বাংলাদেশিদের ভিসা নিয়ে কি সিদ্ধান্ত নিলো ভারত

চিকিৎসা করানো কিংবা’ ভ্রমণের জন্য ‘প্রত্যেক বছরই বহু বাংলাদেশি মানুষ ভার’তে যান। এর এ’কটা বড় অংশ যান ভারতে’র চিকিৎসা ‘ব্যবস্থার ওপর আস্থা রেখে।

 

তাই চিকিৎসা’ সংক্রান্ত পরিষেবা ‘পাওয়ার জন্য অপেক্ষায় থা কা বাংলাদেশিদে’র যাতে অতি দ্রুত মেডিকেল ভি’সা পাইয়ে দেওয়া’ যায়, সেই জন্য বড় পদক্ষেপ গ্র’হণ  করেছে ‘ভারত সরকার।

 

রোববার (১৫ অ’ক্টোবর) থেকে চা১’লু হতে চলেছে নতুন নিয়ম। নতুন নিয়ম’ অনুযায়ী, ভারতে ‘আসার ভিসার জন্য আবেদন করার পরের ‘দিনই রাজশাহী ‘অঞ্চলের রোগীদের দেওয়া হবে’ মেডিকে’ল ভিসা।

 

সম্প্রতি রাজশা হীতে ভা’রতীয় হাইকমিশনে সহকারী হাইকমিশনা’র মনোজ কুমার সাং বা’দিকদের এ কথা জানিয়েছেন। তিনি ‘জানান, ভারতের ভি’সা দপ্তরে আবেদন পৌঁছ”নোর একদি’ন পরেই রোগী ‘এবং তাদের আত্মীয়দের ভিসার কা’গজপত্র দিয়ে ‘দেওয়া হবে।

 

রাজশাহীতে কা’জ করাকালীন নি’জের কী ‘কী অভিজ্ঞতা হয়েছিল, তা জানিয়ে’ মনোজ কুমার ব’লেন, তিনি এক বছর ধরে এখানে কা’জ করেছে’ন। সাধারণ মানুষকে বিভিন্ন সাহায্য  ‘পাইয়ে দে ও’য়ার চেষ্টা করেছেন।

 

রোববার থেকে যেসব আ’বেদনকারী মে’ডিকে’ল ভিসার জন্য আবেদন জানা’বেন, ‘তাদের আবেদন পত্র বিস্তারিতভাবে যাচাই ক’রা হবে এবং ‘আবেদন ‘জমা দেওয়া’র পর প্রথম কাজের’ দিন অর্থাৎ পরের’ দিনই তারা ভিসা পেয়ে যে’তে পারেন।

 

ম নোজ কু’মার বলেন, আপাতত ‘যারা মেডিকেল ভিসার জন্য আবে’দন ক রেন তারা ‘কাগজপত্র’ জমা দেওয়ার জন্য আগাম তা’রিখ পেয়ে থা ‘কেন। কার’ণ শারীরিক অসুস্থতার সঙ্গে কোনোভাবেই’ আপস ‘করা সম্ভব নয়।

সেক্ষেত্রে, তা’রা যাতে তাড়া’তাড়ি চিকি'”ৎসা পান, সেই কথা ভেবেই ‘এই উ দ্যোগ। ধীরে’ ধীরে পর্যটক  ভিসার ক্ষেত্রেও আবেদনকারী দের স ‘ময় এগিয়ে আ”নার বি’ষয়টি ভাবা হচ্ছে।

সাবেক বিএনপি নেতার নেতৃত্বে আসছে নতুন দল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *