বিশ্বকাপে প্রথম বাংলাদেশি আম্পায়ার

প্রথমবারের মতো কোনো বাংলাদেশি আম্পায়ার হিসেবে বিশ্বকাপে দায়িত্ব পালন করবেন শরফুদ্দৌলা ইবনে শহীদ। এর আগে নারী বিশ্বকাপ, যুব বিশ্বকাপে প্রতিনিধিত্ব করার পর এবার ছেলেদের বিশ্বকাপেও প্রতিনিধিত্ব করার সুযোগ পেলেন বাংলাদেশি এই আম্পায়ার।

শুক্রবার (৮ সেপ্টেম্বর) আসন্ন ভারত বিশ্বকাপের গ্রুপ পর্বের জন্য ম্যাচ অফিশিয়ালদের নাম ঘোষণা করেছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। সেখানে প্রথমবারের মতো কোনো বাংলাদেশি আম্পায়ার হিসেবে প্রতিনিধিত্ব করবেন শরফুদ্দৌলা ইবনে শহীদ সৈকত। ছেলেদের বিশ্বকাপে এটাই কোনো বাংলাদেশি আম্পায়ারের প্রথম প্রতিনিধিত্ব করা।

এর আগে, চলতি বছর নিউজিল্যান্ডে নারী ওয়ানডে বিশ্বকাপের আসরে আম্পায়ারের দায়িত্ব পালন করেছেন সৈকত। একাধিকবার ছিলেন যুব বিশ্বকাপেও। সম্প্রতি প্রথমবারের মতো নিরপেক্ষ আম্পায়ার হিসেবে দায়িত্ব পালন করেছেন আফগানিস্তান ও পাকিস্তানের মধ্যকার সিরিজে।

এক সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে বিশ্বকাপের ১৩তম আসরের জন্য ম্যাচ অফিশিয়ালদের নাম ঘোষণা করে আইসিসি। আম্পায়ারদের এমিরেটস এলিট প্যানেলের ১২ জন এবং আইসিসি উদীয়মান আম্পায়ার প্যানেলের চার সদস্যসহ মোট ১৬ জনের নাম ঘোষিত হয়েছে। বিশ্বকাপের মতো মর্যাদাপূর্ণ এই আসরে যে আম্পায়াররা দায়িত্ব পালন করবেন, তারা হলেন– শরফুদ্দৌলা ইবনে শহীদ, কুমার ধর্মসেনা, ক্রিস ব্রাউন, মারাইস ইরাসমাস, ক্রিস গ্যাফানি, মাইকেল গফ, অ্যাড্রিয়ান হোল্ডস্টক, রিচার্ড ইলিংওয়ার্থ, রিচার্ড কেটলবরো, নিতিন মেনন, আহসান রাজা, পল রাইফেল, রড টাকার, অ্যালেক্স ওয়ার্ফ, জোয়েল উইলসন এবং পল উইলসন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *