যুক্তরাষ্ট্রের চেয়েও ভালো অবস্থানে বাংলাদেশ

বিশ্বের দুর্দশাগ্রস্ত দেশের তালিকা প্রকাশ করেছেন বিশিষ্ট অর্থনীতিবিদ স্টিভ হ্যানকে। এ তালিকায় শীর্ষে রয়েছে জিম্বাবুয়ে। তবে এ তালিকায় বড় অর্থনীতির দেশ যুক্তরাষ্ট্রের চেয়েও এগিয়ে রয়েছে বাংলাদেশ। খবর এনডিটিভির।

বেকারত্ব সমস্যার কারণে বাংলাদেশ ১১৫তম স্থানে রয়েছে। এ সূচকে বাংলাদেশের পয়েন্ট হলো ২০ দশমিক ১০৭।

মূলত দেশগুলোর অর্থনৈতিক অবস্থার বিষয়টির ওপর গুরুত্বারোপ করে বার্ষিক দুর্দশাগ্রস্ত সূচক (এইচএএমআই)। মূল্যস্ফীতি, বেকারত্ব, ব্যাংকের সুদহারসহ অন্যান্য বিষয়ের ওপর নির্ভর করে এ সূচক তৈরি করা হয়। বুধবার (২৪ মে) এ তালিকা প্রকাশ করা হয়।

যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম নিউইয়র্ক পোস্ট জানিয়েছে, ১৫৭টি দেশের অর্থনৈতিক অবস্থা বিচার-বিশ্লেষণ করে সূচকটি প্রকাশ করা হয়েছে।

বিশ্বের সবচেয়ে দুস্থ ১৫টি দেশের তালিকায় রয়েছে যথাক্রমে জিম্বাবুয়ে, ভেনেজুয়েলা, সিরিয়া, লেবানন, সুদান, আর্জেন্টিনা, ইয়েমেন, ইউক্রেন, কিউবা, তুরস্ক, শ্রীলঙ্কা, হাইতি, অ্যাঙ্গোলা, তোঙ্গা ও ঘানা।

অপরদিকে বিশ্বের সবচেয়ে কম দুর্দশাগ্রস্ত বা অর্থনৈতিকভাবে সুখী দেশ হলো সুইজারল্যান্ড। এ দেশটির ঋণ জিডিপির তুলনায় কম। এ বিষয়টিতে এগিয়ে থাকায় দেশটি সবচেয়ে সুখী দেশের খেতাব পেয়েছে। সুইজারল্যান্ডের পর এ তালিকায় রয়েছে যথাক্রমে কুয়েত, আয়ারল্যান্ড, জাপান, মালয়েশিয়া, তাইওয়ান, নাইজার, থাইল্যান্ড, তোগো ও মাল্টা।

বড় অর্থনীতির দেশগুলোর মধ্যে ভারতের অবস্থান ১০৩ তম। ভারতেরও মূল সমস্যা বেকারত্ব বলে সূচকটিতে উল্লেখ করা হয়েছে।

অপরদিকে যুক্তরাষ্ট্রের অবস্থান ১৩৪তম। এ দেশটিরও সমস্যা বেকারত্ব। ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট অনুযায়ী, টানা ছয়বারের মতো বিশ্বের সবচেয়ে সুখী দেশ হিসেবে নির্বাচিত হওয়া ফিনল্যান্ড এ তালিকার ১০৯তম স্থানে রয়েছে।

বার্ষিক দুর্দশাগ্রস্ত দেশের সূচক প্রকাশ করা স্টিভ হ্যানকে যুক্তরাষ্ট্রের জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের ফলিত অর্থনীতির অধ্যাপক। এই সূচকটি বেকারত্ব, মূল্যস্ফীতি এবং ব্যাংক সুদহার থেকে বার্ষিক জিডিপির পার ক্যাপিটার পরিবর্তন থেকে বিয়োগ করে তৈরি করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *