বিদায় সংবর্ধনা নেবেন না ‘দেশকে জা*হা*ন্নাম’ বলা বিচারপতি

একটি মাম’লার জামিন” শুনানির সময় ‘দেশটা তো জাহান্নাম: বানিয়ে ফেলে’ছেন’ মন্তব্য করা বিচারপতি মো. ইমদাদুল  হ’ক আজাদের আ ‘জ শেষ কর্মদিবস। সুপ্রিম কোর্টে ‘রীতি অনু’যায়ী শেষ কর্মদিবসে অ্যাটর্নি জেনারেল_

 

কার্যালয় ও সু’প্রিম কোর্ট আ’ইনজীবী সমিতি থেকে বিদায়ী বিচারপ’তিকে সংবর্ধনা দেয়া হ’য়ে’ থাকে। তবে বিচারপ’তি মো. ইম’দাদুল হক আজা’দ সুপ্রিম কোর্ট প্রশাসন’কে জানিয়ে দি’য়েছেন তিনি ”কোন ধরণের সংবর্ধনা নেবেন না।

 

রোববার সং’শ্লিষ্ট কোর্ট ও সুপ্রিম কো’র্ট প্রশাসনের একাধিক সূত্রে এ ত’থ্য জানা গেছে’।মনকি সুপ্রিম কো’র্টের জাজেস লাউঞ্জে আ’নুষ্ঠানিকভা’বে বিচারপতিদের যে সংর্বধনা দেয়া

 

হয় ওই সংর্বধনা’ও তিনি নেবেন না।  তবে প্রধা’ন বিচারপতির পক্ষ থে’কে সুপ্রিম  কোর্টের কর্ম’কর্তারা তা’কে ফুল ও ক্রেস্ট পৌঁছেয়ে দেবেন বলে জানা গেছে।

 

এর আগে’ গত ১০ অক্টোবর তথ্য-‘প্রযুক্তি আ”ইনের মামলায় মানবা’ধিকার সংগ’ঠন অধিকারের স’ম্পাদক আদিলুর রহমা’ন’ খান’ ও পরিচালক এ এ’স এম নাসির উদ্দিন এলানে”র জামিন মঞ্জুর করে আদে’শ দেন হাইকোর্ট। একই সঙ্গে তা’দের সাজা নিয়ে ক’রা আপিল আবেদন শুনানির’ জন্য গ্রহণ করা হয়।

 

জামিন শুনা’নিতে রাষ্ট্রপক্ষের আই’নজীবীর ‘বিরোধিতায় উষ্মা প্রকা’শ করেন’ বিচারপতি মো. এমদা’দুল হক আজাদের একক বেঞ্চ।’ এ সময় আদা’লত বলেন, দেশটা তো জাহান্নাম’ বানিয়ে ফেলেছেন।

 

শুনানির শু’রুতে আদিলুর-এলানের ‘পক্ষে জামিন শুনানি করতে ডা’য়াসের সামনে ‘দাঁড়ান জ্যেষ্ঠ আইনজীবী এ জে মোহাম্মদ আলী। এ’সময় রাষ্ট্রপক্ষের ডে’পুটি অ্যাটর্নি জেনারেল

 

মো. রেজাউ’ল করিমও দাঁড়িয়ে যা’ন। তিনি বলেন, আমাদে’রও বক্তব্য আছে’। তখন হাইকোর্ট বলেন, আসামিদের আইন’জীবীদের আগে ব ‘লতে দিন। আপনি এখন লাফ দি’য়ে উঠছেন কেন?

 

এরপর ‘আসামিদের আইনজী’বী এ জে ‘মোহাম্মদ আলী আবারও কথা বলা ‘শুরু করেন। তথ্য’ প্রযুক্তি আইনের মামলা’য় আসা মিদের দুই ব’ছরের সাজা দেয়া হয়েছে। এছাড়া ১০ হা’জার টাকা জরিমানা ক রা হয়েছে বলে হাইকোর্টকে জানান তিনি।

 

পরক্ষণে আবা’রও জামিনের বিরোধিতা করে’ন ডেপুটি অ্যাটর্নি জে’নারেল রেজাউল ক’রিম। তখন আদালত উষ্মা প্রকাশ করে রাষ্ট্রপক্ষে’র উদ্দেশে বলেন,

 

তাহলে তা’দে’র ২ ব’ছরে’র সাজা দিলে’ন কেন? যাবজ্জীবন দণ্ড দিতে পার’লেন না? এক প’র্যায়ে আদালত বলেন, দেশটা তো জাহান্না’ম বানিয়ে ফেলেছেন।

 

এরপর মা’নবা’ধিকার সংগঠন অধিকারে’র সম্পাদক আদিলুর’ রহ’মান খান ও পরিচা’লক এ এস এম নাসির উদ্দিন এলানকে’ জামিন দেন ‘হাইকোর্ট। ‘একইসঙ্গে তাদেরকে ১০ ‘হাজার টাকা জরি’মানার আদেশও স্থগিত করা হয়।

 

পরে বিচারপতি ‘এমদাদুল হক আজাদের ‘ওই মন্তব্যের পরিপ্রেক্ষিতে ‘তাকে সতর্ক করেন’ প্রধান বিচারপতি ওবায়দুল হাসান। প্রধান ‘বিচারপতির খাস কা’মরায় আপিল বিভাগের অন্যা’ন্য বিচারপতিদে’র উপস্থিতিতে বিচারপতি মো. ইমদাদুল হক ‘আজাদকে ডেকে সত’র্ক করা হয়।

 

সুপ্রিম কোর্ট প্রশাসন সূ’ত্রে জানা গেছে, খা’স কামরায় আসার পর বিচারপতি ‘ইমদা’দু’ল হক আজা’দকে অবসরে যাওয়ার আ’গ পর্যন্ত আদালতে বিচারকা’জের সময় মন্তব্য করার ব্যাপারে আ’রও যত্নশী’ল হতে বলেন প্রধান বিচারপতি।

 

এদিকে হাইকো’র্টের বিচারপতি ‘মো. ইমদাদু’ল হক আজাদের এমন’ মন্তব্যকে ‘অ’সাংবিধানিক ও অসৌজন্যমূলক’ এবং এতে তার ‘শপ’থ ভ’ঙ্গ হয়েছে’ বলে মন্তব্য করেন অ্যাটর্নি ‘জেনারেল ‘এ এম আমিন উদ্দিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *