মার্কিন রাষ্ট্রদূতের উপর হামলার ঘটনায় বদিউল আলম মজুমদারের শ্যালক ইশতিয়াক গ্রেপ্তার

ঢাকায় তৎকালীন মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাটের গাড়িবহরে হামলার ঘটনায় মোহাম্মদ ইশতিয়াক মাহমুদ নামে এক আসামিকে গ্রেপ্তার করা হয়েছে। পালিয়ে যাওয়ার সময় বুধবার রাতে তাকে রাজধানীর মোহাম্মদপুর এলাকা থেকে গ্রেপ্তার করা হয় বলে পুলিশ জানিয়েছে। ইশতিয়াক ওই ঘটনায় দায়ের মামলার বাদী সুজন সম্পাদক বদিউল আলম মজুমদারের শ্যালক।

পুলিশের মোহাম্মদপুর জোনের অতিরিক্ত উপকমিশনার মৃত্যুঞ্জয় দে সজল কালবেলাকে বলেন, ঢাকায় সাবেক মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাটের গাড়িবহরে হামলা মামলার চার্জশিটভুক্ত আসামি ইশতিয়াক মাহমুদ। বুধবার আদালত তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন। এরপর ওই আসামি পালিয়ে যাচ্ছিলেন। খবর পেয়ে রাতে মোহাম্মদপুরের খিলজি রোডে তার অফিসের নিচ থেকে গ্রেপ্তার করা হয়।

ওই ঘটনায় দায়ের মামলায় গত ১৯ সেপ্টেম্বর ইশতিয়াকসহ নয়জনের বিরুদ্ধে আদালতে সম্পূরক চার্জশিট জমা দেয় ঢাকা মহানগর পুলিশের গোয়েন্দা (ডিবি) বিভাগ। তাতে বলা হয়, আসামিদের অপরাধের সত্যতা প্রাথমিক তদন্তে প্রমাণিত হয়েছে। অভিযোগপত্রে ইশতিয়াক ছাড়াও মোহাম্মদপুর থানা ছাত্রলীগের সভাপতি নাইমুল হাসান ওরফে রাসেলসহ আওয়ামী লীগ ও ছাত্রলীগের নেতা-কর্মীদের আসামি করা হয়েছে। চার্জশিটে বলা হয়, ওই হামলায় অন্যান্য আসামির সঙ্গে ইশতিয়াক মাহমুদও জড়িত ছিলেন।

পুলিশ জানায়, গতকাল দুপুরে ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালত ওই মামলায় পুলিশের দেওয়া চার্জশিট আমলে নেন। একই সঙ্গে ৯ আসামির মধ্যে ইশতিয়াক মাহমুদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করারও আদেশ দেন।

২০১৮ সালের ৪ আগস্ট রাতে সুশাসনের জন্য নাগরিক (সুজন) সম্পাদক বদিউল আলম মজুমদারের মোহাম্মদপুরের বাসায় নৈশভোজে অংশ নেন যুক্তরাষ্ট্রের তৎকালীন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট। নৈশভোজ শেষে তিনি গাড়িতে ওঠার সময় হামলা হয়। ওই ঘটনায় করা মামলায় ২০২১ সালে পুলিশ চার্জশিট দেয়। তবে বাদীসহ তিনজন সাক্ষী ইশতিয়াকের নাম জানালে রাষ্ট্রপক্ষের আবেদনের পরিপ্রেক্ষিতে প্রকৃত আসামিদের চিহ্নিত করতে অধিকতর তদন্তের নির্দেশ দেন আদালত।

অধিকতর তদন্ত করে গত ১৯ সেপ্টেম্বর আদালতে সম্পূরক চার্জশিট জমা দেয় ডিবি। চার্জশিটে ইশতিয়াক মাহমুদ ছাড়াও নাইমুল হাসান, ফিরোজ মাহমুদ, মীর আমজাদ হোসেন, সাজু ইসলাম, রাজীবুল ইসলাম, শহিদুল আলম খান, সিয়াম ও অলি আহমেদের নাম উল্লেখ করা হয়। আসামিদের মধ্যে ইশতিয়াক ছাড়া সবাই জামিনে রয়েছেন।

মোহাম্মদপুর থানা পুলিশ জানিয়েছে, গ্রেপ্তার আসামি ইশতিয়াক মাহমুদকে আগামীকাল বৃহস্পতিবার (৫ অক্টোবর) আদালতে হাজির করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *