নির্বাচনের প্রশিক্ষণ নিতে রাশিয়া যাবেন ইসি কর্মকর্তা

নির্বাচন ব্যবস্থাপনা নিয়ে রাশিয়ার কাছ থেকে অভিজ্ঞতা নিতে চায় বাংলাদেশ নির্বাচন কমিশন (ইসি)। এজন্য উপজেলা নির্বাচন কর্মকর্তা মো. আহসানুল কবির ফেরদৌসকে প্রশিক্ষণের জন্য রাশিয়া পাঠাচ্ছে সংস্থাটি।

চিফ অ্যাকাউন্টস অ্যান্ড ফাইন্যান্স অফিসারকে সম্প্রতি পাঠানো এ সংক্রান্ত এক চিঠি থেকে বিষয়টি জানা গেছে।

ইসির উপসচিব মোহাম্মদ নুরুল আমিনের পাঠানো ওই চিঠিতে বলা হয়েছে, ‘নির্বাচন ব্যবস্থাপনা : চর্চা ও উদ্ভাবনা’ শীর্ষক এক প্রশিক্ষণ কর্মসূচিতে অংশগ্রহণের জন্য উপজেলা নির্বাচন কর্মকর্তা মো. আহসানুল কবির ফেরদৌসকে রাশিয়ায় পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে ইসি। আগামী ১ থেকে ৬ অক্টোবর মস্কোতে ওই কর্মসূচি অনুষ্ঠিত হবে।

আহসানুল কবির ফেরদৌস আগামী ৩০ সেপ্টেম্বর রাশিয়ায় যাবেন এবং ফিরবেন ৭ অক্টোবর। এই সফরের সব ব্যয় বহন করবে রাশিয়ার কেন্দ্রীয় নির্বাচন কমিশন। সফর থেকে ফিরে তিনি সাত দিনের মধ্যে এ-সংক্রান্ত প্রতিবেদন জমা দেবেন।

নির্বাচন কমিশন বর্তমানে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতি নিয়ে ব্যস্ত। ইতোমধ্যে নির্বাচনী উপকরণ ক্রয়, প্রশিক্ষণ, ভোটকেন্দ্র নির্ধারণ ও আসনভিত্তিক ভোটার তালিকা চূড়ান্তের কাজ এগিয়ে নিচ্ছে সংস্থাটি।

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল জানিয়েছিলেন, আগামী নভেম্বরের প্রথমার্ধে সংসদ নির্বাচনের তপশিল ঘোষণা করে ডিসেম্বরের শেষ সপ্তাহ থেকে জানুয়ারির প্রথম সপ্তাহের মধ্যে ভোটগ্রহণ করার পরিকল্পনা হাতে নিয়েছে তার কমিশন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *