নিষেধাজ্ঞার ভয়ে বিরোধীদলের সাথে সমঝোতা

নিষেধা’জ্ঞার ‘ভয়ে বিরোধী দলের’ সাথে সমঝো’তার পথে হাঁটছে ‘ভেনেজুয়েলা। ‘দেশটিতে আসন্ন প্রে’সিডেন্ট নির্বাচনকে সা’মনে রেখে মঙ্গল’বার (১৭ অক্টো’বর) বিরোধী দলের সা’থে সমঝোতা স্বাক্ষ’র হয়েছে। খবর রয়টার্স।

 

প্রতিবেদনে ব’লা হয়েছে, নিষেধাজ্ঞার ভা’র কমানোর জন্য এমন সিদ্ধান্ত হলে তা’ প্রত্যাহার ‘করা হয়নি। দেশটিতে আগামী বছরের’ দ্বিতীয়ার্ধে প্রেসিডেন্ট’ নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনে ইউ’রোপীয় ইউনিয়ন ‘এবং জাতিসংঘসহ

 

আন্তর্জা’তিক পর্যবেক্ষকেরা অং’শগ্রহণ করবেন।বিভিন্ন সূত্রের ত’থ্যমতে, নির্বাচনে বিরো’ধী দলগুলোকে পর্যাপ্ত সুযোগ-সু’বিধা দিলে ওপে’ক সদস্যভুক্ত দেশটির ওপর তেলের নিষেধাজ্ঞা’ কিছুটা কমানো হতে’ পারে।

 

মার্কিন প্রেসিডেন্ট ”জো বাইডেনের প্র’শাসন ব’লছে, গণতান্ত্রিক পরিস্থিতি’তে ছাড়ের বিনি’ময়ে যুক্তরাষ্ট্র’ ভেনেজুয়েলার প্রেসিডেন্ট ‘নিকোলা’স মাদুরের প্র’শাসনের ওপর দেওয়া নিষেধাজ্ঞা প্র’ত্যাহার করা হতে ‘পারে।

 

মঙ্গল’বার এক সূত্রের বরাতে ”এমন দাবি ‘করা হয়েছে। বলা হ’য়েছে, বারবাডোজে হোয়াইট হাউ’সের সাথে এ চুক্তি’ চূড়ান্ত ক’রা হয়েছে। যদিও এমন দা’বি করা হ’লেও আস”লে নিষে’ধাজ্ঞা কতটা শিথিল করা হবে বা ‘আসলেই কেম7ন কি

 

হবে তা স্পষ্ট হওয়া যায়নি’।যুক্তরাষ্ট্র, ইউরো ‘পীয় ইউনিয়ন, ব্রিটেন ও কানাডা এক যৌথ’ বিবৃতিতে জানি’য়েছে, বার’বাডোজে ভেনেজু য়েলার বিরোধী দলের সাথে হওয়া চুক্তিকে আমরা স্বাগত জানাই।

 

দেশটিতে গণতান্ত্রিক পরিস্থিতির বেশ কিছুটা উত্তরণ ঘটেছে।যৌথ এ বিবৃতিতে রাজনৈতিক বন্দিদের মুক্তি, নির্বাচনী প্রক্রিয়া ও মতপ্রকাশের স্বাধীনতা এবং মানবাধিকারের প্রতি শ্রদ্ধা জানানোর এ আহ্বান জানানো হয়েছে।

 

এ চুক্তিতে এসব’ বিষয় এখনো অন্তর্ভুক্ত করা হয়নি।যাই হোক, ‘বিবৃতিতে রাজনৈতিক’ বন্দিদের মুক্তি, নির্বাচনী প্রক্রিয়ার স্বা’ধীনতা, মতপ্রকা’শের স্বাধীনতা এবং মানবাধিকারের প্র’তি শ্রদ্ধা, মঙ্গ’লবারের চুক্তিতে যে

 

বিষয়গুলো অন্তর্ভুক্ত ছিল না সে’গুলোর আহ্বানও পুনর্ব্যক্ত করা হয়েছে।রয়টার্স জা’নিয়েছে, ‘দীর্ঘ ১১ মাস পর ভেনেজুয়েলা’র সরকারি দল ও বি’রোধী দলের মধ্যে নরওয়েরc মধ্যস্থতায় বার্বাডোজে গ’তকাল বৈঠক হয়েছে।

 

এতে উভ য় পক্ষ নির্বা’চনের ফল মে’নে নিতে সম্মত হয়েছে। দেশটিতে  দীর্ঘস্থায়ী রাজ নৈতিক ও ‘অ’র্থনৈতিক সংকট থেকে বেরিয়ে আসার জন্য এ আলোচনা শুরু হয়েছে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *