জুতার মধ্যে লুকিয়ে ছিল গোখরার বাচ্চা

নিঃশব্দে, চুপিসারে চলাফেরা করতে সাপেদের জুড়ি মেলা ভার। এমন আশ্চর্য সব জায়গায় এদের লুকিয়ে থাকতে দেখবেন যে চোখ কপালে উঠবে।

 

 

 

সম্প্রতি সাপের অদ্ভুত জায়গায় লুকিয়ে থাকার একটি ভিডিও ভাইরাল হয়েছে ইন্টারনেটে। এতে গোখরা সাপের খুদে এক বাচ্চাকে একটি জুতার ভেতরে দেখতে পাওয়া যায়।

 

 

সামাজিক যোগাযোগমাধ্যম এক্স-এ (টুইটার) শেয়ার করা ভিডিওটিতে দেখা যায়, একটি গোখরার বাচ্চা একজন নারীর এক পাটি জুতার মধ্যে আশ্রয় নিয়েছে।

 

 

 

গোখরাটিকে ফণা তুলে ভিডিও রেকর্ড করা ব্যক্তির উদ্দেশ্যে হিসহিস করতে দেখা যায়। ইন্ডিয়ান ফরেস্ট সার্ভিস কর্মকর্তা সুশান্ত নন্দা ভিডিওটি শেয়ার করেন। ‘গোখরাটি নতুন একটা জুতা পরীক্ষা করছে। তবে রসিকতার বিষয়টি এক পাশে সরিয়ে রাখলে, বর্ষা শেষ হতে চলেছে,

 

 

 

 

এখন দয়া করে বাড়তি সতর্কতা অবলম্বন করুন।’ ভিডিওটি শেয়ার করার সময় লিখেন তিনি। তবে এ ঘটনার বিস্তারিত অর্থাৎ কোথায় কিংবা কবে এটা ঘটেছে তা জানা যায়নি। এসব তথ্য পাওয়া যায় ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে।

শেয়ার করার পর থেকে ভিডিওটি বেশ আলোড়ন তোলে। নানা রকম মন্তব্য করেছেন এক্স ব্যবহারকারীরা। কিছু মানুষ ভিডিওটিকে ‘ভীতিকর’ বলে উল্লেখ করেছেন, অন্যরা তথ্যটি ভাগ করে নেওয়ার জন্য বন কর্মকর্তাকে ধন্যবাদ দিয়েছেন।

 

 

 

 

একজন ব্যবহারকারী লিখেছেন, ‘এটা একটা সাংঘাতিক বিষয়! জামাকাপড় এবং ছাতা ভালোভাবে পরীক্ষা করা প্রয়োজন। প্রসঙ্গক্রমে বলে রাখছি…গত বছর আমার অ্যাপার্টমেন্ট কমপ্লেক্সে পথ হারিয়ে একই আকারের একটি গোখরা উদ্ধার ও ছেড়ে দেওয়ার সৌভাগ্য হয়েছিল।

 

 

 

 

সৌভাগ্যবশত জিকেভিকের (গান্ধী কৃষি বিজ্ঞান কেন্দ্র) ক্যাম্পাস কাছাকাছি হওয়ায় এটি একটি চমৎকার বাড়ি খুঁজে পেয়েছিল।’

 

 

 

 

অপর একজন মন্তব্য করেন, ‘ভালো পোস্ট। বর্ষা, প্রচণ্ড শীত এবং গ্রীষ্ম তাদের নিজেদের আরামের বাসস্থান থেকে বের করে দেয়। গ্রীষ্মে এদের ত্বক পুড়ে যায় এবং শীতকালে সূর্যের তাপ নিতে চায়।’

 

 

ইন্ডিয়ান ফরেস্ট সার্ভিস কর্মকর্তা সুশান্ত নন্দা ভিডিওটি শেয়ার করেন। ছবি: এক্স (টুইটার) ইন্ডিয়ান ফরেস্ট সার্ভিস কর্মকর্তা সুশান্ত নন্দা ভিডিওটি শেয়ার করেন। ছবি: এক্স (টুইটার)

 

 

তৃতীয় একজন বলেন, ‘আমাদের সব সময় শেখানো হয়েছিল জুতা পরার আগে উল্টো করে ধরতে। সংগত কারণেই, কাঁকড়া বিছে থেকে সাপ…কী আছে আপনি কখনোই জানেন না।’

 

 

 

 

জুতায় সাপ পাওয়ার ব্যাপারটি অনেকের কাছেই একটি বিপৎসংকেত হলেও এমন ঘটনা এটিই প্রথম নয়। অল্প কিছুদিন আগেই কেরালার এক ব্যক্তি আরেকটু হলেই সাপের ছোবল খেতে বসেছিলেন, তিনি এ সময় তাঁর স্কুটারের হেলমেটের ভেতর ছোট্ট একটা গোখরাকে আবিষ্কার করেন।

 

 

 

ত্রিশুরের বাসিন্দা সোজান কর্মস্থলে তাঁর পার্ক করা স্কুটারের পাশের প্ল্যাটফর্মে হেলমেট রেখেছিলেন। পরে সন্ধ্যায়, যখন তিনি বাড়িতে যাওয়ার জন্য স্কুটারটি বের করেন তখন খেয়াল করেন হেলমেটটিতে কিছু ঢুকেছে।

 

 

 

‘একে একটা সাপের মতো মনে হয় আমার।’ সোজান বলেন। তিনি সরীসৃপটির উপস্থিতি সম্পর্কে দ্রুত বন বিভাগকে জানান। পরে লিজো নামের সাপ বিষয়ে অভিজ্ঞ একজন স্বেচ্ছাসেবক সেখানে উপস্থিত হয়ে গোখরা সাপটিকে বের করে আনেন ও জঙ্গলে ছেড়ে দেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *