দাবানল মোকাবিলায় ছাগল নামাচ্ছে যুক্তরাষ্ট্র

দাবানল মোকাবিলায় অভিনব উপায় পেয়েছে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্য। কর্তৃপক্ষ এবার দাবানল মোকাবিলায় ছাগল মোতায়েন করার সিদ্ধান্ত নিয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

কর্মকর্তারা জানিয়েছেন, ক্ষুধার্ত ছাগলের একটি পাল দিনে এক একরের মতো জমির ঝোপঝাড় সাফ করতে পারে। এতে করে আগুন ছড়িয়ে পড়া বাধাগ্রস্ত হবে। যুক্তরাষ্ট্রের এ অঙ্গরাজ্যে ১৯৮০ সাল থেকে দাবানল দেখা দিয়েছে। আর এ দুর্যোগ নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণভূমিকা পালন করবে ছাগল।

ছাগল পালনকারী মাইকেল চোই বিবিসিকে বলেন, আমাদের জন্য এটি একটি খুশির দৃশ্য। আমরা সব জায়গা থেকে বিষয়টির ইতিবাচক প্রতিক্রিয়া পাচ্ছি।

চোই জানান, ছাগল পালন ও তা লিজ দেওয়া তার পারিবারিক ব্যবসা। তিনি দমকল বিভাগ, স্কুলসহ বিভিন্ন গ্রাহকের কাছে ছাগল ভাড়া দেন। তার পালে প্রায় ৭০০ ছাগল রয়েছে। চাহিদা বেড়ে যাওয়ায় ছাগলের সংখ্যাও বাড়াতে হয়েছে বলেও জানান তিনি।

চোই বলেন, আমি মনে করি, এই ধারণা এবং পরিবেশগত প্রভাব সম্পর্কে মানুষ আরও সচেতন হলে তারা আগাছা পরিষ্কার ও ভূমিকে আগুন থেকে রক্ষার জন্য কোন পদ্ধতি ব্যবহার করতে হবে, সে সম্পর্কে আরও সচেতন হয়ে উঠবে। সুতরাং, অবশ্যই (ছাগলের) একটি বড় চাহিদা রয়েছে এবং তা ক্রমেই বাড়ছে।

প্রতিবেদনে বলা হয়, ছাগলগুলো ক্যালিফোর্নিয়ার আবহাওয়ার জন্য আদর্শ। কারণ এগুলো গরম সহ্য করতে পারে এবং বেশি পানি দরকার হয় না।

উল্লেখ্য, ২০২১ সালে ভয়াবহ দাবানলের মুখোমুখি হয় ক্যালিফোর্নিয়া। গত বছর এটি হালকা এবং চলতি বছরের আগস্টে এটি আগের তুলনায় শীতল ও আর্দ্র ছিল। এরপরও সেখানকার বিশাল বনভূমি দাবানলে পুড়ে গেছে। এ ছাড়া রাজ্যে দাবানলে অন্তত চারজনের মৃত্যু হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *