ভারতের নাম পরিবর্তন নিয়ে যা বললো জাতিসংঘ

সম্প্রতি ভারতের নাম পরিবর্তন নিয়ে দেশটিতে ব্যাপক আলোচনা-সমালোচনা চলছে। সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো এখন সরব এই বিষয় নিয়ে। এবার এ বিষয়ে কথা বললো জাতিসংঘ। ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর আমন্ত্রণপত্রে ‘প্রেসিডেন্ট অব ভারত’ উল্লেখ করা নিয়ে আলোচনার পর জাতিসংঘের একজন শীর্ষ কর্মকর্তা বলেছেন, কোন দেশ যদি নাম পরিবর্তন করার অনুরোধ জানায় তাহলে জাতিসংঘ তা অবশ্যই বিবেচনা নেয়।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের উপ-মুখপাত্র ফারহান হক বুধবার তুরস্কের নাম পরিবর্তন করে গত বছর তুর্কিয়ে রাখার উদাহরণ তুলে ধরেন।

ভারতের নাম পরিবর্তন করা নিয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, তুর্কিয়ে’র ক্ষেত্রে আমরা সরকারের পক্ষ থেকে আমাদের কাছে দেওয়া একটি আনুষ্ঠানিক অনুরোধে সাড়া দিয়েছিলাম। স্পষ্টতই, আমরা যদি আবারো সেরকম অনুরোধ পাই, তাহলে আমরা সেগুলোকে বিবেচনা করবো।

উল্লেখ্য, মঙ্গলবার জি-২০ শীর্ষবৈঠকে অংশ নেয়া বিদেশি রাষ্ট্রনেতাদের কাছে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর নৈশভোজের আমন্ত্রণপত্র প্রকাশ্যে আসার পরেই আলোচনা শুরু হয়, পার্লামেন্ট তথা লোকসভা ভোটের আগে দেশের নাম শুধুই ‘ভারত’ করতে চলেছে মোদি সরকার। এ সংক্রান্ত সংবিধান সংশোধনী বিল পাশের জন্যই আগামী ১৮ থেকে ২২ ডিসেম্বর সংসদের বিশেষ অধিবেশন ডাকা হয়েছে বলেও ধারণা করছেন অনেকেই।

রাষ্ট্রপতির ওই আমন্ত্রণপত্রে লেখা হয়েছে ‘প্রেসিডেন্ট অব ভারত’। কিন্তু ভারতের রাষ্ট্রপতি কাউকে কোন চিঠি লিখলে তাতে লেখা থাকে ‘প্রেসিডেন্ট অব ইন্ডিয়া’ কথাটি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *