বিয়ের আগে’ শ্বশুরবাড়ির’ সঙ্গে সম্পর্ক’ ভালো রাখবেন যেভাবে!

বিয়ের আগে’ শ্বশুরবাড়ির’ সঙ্গে সম্পর্ক’ ভালো রাখবেন যেভাবে!

জীবনের অন্যতম একটি গুরুত্বপূর্ণ অধ্যায় বিয়ে। বিয়েতে শুধু দুইজন মানুষ সম্পর্কে আবদ্ধ হয় না। আবদ্ধ হয় দুটি পরিবারও। তবে বিয়ের সময় আমাদের অনেকের মধ্যেই ভীতি কাজ করে। বিশেষ করে মেয়েদের মধ্যে। কেননা, তাদেরকে নতুন মানুষ ও নতুন পরিবেশের সঙ্গে খাপ খাওয়াতে হয়। তাই বিয়ের পরিকল্পনা আপনাকে আপনার বাগদত্তা এবং তার পিতামাতার সঙ্গে একটি উচ্চ-চাপের পরিবেশে রাখতে পারে।

তাই যখন আপনার বাগদান হবে তখন থেকেই তাদের সঙ্গে খাপ খাইয়ে নেওয়ার বিষয়ে পরিকল্পনা শুরু করতে হবে। বিয়ের আগে আপনার সম্ভাব্য শ্বশুরবাড়ির সঙ্গে আরও ভালভাবে চলার জন্য মেনে চলতে পারেন কয়েকটি টিপস।

রাগ করে সিদ্ধান্ত নেবেন না

অঞ্চলভেদে বিয়ের রীতিনীতিতে অনেক পার্থক্য দেখা যায়। বিয়ের সময় তাদের এমন কোনো রীতি যেটি আপনার পছন্দ না, কিংবা হতে পারে তাদের দেওয়া কোনো উপদেশ। কখনও রাগ করে সেটাতে আপত্তি জানাবেন না। কেননা, আপনি এমন আত্মীয়দের সঙ্গে রাগ করছেন না, যাদের সঙ্গে আপনার প্রতি বছরে একবার দেখা হতে পারে কিংবা না-ও হতে পারে। কিন্তু আপনার শ্বশুরবাড়ির মানুষদের সঙ্গে, আপনি স্থায়ীভাবে বসবাস করবেন। তাই মনের মধ্যে ক্ষোভ ধরে রাখার পরিবর্তে, তাদের সঙ্গে সমঝোতায় এসে সমস্যাগুলো সমাধান করাই বুদ্ধিমানের কাজ হবে।

সর্বদা বিনয়ী থাকুন

বিয়ে ঠিক হওয়ার পর অনেকসময় তাদের দৃষ্টিভঙ্গির সঙ্গে একমত হওয়া আপনার জন্য কঠিন হতে পারে। কিন্তু আপনি যখন আপনার হবুস্বামীর সঙ্গে দেখা করার পর থেকে বিয়ের পরিকল্পনা করছেন। তার সঙ্গে সংসার পাতার চিন্তা করেছেন। তাই কখনও শুরুতেই কোনও বিষয়ে তাদের সঙ্গে তর্কে জড়াবেন না। দিন শেষে আপনি তাদেরই একজন। তাই যতটা সম্ভব বিনয়ী হওয়ার চেষ্টা করুন।

হবুস্বামীর সঙ্গে ভালো সম্পর্ক গড়ে তুলোন

সব পিতামাতাই তাদের সন্তানকে বিবাহিত জীবনে সুখী দেখতে চান। তাই আপনার বাগদত্তার সঙ্গেও ভালো সম্পর্ক গড়ে তুলোন। কেননা, যে ঝগড়া আপনাদের জন্য সাধারণ, তারা এটিকে আপনাদের মধ্যে বিরোধ হিসেবে দেখতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *