নির্বাচনের আগে মামুনুল হকের মুক্তি নিয়ে যা জানা গেল

নারা’য়ণগঞ্জের সো’নারগাঁও থানায় দা’য়ের করা ‘নাশকতার দুটি মামলায় হেফাজতে ই’সলামের ‘সাবেক কে’ন্দ্রীয় যুগ্ম মহাসচিব মাওলানা মামু’নুল হককে জামিন’ দেননি সু’প্রিম কোর্টের আপিল বিভাগ।’

তার আবেদন নামঞ্জু’র করে এ বি’ষয়ে শুনানির’ জন্য আগামী ৩ মাস (স্ট্যান্ড ওভার)’ মুলতবি করে’ছেন আ’দালত। সে হিসেবে আগামী’ সংসদ’ নির্বাচনের আগে ‘মুক্তির সম্ভাবনা নেই মামুনুল হকের।

সোমবার (১৬ অক্টোবর) প্রধান বিচার’পতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন ছয় স’দস্যের ‘আপিল ‘বিভাগ বেঞ্চ এ আদেশ দেন। আদালতে রাষ্ট্র’পক্ষে ছিলেন’ সহকারী অ্যাট’র্নি জেনারেল সাইফুল আলম। এদি’ন আদালতে ‘মামুনুল হকের প’ক্ষে ছিলেন আইনজীবী জয়নুল ‘আবেদীন।

মামুনুল হকে’র আইনজীবী জ’য়নুল আ’বেদীন বিষয়টি নিশ্চিত করে জা’নান, আপিল বিভাগ শেষ বারের মতো’ রাষ্ট্রপক্ষকে চার্জশিট জমা’ দিতে বলেছে’ন। না হলে জামিন হতে পারে জানুয়া রিতে।

এর আগে ১০ জুলাই প্রধান ‘বিচারপতির ‘নেতৃত্বাধীন ৪ সদস্যের আপিল বিভাগ ‘৩ মাসের’ জন্য মামুনুল হকের জামিন শু’নানি স্ট্যান্ডওভার ‘করেছিলেন।

গত ৩ মে ২০১৩ ও’ ২০২১ সালে’ ঢাকার পল্টন ও চট্টগ্রামের হাটহাজারী থা’নায় দায়ের করা’ পাঁচ মামলা’য় হেফাজতে ইসলামের ‘সাবেক কেন্দ্রীয় যু’গ্ম মহাসচিব ‘মাওলানা মামুনুল হককে জামি’ন দেন হাইকোর্ট।

এর মধ্যে’ পল্টন ও হা’টহাজারীর ‘দুই মামলায় হাইকোর্টের জামিনাদেশ’ স্থগিত চেয়ে ‘আপিল বিভাগে ‘আবেদন করে রাষ্ট্রপক্ষ। ‘মামুনুল হকের বিরু’দ্ধে প্রায় ৪১টি মামলা রয়েছে। এর মধ্যে নিম্ন আদালতে ১৩’টি এবং হাইকোর্টে ৫টি।

২০২১ সালের’ ৩০ এপ্রিল বিয়ের ‘প্রলোভন ‘দেখিয়ে ধর্ষণের অভিযোগে হে’ফাজতে ইসলামের আলোচি’ত নেতা মাওলানা মামুনুল হকের না’মে নারায়ণগঞ্জে’র’ সো’নারগাঁও থানায় একটি মামলা দায়ের করেন মামুনুল হকে’র দাবি করা দ্বিতীয় ‘স্ত্রী জান্নাত আরা ঝর্ণা।’

২০২১ সালের ৩’ এপ্রিল নারায়ণগ’ঞ্জের সোনারগাঁও থানাধীন রয়েল রিসোর্টে জা’ন্নাতসহ মামুনুল হক’কে আটক ‘করে স্থানীয় লোকজন।’ পরে খবর পেয়ে ‘পুলিশ সেখানে’ উপস্থিত হলে জান্নাতকে নিজের দ্বি’তীয় স্ত্রী হিসে’বে দাবি ‘করেন মামুনুল।

এরপর ২০২১ সালে’র ১৮ এপ্রিল হে’ফাজতে ইসলা:মের কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব ও ঢাকা: মহানগর কমিটির’ সাধারণ সম্পাদক মাওলানা মামুনুল ‘হককে গ্রেপ্তার করে ‘মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)।

২০২৪ সালের ‘৪ জানুয়ারিকে ভোট’ গ্রহণের ‘সম্ভাব্য তারিখ ধরেই দ্বাদশ জাতী’য় সংসদ নি’র্বাচনের প্রস্তুতি নিচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। নভে’ম্বরের দ্বিতীয় সপ্তাহে ‘ঘোষণা হতে পারে তপশিল।

সূত্রগুলো বলছে, রেওয়া’জ অনুযায়ী প্রধান’ নির্বাচন কমিশনার (সিইসি) কাজী’ হাবিবুল আউয়াল ‘জাতির উদ্দেশে ভাষণের মাধ্যমে দ্বাদশ জাতীয় ‘সংসদ নির্বাচনের ‘তপশিল ঘোষণা করবেন। তার আ’গে সিইসি এবং ‘অন্য কমিশনা’ররা রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ ‘করে ভোটের তারিখস:হ সার্বিক বিষয়গুলো তাকে অবহিত করবেন।

সংবিধান অনু’যায়ী, চলতি সংসদের ‘মেয়াদ শেষ হ’ওয়ার আগের ৯০ ‘দিন অর্থাৎ ২০২৪ ‘সালের ২৯’ জানুয়ারির মধ্যে পরবর্তী ‘সংসদ নির্বাচন স:ম্পন্ন করতে হবে। সেক্ষে’ত্রে ১ নভেম্বর শুরু’ হচ্ছে দ্বাদশ ‘সংসদ নির্বা’চনের ক্ষণগণনা। সেক্ষেত্রে আগামী ৪’ জানুয়ারি ভোট ‘গ্রহণের দিন ধরেই: সব প্রস্তুতি সারছে ‘কমিশন।

তাই জানুয়া’রীর প্রথম সপ্তাহে ‘নির্বাচনের স’ম্ভাবনা ‘থাকায় বলা যায় জাতী’য় সংসদ ‘নির্বাচনের আগে মা’মুনুল হকের মুক্তি আর হচ্ছে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *