পদত্যাগের ঘোষণা দিলেন ইসরায়েলের মন্ত্রী

ইসরায়েলি ত’থ্যমন্ত্রী গালিত ডিসতেল অ্যাট*বারিয়ান পদত্যাগের ঘোষণা দিয়েছে। গত’কাল বৃহস্পতিবার তিনি পদ’ত্যাগের কথা ঘোষণা করেন।

আনাদলু এজে’ন্সি জানায়, তার কার্যালয় ‘থেকে দেওয়া বিবৃতিতে তিনি বলেন; আমি তথ্য মন্ত্রীর পদ ‘থেকে অব্যাহতি নেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। প্রধানমন্ত্রী বে’নজামিন নেতানিয়াহুকে আমা”র ওপর বিশ্বাস রাখার জন্য ধন্যবাদ জানাই।

গাজায় সাম্প্রতিক* সংঘাত শুরুর পর এই প্রথম *কোনো ইসরায়েলি মন্ত্রী পদত্যা*গের ঘোষণা দিলেন। তি*নি আরও বলেন, আমি আপনাদের ‘সেবা দিতে ফি'”রে নেসেটে ফিরে যাচ্ছি। অ্যাট’বারিয়ান লি”কুদ পার্টির একজন সদস্য।


এদিকে চলমান’ সংঘাত নিয়ে জাতিসংঘ বলছে, গাজায় অন্তত তিন লাখ ৩৮ হাজার মানুষ বা’স্তুচ্যুত হয়ে’ছে। এ ছাড়া সাড়ে ছয় লাখ ফিলিস্তিনি পানির তীব্র সংকটে রয়েছে। জাতিসংঘের মানবিকবিষয়ক সমন্বয়ে’র দপ্তর বলছে, ‘অনেক অঞ্চলের বাসিন্দারা পানি, জ্বালানি ও চিকিৎসা সহায়তা সরবরাহের তীব্র সংকটে ভুগছে।

হামলায়’ গাজার অন্তত ১২ হাজার ৬০০ বা ড়ি স্থা’য়ীভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। তীব্র’ জ্বালানি সংকট এবং চিকি’ৎসাসামগ্রী সরবরাহের অভাবে গা ‘জায় ১৩টি হাসপাতালের –

সবকটিই আং’শিকভাবে চালু আছে। ই’সরায়েল এই’ উপত্যকায় অবরোধ আ’রোপ করায় পানির সরবরা’হ কমে গেছে।’ এতে ২৩ লাখ লোকের ‘মধ্যে ৬ লাখ ৫০ হাজার লোক’ পানির তীব্র সংকটে পড়েছে।

গাজায় পয়ঃনিষ্কা’শন ব্যবস্থা ধ্বংস হয়ে গেছে।’ দুর্গন্ধযু ক্ত বর্জ্য রাস্তায় ফেলা হ চ্ছে, যা আরও বিপদ ডেকে: আনছে। গত শনিবার থেকে শুরু হওয়া’ সংঘাতে এ পর্যন্ত গাজায় নিহ’ত হয়েছে এক হাজার ৪১৭ জন।

আহত হয়েছে ছয় হা’জার ২০০ জনের বেশি। অন্য”দিকে ইসরায়েলে নিহ’ত হয়েছে এক হাজার ৩*০০ জন। এ ‘ছাড়া আহত হয়েছে তিন হাজার ‘দুই শতাধিক মানুষ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *