নির্বাচন নিয়ে যে সিদ্ধান্তে পৌঁছালো যুক্তরাষ্ট্র-বাংলাদেশ

মার্কিন উপস’হকারী পররাষ্ট্রমন্ত্রী ‘আফরিন আখতা’রের সঙ্গে বৈঠক করেছেন প’ররাষ্ট্র সচিব মাসুদ ‘বিন মোমেন। বৈঠকে শান্তিপূর্ণ পরিবেশে ‘অবাধ ও সুষ্ঠু নি’র্বাচনের বিষয়ে একমত হয়েছে বাংলা’দেশ ও যুক্তরাষ্ট্র।

সোমবার (‘১৬ অক্টোবর) ঢাকার যু’ক্তরাষ্ট্র মিশন থেকে এক বিবৃতি দি’য়ে এ তথ্য’ জানানো হয়েছে। এতে ‘বলা হয়, আফরিন আ’খতারের স’ঙ্গে পররাষ্ট্র সচিবে’র বৈঠকে ‘নির্বাচনের বিষয়’ গুরুত্ব’ ‘পেয়েছে। এ’ ছাড়া’ও উভয় ‘দেশের ব’হুমুখী দ্বিপাক্ষিক স’ম্পর্ককে আ’রও শ’ক্তিশালী করার প্রত্যয় ব্যক্ত করা হয়।


এ ছাড়া আলো’চনায় প্রাধান্য পেয়ে’ছে মার্কিন প্রত্যক্ষ বিনিয়োগ ও বাণিজ্য, দী’র্ঘস্থায়ী উন্নয়ন অংশী’দারিত্ব, মধ্যপ্রাচ্য, রোহিঙ্গা শরণার্থীদের সমর্থ’ন এবং সরকারি প্র’চেষ্টা নিশ্চিত করা। বৈঠকে বাংলাদেশের ‘মানুষ অবাধ, সুষ্ঠু ও শান্তিপূ’র্ণ নির্বাচনে তাদের ভোট দে ‘ওয়ার বিষয় টি গুরুত্ব পায়।


সোমবার (১৬ অক্টো’বর) দুপুর ১২’টার দি‌কে তিন ‘দিনের সফরে ঢাকায় ‘আসেন যুক্তরাষ্ট্রের ‘দ’ক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক উপসহকা’রী পররা’ষ্ট্রমন্ত্রী ” আখতার’। এর আ’গে গত মে মাসে আফ’রিন ‘ঢাকায় এসেছিলেন। ঢাকা ও ওয়াশিং’টনের সংশ্লিষ্ট সূত্র’গুলো জানিয়েছে’, মাত্র ৬ মাসে’র ব্যবধা’নে অনুষ্ঠেয় এ’ সফরে দ্বিপক্ষী’য় অ’গ্রাধিকারের বিষয়গুলো ছাড়াও নির্বা’চন গুরুত্ব পাবে।

মার্কিন এই ক’র্মকর্তাcর সফর ‘প্রসঙ্গে গত বৃ হস্পতিবার (১২ অক্টোবর) ‘ এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন বলেন, আফরিন’ আক্তার মূল’ত দুটি ইস্যু’তে আলোচনা করতে বাংলা’দেশে আসবেন। একটি হলো’ ‘ রোহিঙ্গা সম স্যা এবং অন্যটি হ’লো জাতী’য় নির্বাচন। এ ছাড়া উভয়পক্ষ পারস্পরিক ‘স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে ‘আলোচনা করবেন।

সূত্র জানায়, মা ‘র্কিন পররাষ্ট্র দপ্ত’রের জুনিয়র ‘কর্মকর্তা হলেও আফরিন নিরা”পত্তা ও ট্রান্সন্যাশ’নাল বিষ’য়াদি দেখভালেরও দায়িত্ব পা’লন করছেন।

সংলাপের রাজনীতিতে আবার নতুন হাওয়া.

এ সফরে ‘ দ্বিপাক্ষিক সম্পর্ক ‘আরও জোর’দারের পাশাপাশি আফরি ন ‘নির্বাচন ইস্যুতে মা’র্কিন সরকারের’ কোনো বার্তা নিয়ে আসছেন ব’লে ধারণা করা হ’চ্ছে। সফরের ‘সময় তিনি কক্সবাজার’ রোহিঙ্গা ক্যাম্প ‘পরিদর্শনেও যেতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *