ফিলিস্তিনিদের হাতে কতজন ইসরায়েলি বন্দি?

ফিলিস্তিনি সংগঠন হামাস :এখনো ১২০ জনেরও ‘বেশি মানুষকে জিম্মি ক’রে রেখেছে । ইসরায়েল প্রতিরক্ষা’ বাহিনী বিষয়টি নিশ্চিত ক’রেছেন।

জিম্মিদের বর্তমানে’ পরিস্থিতি সম্পর্কে এক্স (টু’ইটার)-এ একটি আপডেট দিয়েছে ইস’রায়েল প্রতিরক্ষা বাহিনী। এক্স ‘পোস্টে তারা জানিয়েছে, আইডিএফ’ নিশ্চিত করেছে, এখ’ন পর্যন্ত হামাস গাজায় ১২০ জনে’রও বেশি বেসামরিক নাগরিক’কে বন্দি করে রেখেছে।

মূলত হা’মাসের বিরুদ্ধে অভিযোগ উঠেছে ১৫০ জনে’রও বেশি মানুষকে জিম্মি করে গাজা ‘নিয়ে গেছে’ গোষ্ঠীটি। গত সোমবার এই তথ্য জা’নিয়েছেন জা’তিসংঘে নিযুক্ত ইসরায়েলের’ প্রতিনিধি গিলাদ এরদান।

মার্কিন সংবাদমাধ্যম সি’এনএনের সাংবাদিক কাইট’লান কলিন্সকে দেওয়া এক সাক্ষাৎকারে’ এরদান বলেন, ‘আমাদের’ কাছে থাকা তথ্য অনুসারে, ১৫০ জনের’ও বেশি ইসরায়ে:’লি ও অন্যান্য দেশের নাগরিক ‘বর্তমানে হামাসের’ হাতে জিম্মি’ অবস্থায় রয়েছে। এটি এক’টি অভূতপূর্ব সংকট।’

শুক্রবার গাজা’ শহরের ১০ লাখের বেশি বাসিন্দা’কে ২৪ ঘণ্টার মধ্যে গাজার দক্ষিণাঞ্চ’লে সরে যেতে ব’লে ইসরায়েলের সামরিক বাহিনী। গাজার সীমান্তজুড়ে বি’পুলসংখ্যক ট্যাংক ও অ’ন্যান্য ভারী যুদ্ধাস্ত্র সমবেত করে’ছে তারা।

গাজায় ইসরায়েলি’ বিমান হামলায় এ পর্যন্ত ‘কমপক্ষে ১ হাজার ৯০০ ফিলিস্তিনি নিহ’ত এবং ৭ হাজার ৬৯৬ জ’ন আহত হয়েছে। অপরদিকে ইসরায়েলে নিহতে’র সংখ্যা ১ হাজার ৩০’০ এবং আহত ২ হাজার’ ৮০০।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *