নেতানিয়াহু-আব্বাসের সঙ্গে ফোনালাপ বাইডেনের

ইসরায়ে’রেলের প্রধানমন্ত্রী বেঞ্জা’মিন নেতানিয়াহু এবং ফিলিস্তিনের প্রেসিডে’ন্ট মাহমুদ আ’ব্বাসের সঙ্গে টেলিফোনে কথা বলেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট।

শনিবার মধ্যপ্রা’চ্যের যুদ্ধরত দু’ই ভূখণ্ডের সরকারপ্রধানে’র সঙ্গে মার্কিন প্রেসিডে’ন্টের এই ফোনালাপের ‘সংবাদ নিশ্চিত করেছে ‘হোয়াইট হাউস।

 

 

এক লিখিত বিবৃ’তিতে হোয়াইট হাউস জা’নিয়েছে, শনিবার প্রথমে ফিলিস্তি’নের প্রেসিডেন্টকে টেলি’ফোন করেছিলেন জো বাইডেন। ফোনে আ’ব্বাসকে তিনি বলেন,

 

গাজা ভূখণ্ডের বে’সামরিক ফিলিস্তিনিদের শিগ’গির মানবিক সহায়তা পাঠানো’র জন্য যেসব পদক্ষে’প গ্রহণ প্রয়োজন, তা নেওয়ার প্রতিশ্রু’তি দেন তিনি

 

উল্লেখ্য, গত ৭ ‘অক্টোবর যুদ্ধ শুরুর দি’ন থেকেই গাজা ভূখণ্ডে বিদ্যুৎ, পা’নি ও গ্যাসের সংযোগ’ বিচ্ছিন্ন করে দিয়েছে ইসরা’য়েলের কর্তৃপক্ষ।

 

সেই সঙ্গে গত এক’ সপ্তাহ ধরে ইসরা’য়েলের বিমান বাহিনীর ব্যাপক বোমা হামলায়’ মানবিক বিপর্যয়ের দ্বা’রপ্রান্তে রয়েছে বিধ্বস্ত গা’জা ভূখণ্ড।

 

মাহমুদ আব্বাসে’র সঙ্গে ফোনালা’পের পর ইসরায়েলের প্রধানমন্ত্রীকে ফোন’ করেন মার্কিন প্রে’সিডেন্ট। ফোনে নেতানিয়াহুকে চল’মান এই যুদ্ধে ইসরা’য়েলকে সামরিক সহায়তা প্রদান অ’ব্যাহত রাখার আশ্বা’স দেন মার্কিন প্রেসিডেন্ট।

 

সেই সঙ্গে এই’ যুদ্ধের সহিংসতা যেন’ না বাড়ে— ‘সে বিষয়ক সতর্কবার্তাও নেতা’নিয়াহু’কে তিনি দিয়েছে’ন বলে বিবৃতিতে জানিয়েছে হোয়াইট’ হাউস।

 

‘ইসরায়েল-ফিলিস্তি’নের সংঘর্ষকে কেন্দ্র ‘করে মধ্যপ্রাচ্যে সংঘাত ছড়িয়ে না’ পড়া ঠেকাতে ওই ‘অঞ্চলের মিত্র ও অংশীদারদের স’ঙ্গে সক্রিয় রয়েছে’ যুক্তরাষ্ট্র।

 

শনিবারের ফো’নকলে ইসরায়েলের ‘প্রধানমন্ত্রী ও ফিলিস্তিনের প্রেসি’ডেন্টকে এই বার্তাই দিয়ে’ছেন আমাদের প্রেসিডেন্ট। সেই স’ঙ্গে ইসরায়েলের প্রতি অ”টুট সমর্থন এবং ফিলিস্তিন,

 

বিশেষ করে গাজা ভূ’খণ্ডের বাসিন্দাদের শিগগি’র মানবিক সহায়তা ও ত্রাণ’ পাঠাতে প্রয়ো’জোনীয় পদ’ক্ষেপ নেওয়ারও প্রতি’শ্রুতি দিয়ে’ছেন তিনি।

 

গত ৭ ‘অক্টোবর যুদ্ধ বাঁ’ধার পর থেকে :অবশ্য নেতানিয়াহুর সঙ্গে নিয়মিতই ‘টেলিফোনে যোগা’যোগ হচ্ছে বা’ইডেনের, তবে মাহমুদ আব্বা’সের সঙ্গে এই প্রথম ‘কথা হলো’ মার্কিন প্রেসি’ডেন্টের।

সূত্র : রয়টার্স

ইসরায়েলের হা’মলা: আদরের পাখিটিকে ফেলে আসেনি ‘&ফিলিস্তিনি শিশু

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *