নেপালে পরপর দুটি শক্তিশালী ভূমিকম্প, কাঁপলো ভারতও

নেপালে পরপর দুটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৪ দশমিক ৬ এবং ৬ দশমিক ২। মাত্র আধা ঘণ্টার ব্যবধানে দেশটিতে আঘাত হানে এ দুটি ভূকম্পন।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, নেপালে প্রথম ভূমিকম্পটি আঘাত হানে বাংলাদেশ সময় দুপুর ২টা ৫৫ মিনিটে। শক্তিশালী দ্বিতীয় ভূমিকম্পটি আঘাত হানে ৩টা ২১ মিনিটে।

বিজ্ঞাপন

ADVERTISEMENT

ভারতের জাতীয় ভূকম্পন কেন্দ্র (এনসিএস) জানিয়েছে, নেপালে ৪ দশমিক ৬ মাত্রার ভূমিকম্পটির কেন্দ্র ছিল ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে। আর ৬ দশমিক ২ মাত্রার ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল ভূপৃষ্ঠ থেকে মাত্র পাঁচ কিলোমিটার গভীরে।

Earthquake of Magnitude:6.2, Occurred on 03-10-2023, 14:51:04 IST, Lat: 29.39 & Long: 81.23, Depth: 5 Km ,Location:Nepal for more information Download the BhooKamp App https://t.co/rBpZF2ctJG @ndmaindia @KirenRijiju @Indiametdept @Dr_Mishra1966 @Ravi_MoES pic.twitter.com/tOduckF0B9

— National Center for Seismology (@NCS_Earthquake) October 3, 2023

সেই ভূকম্পন অনুভূত হয়েছে ভারতের রাজধানী দিল্লি এবং এর আশপাশের এলাকাগুলোতেও। এসব এলাকার বাসিন্দারা দ্বিতীয় ভূমিকম্পের পরে শক্তিশালী কম্পনের খবর জানিয়েছেন। আতঙ্কে সেখানকার অফিস এবং উচু ভবনগুলো খালি করে দেওয়া হয়েছে।

উত্তর প্রদেশের লখনৌ, হাপুর এবং আমরোহাতেও কম্পন অনুভূত হয়েছে বলে খবর পাওয়া গেছে। নেপালে সৃষ্ট এই ভূমিকম্পের প্রভাব উত্তরাখণ্ডের কিছু অংশেও অনুভূত হয়েছে।

দিল্লি পুলিশ এক বিবৃতিতে বলেছে, আশা করি আপনারা সবাই নিরাপদে রয়েছেন। অনুগ্রহ করে আপনার ভবন থেকে নিরাপদ স্থানে চলে আসুন, তবে আতঙ্কিত হবেন না। লিফট ব্যবহার করবেন না!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *