মানচিত্রে ইসরায়েলের নাম মুছে দিলো চীন

বিশ্বনেতাদের যুদ্ধবিরতির ডাক প্রত্যাখ্যান করে যুদ্ধ চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। তাদের আগ্রাসনে বর্তমানে ফিলিস্তিনে মৃতের সংখ্যা প্রায় সাড়ে আট হাজার।

 

 

গত ৭ অক্টোবর থেকে গাজা ভূখণ্ড অবরুদ্ধ করে সেখানে অবিরাম হামলা চালিয়ে যাচ্ছে তারা। ইসরায়েলের এই আগ্রাসনের প্রতিবাদে মধ্যপ্রাচ্য অঞ্চল থেকে ইসরায়েলের নাম মুছে দিয়েছে চীনের ডিজিটাল ম্যাপিং প্ল্যাটফর্মগুলো। খবর ওয়াল স্ট্রিট জার্নাল ও এনডিটিভির।

 

 

ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনে বলা হয়েছে, বাইদু ও আলিবাবার মতো শীর্ষ চীনা সংস্থাগুলি তাদের ডিজিটাল ম্যাপ থেকে ইসরালের নাম মুছে দিয়েছে।

 

 

এমনকি লুক্সেমবার্গের মতো ক্ষুদ্র দেশের নামও চীনের ডিজিটাল মানচিত্রে দেখা যাচ্ছে। কিন্তু ইসরায়েলের নাম সেখানে অনুপস্থিত।

মানচিত্রে ইসরাইলের নাম মুছে দেয়া হয়েছে। সম্পূর্ণ এলাকাকে ফিলিস্তিন হিসেবে উল্লেখ করা হয়েছে।

এরমধ্যে বাইদুর মানচিত্রে ইসরায়েল ও ফিলিস্তিন অঞ্চলের সীমানা দেখা গেলেও সেখানে স্পষ্টভাবে রাষ্ট্র চিহ্নিত করা যাচ্ছে না।

 

 

উল্লেখ্য, ফিলিস্তিনে ইসরায়েলের হামলার শুরু থেকেই সাধারণ মানুষের দুর্ভোগ এড়াতে যুদ্ধবিরতিকে সমর্থন দিয়েছে চীন। মধ্যপ্রাচ্য বিষয়ক চীনা বিশেষ দূত ঝাই জুন গত ২৩ অক্টোবর বলেন, চীন গাজায় যুদ্ধের তীব্রতা বৃদ্ধির বিষয়ে উদ্বেগ প্রকাশ করছে

 

 

এবং উভয় পক্ষকে যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে। গাজার বর্তমান পরিস্থিতি সংকটজনক বলেও উল্লেখ করেছিল চীন। এছাড়া ফিলিস্তিন সংকট নিয়ে আলোচনার জন্য কায়রো

 

 

শান্তি সম্মেলনের চেয়েও আরও গুরুত্বপূর্ণ ও বিস্তৃত শীর্ষ সম্মেলন আয়োজনের জন্য জাতিসংঘের প্রতি আহ্বানও জানিয়েছিল তারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *