নির্বাচনে পুলিশ ইসির নির্দেশনায় চলবে: নতুন আইজিপি!

র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‍্যাব) বিদায়ী মহাপরিচালক (ডিজি) ও নতুন আইজিপি চৌধুরী আব্দুল্লাহ আল-মামুন বলেছেন, ‘পুলিশ নির্বাচনের সময় নির্বাচন কমিশনের অধীনে থাকে। তাদের নির্দেশনা মেনে পুলিশ চলবে। এ বিষয়ে বাহিনীর দীর্ঘদিনের যে অনুশীলন তা মেনে চলব। এবং সামনে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখার চেষ্টা করব।’ বুধবার (২৮ সেপ্টেম্বর) সকালে রাজধানীর কারওয়ান বাজারে র‌্যাব মিডিয়া সেন্টারে আয়োজিত মতবিনিময় সভায় আব্দুল্লাহ আল-মামুন এ কথা বলেন।

দেশে এখন জঙ্গি নিয়ে সেই ভয় নেই উল্লেখ করে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) সাবেক মহাপরিচালক (ডিজি) চৌধুরী আব্দুল্লাহ আল-মামুন বলেছেন, ‘ আমার দায়িত্বকালে জঙ্গি তৎপরতা রোধে ভুমিকা রেখেছি। এছাড়াও আমার দায়িত্বকালে র‌্যাব ফোর্সেস ৩৬ হাজার মাদক কারবারি গ্রেফতার ও ২৩ কোটি টাকা মূল্যের মাদকদ্রব্য উদ্ধার করেছে। নতুন আইজিপি বলেন, ‘মাদকের বিরুদ্ধে যে যুদ্ধ তা বৈশ্বিক যুদ্ধ। সারা বিশ্বিই মাদকের বিরুদ্ধে যুদ্ধ করছে। কারাগারে থাকা বন্দিদের মধ্যে মাদক মামলার আসামিই বেশি। আমাদের প্রধানমন্ত্রী মাদকের বিরুদ্ধে জিরো টলারেন্স ঘোষণা করেছেন। মাদকের সমস্যা একটি সামাজিক সমস্যা। সবাইকেই দায়িত্বশীল হতে হবে।

আমার সন্তানের বিষয়ে খোঁজখবর নেওয়া আমার দায়িত্ব, আমাদের শিক্ষকের দায়িত্ব রয়েছে, জনপ্রতিনিধিদের দায়িত্ব রয়েছে।চৌধুরী আব্দুল্লাহ আল-মামুন বলেন, কেউ অপরাধে জড়িয়ে পড়ার আগেই তাকে মনিটর করেছি, ভালো পথে আসার সুযোগ দিয়েছি। যারা ঝুঁকিতে আছে তাদের প্রশিক্ষণসহ মাধ্যমে সমাজের স্বাভাবিক পেশায় আনা হয়েছে। তিনি আরও বলেন, ‘মাদকদ্রব্যের পাশাপাশি আমরা তিন হাজারের বেশি অস্ত্র উদ্ধার করেছি। গত দুই বছরে আট শতাধিক মানবপাচারকারীকে গ্রেপ্তার করেছি।

ছয় হাজার নারী নির‌্যাতনকারী ও ধর্ষককে গ্রেফতার করেছি। তিনি আরও বলেন, ২ বছর ৫ মাস ১৪ দিন র‍্যাবের দায়িত্বে থাকার সময় কক্সবাজারে ৩৬ জন তরুন-তরুনীকে বিভিন্ন পেশায় যোগদানের ব্যবস্থা করা হয়েছে। র‌্যাব দেশের মানুষের আস্থা ও নির্ভরশীলতার জায়গা করে নিয়েছে। এটা ভবিষ্যতেও অব্যাহত থাকবে বলে আশা প্রকাশ করেন র‌্যাবের বিদায়ী এই ডিজি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *