মালদ্বীপের প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী কে এই মুইজ্জু

মালদ্বীপের প্রেসিডেন্ট নির্বাচনে দ্বিতীয় দফার ভোটে জয়লাভ করেছেন চীনপন্থি মোহাম্মদ মুইজ্জু। এ হিসেবে তিনিই মালদ্বীপের নতুন প্রেসিডেন্ট হতে যাচ্ছেন। এই বিজয়ে তাঁকে অভিনন্দন জানিয়েছেন পার্লামেন্টের স্পিকার এবং সাবেক রাষ্ট্রপতি মোহাম্মদ নাশিদ। খবর- আলজাজিরা ও রয়টার্স।

শনিবার ভোট গণনা শেষে মুইজ্জু পেয়েছেন ৫৪ শতাংশ ভোট। অন্যদিকে ভারতপন্থি বর্তমান প্রেসিডেন্ট মোহাম্মদ সলিহ পেয়েছেন ৪৬ শতাংশ ভোট। নির্বাচন কর্মকর্তারা জানান, নির্বাচনে ৮৫ শতাংশের বেশি ভোট পড়েছে। সকাল ৮টায় ভোট গ্রহণ শুরু হয়ে চলে বিকেল ৫টা পর্যন্ত। ভোট শুরুর আগেই ভোটকেন্দ্রের সামনে ভোটারের লম্বা লাইন দেখা যায়। নির্বাচন কমিশনের এক মুখপাত্র বলেন, দ্বিতীয় দফার এই ভোটে ২ লাখ ৮২ হাজার ভোটারের অংশ নেওয়ার কথা। দেশটিতে জনসংখ্যা ৫ লাখ।

এদিকে একটি ভোটকেন্দ্রে ব্যালট ছিনতাইয়ের চেষ্টা করা হয়। এতে কেন্দ্রের ব্যালট বাক্স ভেঙে গেছে বলে ছবি প্রকাশ করেছে দেশটির গণমাধ্যম। ছবিতে দেখা যায়, কক্ষের মেঝেতে ছড়িয়ে-ছিটিয়ে আছে ব্যালট। এ ঘটনায় একজনকে আটক করা হয়।

গত ৯ সেপ্টেম্বর অনুষ্ঠিত প্রথম দফার নির্বাচনে কোনো প্রার্থী একক সংখ্যাগরিষ্ঠতা অর্থাৎ ৫০ শতাংশের বেশি ভোট না পাওয়ায় নির্বাচন দ্বিতীয় দফায় গড়ায়। প্রথম দফার নির্বাচনে মোহাম্মদ মুইজ্জু ৪৬ শতাংশ ও সলিহ ৩৯ শতাংশ ভোট পান। ভারত মহাসাগরের মাঝে কৌশলগত গুরুত্বপূর্ণ অবস্থানে রয়েছে মালদ্বীপ। দেশটি বিশ্বের ব্যস্ততম পূর্ব-পশ্চিম শিপিং লেনগুলোর একটি। ফলে ভূরাজনৈতিক হিসাবনিকাশে দিল্লি ও বেইজিং নিজ নিজ বলয় প্রতিষ্ঠা করতে চায় দেশটিতে।

কে এই মুইজ্জু: মালদ্বীপের নির্বাচিত প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জু রাজধানী মালের বর্তমান মেয়র। তাঁর জন্ম ১৯৭৮ সালের ১৫ জুন।

তিনি যুক্তরাজ্যের লিডস বিশ্ববিদ্যালয় থেকে সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে ডক্টরেট ডিগ্রি অর্জন করেন। তিন সন্তানের বাবা মুইজ্জু ২০১২ সালে রাজনীতিতে প্রবেশ করেন। পুলিশ ও সামরিক বিদ্রোহের পর মালদ্বীপের প্রথম গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকার পতনের পর গঠিত ঐক্য সরকারের আবাসনমন্ত্রী নিযুক্ত হয়েছিলেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *