দুটি কিডনিই নষ্ট, বাঁচতে চায় এইচএসসি পরীক্ষার্থী সিফাত

আমি বাঁচতে চাই। লেখাপড়া করে চিকিৎসক হতে চাই। বাবা ভিক্ষা করে হলেও আমাকে চিকিৎসা করাও।’ এভাবেই বাবার কাছে আকুতি জানিয়েছেন মৃত্যু পথযাত্রী মেধাবী শিক্ষার্থী মাহফুজুর রহমান সিফাত।

তার এ বছর কুমিল্লা কালেক্টরেট স্কুল অ্যান্ড কলেজ থেকে এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করার কথা ছিল। পরীক্ষার সকল প্রস্তুতিও সম্পন্ন করেছিল। কিন্তু গত ৯ আগস্ট সকালে কলেজে গেলে হঠাৎ সে অসুস্থ হয়ে পড়ে। জ্বরসহ বিভিন্ন সমস্যা দেখা দিলে পরদিন তাকে কুমিল্লা মেডিক্যাল সেন্টারে নিলে চিকিৎসকরা আইসিইউতে ভর্তি করায়।

প্যাথলজি পরীক্ষায় তার কিডনি সমস্যা ধরা পড়ে। অবস্থার অবনতি হওয়ায় পরবর্তীতে তাকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে ভর্তি করানো হয়।

সেখানকার চিকিৎসকরা পরীক্ষা-নিরীক্ষা শেষে জানান, সিফাতের দুটি কিডনি অকেজো। দ্রুত কমপক্ষে একটি কিডনি প্রতিস্থাপন করতে হবে।

তার রক্তের গ্রুপ এ পজেটিভ। কিডনি প্রতিস্থাপনের পূর্ব পর্যন্ত সপ্তাহে দুইবার ডায়ালাইসিস দিতে হবে।

সিফাতের বাবা ইসমাইল হোসেন কুমিল্লার লালমাই উপজেলার হরিশ্চর হাই স্কুল অ্যান্ড কলেজের সহকারী শিক্ষক। শিক্ষক বাবার পক্ষে সিফাতের চিকিৎসার ব্যয় মেটানো অসম্ভব। পৈত্রিক বাড়ি চাঁদপুরের কচুয়া হলেও বর্তমানে তারা লালমাই উপজেলার হরিশ্চরের বাসিন্দা।

সিফাতের একমাত্র বোন ফাতেমা ইসলাম হরিশ্চর স্কুল অ্যান্ড কলেজে একাদশে ও ছোট ভাই খায়রুল এনাম ৬ষ্ঠ শ্রেণিতে অধ্যয়নরত।

হরিশ্চর ইউনিয়ন হাই স্কুল অ্যান্ড কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ ইলিয়াছ কাঞ্চন বলেন, মাহফুজুর রহমান সিফাত ২০২১ সালে আমার স্কুল থেকে জিপিএ-৫ পেয়ে এসএসসি পাস করেছে। সে একজন শিক্ষকের সন্তান। আমি আশা করব বিত্তবানদের পাশাপাশি শিক্ষকরা সামান্য হলেও সিফাতের চিকিৎসায় সহায়তা করবে।

কুমিল্লা কালেক্টরেট স্কুল অ্যান্ড কলেজের রসায়ন বিভাগের প্রভাষক সাব্বির আহমেদ বলেন, সিফাত দুই বছর আমার দায়িত্বে ছিল। সে এবছর এইচএসসি পরীক্ষার্থী ছিল। কিন্তু পরীক্ষার এক সপ্তাহ আগে অসুস্থ হয়ে আইসিইউতে ভর্তি থাকায় পরীক্ষা দিতে পারেনি। আমরা জেলা প্রশাসক স্যারের উপস্থিতিতে সিফাতের সুস্থতা কামনায় মিলাদের আয়োজন করেছি।

সিফাতের বাবা ইসমাইল হোসেন বলেন, কোনো হৃদয়বান ব্যক্তি যদি আমার সন্তান সিফাতকে একটি কিডনি দান করেন আমিসহ আমার পরিবার চিরকৃতজ্ঞ থাকব। একই সাথে সিফাতের চিকিৎসা ব্যয় মেটাতে বিত্তবানদের নিকট আর্থিক সহায়তা কামনা করছি। সপ্তাহে ২ দিন ডায়ালাইসিস করতে কমপক্ষে ১০ হাজার টাকা খরচ হয়।

সৌদিআরব প্রবাসী স্থানীয় হাজীপুর গ্রামের বাসিন্দা ফরহাদ হোসেন বলেন, সিফাতের চিকিৎসার জন্য আমি দুই লক্ষ টাকা দেব। আমি চাই সকল প্রবাসীরা সিফাতের চিকিৎসায় এগিয়ে আসুক।

সাহায্য পাঠানোর ঠিকানা মো. ইসমাইল হোসেন বিকাশ/রকেট/নগদ : ০১৭১৫৬৩২১৪৫ সঞ্চয়ী হিসাব নং ৭০১৭৫১১১৫৩৮৮১ ডাচ বাংলা ব্যাংক লি: (এজেন্ট ব্যাংকিং) হরিশ্চর, কুমিল্লা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *