ব্যয় কমাতে’ আরও ৮ সিদ্ধান্ত’ নিল সরকার!

ব্যয় সাশ্রয়ে ও দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে’ আরও আটটি সিদ্ধান্ত নিয়েছে সরকার। ব্যয় সংকোচন নীতি হিসেবে বুধবার রাজধানীর তেজগাঁওয়ে’ প্রধানমন্ত্রীর কার্যালয়ে এক বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব আহমদ’ কায়কাউসের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের সচিবরা। যে আট দফা সিদ্ধান্ত নেওয়া হয়েছে সেগুলো’ হলো-

১. বিদ্যুৎ ও জ্বালানির ব্যবহার কমিয়ে’ আনতে সকল মন্ত্রণালয় (মন্ত্রণালয়ের অধীনস্থ সকল অফিস) প্রয়োজনীয় কর্মপন্থা নিরুপণ করবে। সরকারি সকল দপ্তরে’ বিদ্যুতের ২৫% ব্যবহার হ্রাস করতে হবে। ২. জ্বালানিখাতের বাজেট বরাদ্দের ২০ শতাংশ কম ব্যবহারের’ লক্ষ্যে অর্থ বিভাগ প্রয়োজনীয় পরিপত্র জারি করবে। অর্থাৎ সরকারি কর্মকর্তা-কর্মচারী যারা তেল ব্যবহার করেন’ এখন তাদের বরাদ্দ ২০ শতাংশ কম হবে।

৩. অনিবার্য না হলে শারীরিক উপস্থিতিতে সভা পরিহার করতে হবে এবং অধিকাংশ সভা অনলাইনে’ আয়োজন করতে হবে।

৪. অত্যাবশ্যক না’ হলে বিদেশ ভ্রমণ যথাসম্ভব পরিহার করতে হবে।

৫. খাদ্যদ্রব্যসহ নিত্যপণ্যের মূল্য সহনীয় রাখতে’ বাজার মনিটরিং মোবাইল কোর্টের মাধ্যমে মজুদদারির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়াসহ অন্যান্য পদক্ষেপ’ জোরদার করতে হবে।
৬. শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থী পরিবহনে ব্যক্তিগত যানবাহনের ব্যবহার যৌক্তিকীকরণের’ লক্ষ্যে শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় প্রয়োজনীয় উদ্যোগ নেবে।

৭. অভ্যন্তরীণ সম্পদ সংগ্রহ’ বৃদ্ধিকল্পে অর্থ-বছরের শুরু থেকেই প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে এবং লক্ষ্যমাত্রা অর্জনে এনবিআরকে’ কার্যকর ব্যবস্থা নিতে হবে।

৮. প্রতিটি মন্ত্রণালয় নিজস্ব ক্রয় পরিকল্পনা’ পুনঃপর্যালোচনা করে রাজস্ব ব্যয় হ্রাসের উদ্যোগ নেবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *