পায়রায় ইলিশের জালে ধরা পড়লো ১৩ কেজির পাঙ্গাশ

পটুয়াখালীর পায়রায় ধরা পড়লো ১৩ কেজি ২০০ গ্রাম ওজনের এক পাঙ্গাশ মাছ। শুক্রবার (১৫ সেপ্টেম্বর) বিকেলে স্থানীয় জেলে আরিফ হাওলাদারের ইলিশের জালে মাছটি ধরা পড়ে। মাছটি বিক্রি করার জন্য জালাল ফরাজির আড়তে উঠিয়ে ১৫ হাজার টাকা দাম হাঁকলে আমিনুল ইসলাম রাসেল নামে এক ব্যক্তি ১৩ হাজার টাকায় মাছটি কিনে নেন।

জেলে মো. আরিফ হাওলাদার বলেন, দুপুরে মাছ ধরার জন্য জাল ফেলি। বিকেল সাড়ে ৪টার দিকে যখন জাল তোলার চেষ্টা করি তখন আমার অনেক বেগ পেতে হয়েছে। জাল তুলে দেখি বড় সাইজের পাঙ্গাশ। তবে এর আগেও ৭ কেজি ৫০০ গ্রাম ও ৪ কেজি ৮০০ গ্রামের দুটি পাঙ্গাশ পেয়েছিলাম। মাছের আড়তদার জালাল ফরাজি বলেন, দীর্ঘদিন পর নদীতে এত বড় পাঙ্গাশ পাওয়া গেলো।

মাছটি ১০০০ টাকা কেজি দরে মোট ১৩ হাজার টাকায় বিক্রি করেছি। মাছটি বিক্রি করে আমি ১০০ টাকায় ১০ টাকা হারে আড়ৎদারি খরচ পেয়েছি। পটুয়াখালী সদর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মোহাম্মদ মাহফুজুর রহমান বলেন, নদ-নদীতে অবৈধ জাল উদ্ধারের পাশাপাশি মাছের প্রজনন বৃদ্ধিসহ উৎপাদন বৃদ্ধিতে মৎস্য বিভাগের পক্ষ থেকে নিয়মিত নদীতে অভিযান পরিচালনা করা হচ্ছে। এছাড়া নদীতে পাঙ্গাশের পোনা যাতে বিশেষ ফাঁদ ব্যবহার করে শিকার করা না হয় সেজন্য জেলেদের সচেতন করার পাশাপাশি অভিযান পরিচালনা করা হচ্ছে। এসব কারণে নদীতে এখন পর্যাপ্ত পাঙ্গাশ মাছ ধরা পড়ছে। আর এসব মাছের মধ্যে মাঝে মাঝে বড় সাইজের অন্য মাছও ধরা পড়ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *