মাদ্রাসায় জমি দাতার স্ত্রীকে চাকরি না দেওয়ায় শ্রেণিকক্ষে তালা

খুলনার পাইকগাছায় এক মহিলা মাদ্রাসার জমিদাতার স্ত্রীকে কর্তৃপক্ষ চাকরি না দেওয়ায় মাদ্রাসায় তালা ঝুলিয়ে দিয়েছেন জমিদাতা মুক্তি আবদুল আজিজ ও তার লোকজন। আজ শনিবার সকালে উপজেলার সোলাদানা ইউনিয়নের ভ্যাকটমারী গ্রামের ওই মাদ্রাসায় এ ঘটনা ঘটে।

গ্রামবাসী তাৎক্ষণিক তালা ভেঙে ছাত্রীদের ক্লাস করার ব্যবস্থা করে। খবর পেয়ে থানা-পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে। বিষয়টি নিশ্চিত করেছেন জান্নাতুল আরাবিয়া ভ্যাকটমারী দারুল উলুম মহিলা মাদ্রাসার সুপার আবদুর রব।

আবদুর রব জানান, ২০১০ সালে মুক্তি আবদুল আজিজের পিতা শওকত গাজী ও মামুদা আলতাফ ২ বিঘা জমি মাদ্রাসার অনুকূলে দান করেন। সেই জমিতে সৌদি আরবের একটি সংস্থা থেকে ১৬ লাখ টাকায় গড়ে ওঠে এই প্রতিষ্ঠান। করোনাকালে প্রতিষ্ঠানটি বন্ধ হয়ে যায়। পরে এলাকাবাসীর সহযোগিতায় আবারও শুরু করা হয়।

কিন্তু দাতা সদস্যর ছেলে মুক্তি আবদুল আজিজ তার স্ত্রীকে ওই প্রতিষ্ঠানে শিক্ষকতার জন্য নিয়োগ দিতে বলে। কর্তৃপক্ষ নিয়োগ না দেওয়ায় শনিবার সকালে মাদ্রাসায় তালা ঝুলিয়ে দেয়। এ সময় এলাকাবাসী একযোগে তালা ভেঙে ছাত্রীদের ও শিক্ষকদের ক্লাস করার সুযোগ করে দেয়।

এ বিষয় দাতা সদস্যর ছেলে আবদুল আজিজ বলেন, ‘আমার পিতা আমার নামে জমি দিয়ে বলেছিল, এখানে একটি মাদ্রাসা করার জন্য। মাদ্রাসা ঠিকমতো চলে না বা ভালো শিক্ষক না থাকায় আমি আমার স্ত্রীকে চাকরি দেওয়ার কথা বলি। কিন্তু তারা চাকরি না দিয়ে টালবাহানা করে। যেহেতু আমি মাদ্রাসার নামে জমি লিখে দেইনি, সে কারণে আমি মাদ্রাসায় তালা ঝুলিয়ে দিয়েছি।’

সংশ্লিষ্ট ইউনিয়নের চেয়ারম্যান আবদুল মান্নান গাজী জানান, ‘মাদ্রাসায় তালা ঝোলানো ঠিক হয়নি। আমি তাদের বলেছি, রোববার বসে বিষয়টি নিরসন করব। তার আগেই তারা তালা ঝুলিয়ে দিয়েছে। গ্রামবাসী সে তালা ভেঙে দিয়েছে।’

পাইকগাছা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. রফিকুল ইসলাম জানান, ‘বিষয়টি শুনে পুলিশ পাঠিয়েছি। মুক্তি আবদুল আজিজকে ডাকা হয়েছে।’

পাইকগাছা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আল-আমিন জানান, এ রকম কোনো লিখিত অভিযোগ পাইনি। অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *