দোকান থেকে কেনা ডুমুর থেকে কিভাবে একটি পটেড ডুমুর গাছ করা যায় তা শিখুন

ডুমুর হল সুস্বাদু, মিষ্টি এবং পুষ্টিকর ফল যা তাজা, শুকনো বা বিভিন্ন রেসিপিতে উপভোগ করা যায়। যদিও ডুমুর গাছ সাধারণত ভূমধ্যসাগরীয় জলবায়ুতে জন্মায়, আপনি সঠিক যত্ন এবং মনোযোগ সহ অন্যান্য অঞ্চলে সফলভাবে চাষ করতে পারেন। আপনার নিজের ডুমুর গাছ শুরু করার একটি আকর্ষণীয় এবং সাশ্রয়ী উপায় হল মুদি দোকান থেকে একটি ডুমুর ব্যবহার করা। এই প্রবন্ধে, আমরা দোকানে কেনা ডুমুর থেকে কীভাবে ডুমুর গাছ বাড়াতে হয় তার একটি বিস্তারিত ধাপে ধাপে নির্দেশিকা প্রদান করব।

 

1. আপনার উপকরণ সংগ্রহ করুন

আপনি প্রক্রিয়া শুরু করার আগে, নিশ্চিত করুন যে আপনার হাতে সমস্ত প্রয়োজনীয় উপকরণ এবং সরঞ্জাম রয়েছে। আপনার যা প্রয়োজন তা এখানে:

 

  1. দোকান থেকে একটি পাকা ডুমুর
  2. ড্রেনেজ গর্ত সহ একটি ছোট পাত্র (প্রায় 6-8 ইঞ্চি ব্যাস)
  3. উচ্চ মানের পাত্র মাটি
  4. প্রতিস্থাপনের জন্য একটি বড় পাত্র বা পাত্র
  5. ছাঁটাই কাঁচি
  6. সার (সুষম, ধীর-মুক্তি)
  7. আপনার ডুমুর গাছের জন্য একটি রৌদ্রোজ্জ্বল অবস্থান

 

2. ডান ডুমুর বৈচিত্র চয়ন করুন

আপনার কেনা ফলের ডুমুরের বৈচিত্র্য সনাক্ত করা অপরিহার্য। ডুমুরের অনেক রকমের বৈচিত্র্য রয়েছে, প্রতিটিরই ক্রমবর্ধমান চাহিদা কিছুটা আলাদা। সাধারণ জাতগুলির মধ্যে রয়েছে ব্ল্যাক মিশন, ব্রাউন টার্কি, সেলেস্ট এবং কাডোটা। বৈচিত্র্য জানা আপনাকে আপনার গাছের জন্য সর্বোত্তম যত্ন প্রদান করতে সহায়তা করতে পারে।

 

3. বীজ নিষ্কাশন

দোকানে কেনা ডুমুর থেকে ডুমুর গাছ বাড়াতে, আপনাকে বীজ বের করতে হবে। ডুমুরটি অর্ধেক করে কেটে শুরু করুন এবং আস্তে আস্তে বীজগুলি বের করুন। কোন সজ্জা অপসারণ করতে তাদের ধুয়ে ফেলুন এবং তাদের বাতাসে শুকানোর অনুমতি দিন।

 

4. বীজ রোপণ করুন

ডুমুরের বীজ একটি ছোট পাত্রে রোপণ করুন যা উচ্চ মানের মাটিতে ভরা। এগুলি প্রায় আধা ইঞ্চি গভীরে রোপণ করুন এবং পুঙ্খানুপুঙ্খভাবে জল দিন। জলাবদ্ধতা রোধ করতে পাত্রে নিষ্কাশনের গর্ত রয়েছে তা নিশ্চিত করুন।

 

5. সর্বোত্তম শর্ত প্রদান করুন

ডুমুর গাছ পূর্ণ রোদে বেড়ে ওঠে, তাই পাত্রটিকে রৌদ্রোজ্জ্বল স্থানে রাখুন, যেমন দক্ষিণমুখী জানালা বা বাইরে প্রচুর সূর্যালোক রয়েছে এমন জায়গায়। ডুমুরগুলি ভাল-নিষ্কাশিত মাটিও পছন্দ করে, তাই নিশ্চিত করুন যে পাত্রের সঠিক নিষ্কাশন রয়েছে।

 

6. জল দেওয়া

মাটি ক্রমাগত আর্দ্র রাখুন কিন্তু জলাবদ্ধ নয়। উপরের ইঞ্চি মাটি শুকিয়ে গেলে পানি দিতে হবে। মনে রাখবেন যে অতিরিক্ত জল খাওয়ার ফলে শিকড় পচে যেতে পারে, তাই সতর্ক থাকুন।

 

7. প্রয়োজনীয় হিসাবে প্রতিস্থাপন

আপনার ডুমুর গাছ বড় হওয়ার সাথে সাথে আপনাকে এটি একটি বড় পাত্র বা পাত্রে প্রতিস্থাপন করতে হতে পারে। ডুমুরগুলি পাত্রে ভাল জন্মে এবং এইভাবে একটি পরিচালনাযোগ্য আকারে রাখা যেতে পারে। রুট সিস্টেম ভিড় হয়ে গেলে Repotting করা উচিত।

 

8. ছাঁটাই

নিয়মিত ছাঁটাই আপনার ডুমুর গাছের গঠন এবং ফল উৎপাদনকে উৎসাহিত করার জন্য গুরুত্বপূর্ণ। মৃত বা দুর্বল ডাল অপসারণ এবং আপনার পছন্দসই আকারে গাছকে আকৃতি দিতে সুপ্ত মৌসুমে (শীতকালে) ছাঁটাই করুন।

 

9. সার

ডুমুর নিয়মিত নিষেকের উপকার করে। প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করতে একটি সুষম, ধীর-মুক্ত সার ব্যবহার করুন। আবেদনের হারের জন্য প্রস্তুতকারকের নির্দেশাবলী অনুসরণ করুন।

 

10. ধৈর্য

দোকান থেকে কেনা ডুমুর থেকে ডুমুর গাছ বাড়াতে সময় এবং ধৈর্য লাগে। ডুমুর গাছ সাধারণত ফল উৎপাদন শুরু করতে কয়েক বছর সময় নেয়। ধৈর্য ধরুন এবং আপনার গাছের যত্ন সহকারে চালিয়ে যান।

 

উপসংহার

 

দোকান থেকে কেনা ডুমুর থেকে একটি ডুমুর গাছ জন্মানো একটি পুরস্কৃত অভিজ্ঞতা যা আপনাকে আগামী বছরের জন্য আপনার শ্রমের ফল উপভোগ করতে দেয়। এই পদক্ষেপগুলি অনুসরণ করে এবং সঠিক যত্ন এবং মনোযোগ প্রদান করে, আপনি সফলভাবে আপনার নিজের ডুমুর গাছ চাষ করতে পারেন এবং এটি থেকে উৎপন্ন মিষ্টি, সুস্বাদু ডুমুর উপভোগ করতে পারেন। ডুমুরের সঠিক জাত নির্বাচন করতে মনে রাখবেন, সর্বোত্তম ক্রমবর্ধমান অবস্থা প্রদান করুন এবং আপনার ডুমুর গাছ পরিপক্ক হওয়ার সাথে সাথে এবং ফল ধরতে শুরু করার সাথে সাথে ধৈর্য ধরুন। শুভ ডুমুর বৃদ্ধি!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *