দিল্লি কি জন্য যাচ্ছেন পররাষ্ট্র সচিব

বাংলাদেশের পররাষ্ট্র সচিব, মাসুদ বিন মোমেন, তার ভারতীয় সমকক্ষ বিনয় কোয়াত্রার এই মাসে নয়াদিল্লি সফরের আমন্ত্রণ গ্রহণ করেছেন। পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

পররাষ্ট্র সচিবের আকস্মিক নয়াদিল্লি সফরের কারণ অস্পষ্ট, তবে এটা বিশ্বাস করা হয় যে আন্তর্জাতিক সম্প্রদায় আসন্ন 12 তম জাতীয় পরিষদের নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে পরিচালনা নিশ্চিত করার জন্য সরকারকে অনুরোধ করছে।

বাংলাদেশ-ভারত এফওসি এই বছরের শুরুর দিকে ঢাকায় হয়েছিল, এবং এখন আট মাসের মধ্যে ঢাকার অন্য একটি দেশের সাথে আরেকটি এফওসি করার পরিকল্পনা রয়েছে। এটি অস্বাভাবিক কারণ এর আগে এত অল্প সময়ের মধ্যে ভারত ছাড়া অন্য কোনো দেশের সাথে বাংলাদেশের FOC হয়নি।

নয়াদিল্লিতে ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা ও পররাষ্ট্রমন্ত্রীদের মধ্যে বৈঠকে বাংলাদেশ এবং এর আসন্ন নির্বাচন নিয়ে আলোচনা হয়। ভারত যুক্তরাষ্ট্রকে জানিয়েছে যে বাংলাদেশের নির্বাচন দেশের অভ্যন্তরীণ বিষয়। তবে বাংলাদেশের বিষয়ে ভারতের অবস্থান নিয়ে প্রকাশ্যে কোনো মন্তব্য করেনি যুক্তরাষ্ট্র।

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, বাংলাদেশ ভারতের সিদ্ধান্তের বিরোধিতা করে না। একইভাবে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সোহেলী সাবরীন উল্লেখ করেন, ভারত ও যুক্তরাষ্ট্রের বৈঠকে বাংলাদেশের নির্বাচন নিয়ে আলোচনা শুধুমাত্র ওই দুই দেশের মধ্যে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *