নিজেকে চিফ প্রসিকিউটর ঘোষণা করিনি : হায়দার আলী

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর হায়দার আলী বলেছেন, নিজেকে চিফ প্রসিকিউটর ঘোষণা করিনি, মন্ত্রণালয়ের নির্দেশে চিফ প্রসিকিউটরের দায়িত্ব পালন করে যাচ্ছি। আজ রোববার (৩ সেপ্টেম্বর) এক প্রতিবেদনের প্রেক্ষিতে এমন মন্তব্য করেন তিনি ।

প্রতিবেদনে বলা হয়, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর সম্প্রতি অসুস্থ হয়ে হাসপাতালে থাকার সুযোগে নিজেকে চিফ প্রসিকিউটর ঘোষণা করেছেন আরেক সিনিয়র প্রসিকিউটর সৈয়দ হায়দার আলী। অন্য প্রসিকিউটরদের প্রতি পাঠাচ্ছেন নোটিশ; নিজের নেমপ্লেটের পদবিও চিফ প্রসিকিউটর হিসেবে পাল্টে ফেলেছেন। একজন চিফ প্রসিকিউটর থাকা অবস্থায় হায়দার আলীর এ কার্যক্রম বেআইনি বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

এর প্রেক্ষিতে প্রসিকিউটর হায়দার আলী বলেছেন, ‘আমরা একসঙ্গে কাজ করতাম। তিনি অসুস্থ হওয়ার পরে স্বাক্ষরের জন্যে ফাইল-পত্র তার বাসায় নিয়ে যেতাম। এখন সেই অবস্থাতেও তিনি নেই। সে কারণে মন্ত্রণালয় থেকে আমাকে দায়িত্ব দিয়েছে। আমি সেটাই করছি, এখানে স্বঘোষিতের কিছু নেই।’

জানা যায়, গত ১১ জুন মন্ত্রণালয়ের বিচার শাখা-৫ থেকে সিনিয়র সহকারী সচিব তৈয়বুল হাসান স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর গোলাম আরিফ টিপু গত ৩০ জুন থেকে কোভিড আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন। তিনি কার্যভার গ্রহণ না করা পর্যন্ত চিফ প্রসিকিউটর কার্যালয়ের সিনিয়র প্রসিকিউটর সৈয়দ হায়দার আলীকে চিফ প্রসিকিউটর কার্যালয়ের ২০২২-২৩ অর্থবছরের ক্লোজিং বিল ভাউচার চিফ প্রসিকিউটরের পক্ষে স্বাক্ষর প্রদানসহ আর্থিক ও প্রশাসনিক ক্ষমতা প্রদান করা হলো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *