পাকিস্তানে ৮ যাত্রী নিয়ে মাঝ আকাশে ঝুলছে কেবল কার

পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলের দুর্গম পাহাড়ি এলাকায় ছয় শিশুসহ আট যাত্রী নিয়ে মাঝ আকাশে একটি কেবল কার আটকা পড়েছে। আজ মঙ্গলবার (২২ আগস্ট) সকাল ৭টার দিকে খাইবার পাখতুনখোয়ার বাট্টগ্রাম জেলার আল্লাই তহসিল এলাকায় এ দুর্ঘটনা ঘটে। এ ঘটনার প্রায় ৯ ঘণ্টার পার হলেও এখনো কাউকে উদ্ধার করা যায়নি। তবে দেশটির সেনা ও বিমানবাহিনীর সদস্যরা উদ্ধার অভিযান অব্যাহত রেখেছেন।

কর্মকর্তারা বলছেন, ওই ছয় শিশু তাদের স্কুলে যাচ্ছিল। একপর্যায়ে কেবল কারের দুটি তার ছিঁড়ে যায়। বর্তমানে কারটি মাটি থেকে ৯০০ ফুট উপরে ঝুলছে।

এ ঘটনাকে উদ্বেগজনক অবহিত করে দ্রুত উদ্ধার অভিযান পরিচালনার নির্দেশ দিয়েছেন দেশটির তত্ত্বাবধায়ক সরকারের প্রধানমন্ত্রী আনোয়ার-উল হক কাকার। পাশাপাশি ওই এলাকায় সব কেবল কারের নিরাপত্তা যাচাইয়ের নির্দেশ দিয়েছেন তিনি।

কেবল কারে আটকাপড়াদের একজন গুলফরাজ। তিনি ফোনে পাকিস্তানি সংবাদমাধ্যম জিও নিউজকে বলেন, ‘আল্লাহর দোহাই লাগে, আমাদের বাঁচান।’

তিনি বলেন, আমাদের সঙ্গে আটজন যাত্রী রয়েছে। তাদের মধ্যে ছয়জন শিক্ষার্থী। তিন ঘণ্টা পরই একজন অজ্ঞান হয়ে পড়েছে। শিক্ষার্থীদের বয়স ১০ থকে ১৫ বছরের মধ্যে।

জিও নিউজ বলছে, পাকিস্তান সেনাবাহিনীর স্পেশাল সার্ভিসেস গ্রুপের (এসএসজি) একটি দল তাদের জীবন বাঁচাতে উদ্ধার অভিযান শুরু করেছে। উদ্ধার অভিযানে সেনাবাহিনীর বিশেষ সদস্যরা ছাড়াও সেনা ও বিমানবাহিনীর হেলিকপ্টার অংশগ্রহণ করেছে।

ঘটনাস্থল থেকে এক উদ্ধার কর্মকর্তা রয়টার্সকে বলেন, ঝড়ো বাতাসের কারণে উদ্ধার অভিযান খুবই জটিল হচ্ছে। কেননা হেলিকপ্টারের রটার ব্লেড ওই কারকে আরও নড়বড়ে করে দিতে পারে, এমন আশঙ্কা করা হচ্ছে। তারপরও এরই মধ্যে একটি হেলিকপ্টার ঘটনাস্থল পর্যবেক্ষণ করে এসেছে। একটু পরই আরেকটি হেলিকপ্টার পাঠানো হবে।

স্থানীয় এক শিক্ষক সংবাদমাধ্যম দ্য ডনকে বলেন, ওই এলাকায় গণপরিবহন না থাকায় প্রতিদিন প্রায় ১৫০ শিক্ষার্থী কেবল কারে করে স্কুলে যাওয়া-আসা করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *