নতুন রাজনৈতিক দলের আত্মপ্রকাশ

চট্টগ্রাম উ,ত্তর জেলা’ বিএনপির সাবেক ‘ সহসভাপতি ও চট্টগ্রাম বিশ্ব’বিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সং’সদের (চাকসু) ভিপি মো. নাজিম ‘উদ্দিন ও চাকসুর’ জিএস আজিম উদ্দিনের নেতৃত্বে আত্মপ্রকাশ ক:রেছে

 

নতুন রা’জনৈতিক দল প্রগতি’শীল গণতা’ন্ত্রিক ফোরাম। এতে চেয়ার’ম্যানের দায়িত্বে থাক’বেন সাবে’ক বিএনপি নেতা মো. না’জিম উদ্দিন ও ‘মহাসচিব হি’সেবে থাকবেন জিএস আজিম উদ্দিন।

 

আগামী এক’ মাসের মধ্যে ঢা’কায় কনভে’নশন করে ১০১ সদস্য বিশিষ্ট কমি’টি ঘোষণা করা’@ হবে। দল’টিতে বিএনপি’র প্রতিষ্ঠা’কালীন সদস্য ও’ সাবেক মন্ত্রী আরিফ মঈন উদ্দি’নসহ বিএনপি’র আরও নেতা ‘থাকবেন বলে জানিয়েছেন দলটি’র নেতারা। এ ছা’ড়াও ঢাকার কনভেন’শনে আর’ও চমক থাকার ‘ঘোষণা দিয়েছে তারা।

 

রোববা’র (১৫ অক্টোবর) চট্ট’গ্রা’ম প্রেস ক্লা’বের বঙ্গবন্ধু হলে সংবাদ সম্মেলন ‘মাধ্যমে দলটির অত্ম’প্রকাশের ঘোষণা দেন চাকসুর সাবেক’ ভিপি মো. নাজিম’ উদ্দিন ও ‘জিএস আজিম উদ্দিন আহমেদ।

 

সংবাদ স’ম্মেলনে মো. না’জিম উদ্দিন বলেন’, আসছে নির্বাচনে প্র’গতিশীল গণতান্ত্রি’ক ফোরা’ম অংশ নিবে। এরইমধ্যে ১০০ ‘আসনের প্রার্থী দ’লটির নে’তাদের সঙ্গে যোগাযোগ করে’ছে। ঢাকার ক’নভেনশনের ‘মাধ্যমে পূর্ণাঙ্গ কমিটি গ’ঠন করা হবে। যেখা’নে বিএনপি’র অনেক নেতাসহ বিভিন্ন’ চমক থাকবে।

 

এ সময় আজিম উদ্দি’ন আহ’মেদ বলে”ন, আমরা রাজনৈতি’ক দল হিসেবে ‘নিবন্ধনের ‘জন্য অবেদন করব। নির্বাচনের:’ আগে তো পাওয়া ‘সম্ভব হবে ‘না। আমরা এখন জোটের ব্যাপা’রে মহাজোটের’ সঙ্গে আ’লোচনা করব। এর মধ্যে যে ‘কোনো একটি নিবন্ধি’ত রাজ’নৈতিক দলের প্রতীক নিয়ে নির্বাচনে  ‘অংশগ্রহণ করার ‘ ইচ্ছা রয়েছে।

 

সংবাদ সম্মে’লনে লিখিত’ বক্ত’ব্যে আ জিম উদ্দিন বলেন, দেশ এক ক্রান্তি’কাল অতিক্রম ক’রছে। একটা অনিশ্চিত অভিযাত্রা লক্ষ্য :’করছি। এদিকে’ নির্বাচন যতই ঘনিয়ে আসছে ততই দেশি বি’দেশি নানা গোষ্ঠী’ তৎপর হচ্ছে।

 

নানা এজেন্ডা ‘নিয়ে প্রত্যেকে’ই যেন ঘো’লা পানিতে মাছ শিকারে তৎপর। প’শ্চিমা বিশ্ব- আমে’রিকা, ইউরোপিয়ান ইউনিয়ন:, ভারত, চীনসহ :বিভিন্ন রাষ্ট্রসমূহ ‘আমাদের ওপর চাপ তৈরি কর’ছে। আমরা ‘দৃঢ়তার সঙ্গে বল’তে চাই, স্বাধীন রাষ্ট্র হিসেবে ‘আমাদের দেশ কী’ভাবে পরিচালিত হবে,

 

সেটা আমাদে’র দেশের জনগণই ‘ঠিক করতে পারে, বিদেশি’রা নয়। আমরা সন্দি’হান, এসব রা’ষ্ট্রসমূহের এসব তৎপরতা ‘ও দৌড়ঝাঁপ নি’য়ে।’ আমরা মনে’করি, তাদের এসব কর্ম’কাণ্ডের পেছনে’ রয়েছে তা’দের স্বার্থ ও ভৌগো’লিক আধিপত্য বিস্তা’রের নীলনকশা। দেশে কোন সাংঘর্ষিক রাজ’নীতি আমরা চাই না।

 

তিনি বলেন’, এ সময়ে রাজ’নীতির ব্যাপক প’রিবর্তন আমরা লক্ষ্য করছি। ‘এখন আর রাজনীতিতে’ ভালো লোকের স্থান নেই। ছা’ত্র, শ্রমিক, পেশাজীবী’দের কোনো গুরুত্বপূর্ণ ভূমিকাও ‘নেই আগের মতো।

 

জাতীয় সং’সদের ৮০ ভাগ সং’সদ সদস্য ব্য’বসায়ী, অবসর’প্রাপ্ত সামরিক-বে’সামরিক আমলা’ দ্বারা পরিবেষ্টিত। ফলে’ কার্যত প্র’কৃত রাজনীতি নির্বাসনে গে ছে। প্রকৃত রাজনীতিবি ‘দদের ওপর জন’গণের আস্থা ও ‘সম্মানবোধ দিন  দিন উঠে যাচ্ছে।

 

সংবাদ সম্মেলনে’ তিনি আরও বলে’ন, জ’নগণের কল্যাণ চিন্তা করা, সুশাসন, সা’মাজিক ন্যায়’বিচার ও মানুষের অধিকার নিয়ে’ কথা বলার প্রতি’নিধি দিন দিন কমে যাচ্ছে।

 

রাজনীতিতে ‘নেতাকর্মী সৃষ্টি ‘করার প্র’তিষ্ঠানগুলোর নির্বাচন হয় না গত ৩০ থে’কে ৩৫ ব’ছর। যদি’ ছাত্রসংসদগুলোর নির্বাচন ‘নিয়মিত হ’তো, তাহলে এখ’ন রাজনীতিতে একটি গুণগত মা’ন লক্ষ্য করা যেত।

 

সংশ্লিস্টদের ‘সঙ্গে কথা বলা’ জানা গেছে, ১৯৯০ সালে চাকসুর নির্বা’চনে জাতীয় ছাত্রলীগ’ থেকে ভিপি পদে নাজিম উদ্দিন ও” সমাজতান্ত্রিক ‘ছাত্রফ্রন্ট থেকে জিএস পদে আজিম উ’দ্দিন বিজীয় হন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *