড়া ফলিয়ে পেলেন ৩৩ লাখ টাকা!
  • Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *