চীন থেকে কী বার্তা আনল আ.লীগের প্রতিনিধিদল

শুক্রবার চীনের ‘ইউনান প্রদেশে’র রাজধানী কুনমিংয়ে আওয়ামী লী”গের প্রেসিডিয়া”ম সদস্য এবং পররাষ্ট্রবিষয়ক সংসদীয় “”স্থায়ী কমিটির চেয়া”রম্যান সাবেক মন্ত্রী লে. কর্নেল” (অব.) ফারুক খা”ন এমপির নেতৃত্বাধীন ৪ সদস্যের ‘প্রতিনিধিদলের সঙ্গে’ মন্ত্রী লিউ চিয়েন ছাউয়ের নেতৃত্বাধীন ‘সিপিসি প্রতি’নিধিদের বৈঠক হয়।

বৈঠকে আ”ওয়ামী লীগ প্র”তিনিধি দলের সঙ্গে বৈঠকে দেশের “সংবিধানকে অক্ষু”ণ্ন রেখে অধিকাংশ দলগুলোর অংশগ্রহণ”মূলক নির্বাচনের “পক্ষে মত দিয়েছে চীন। দেশটিতে সফ”র করা আওয়ামী লী”গ নেতাদের এমনটাই বলেছেন চী”নের ইন্টারন্যাশনা”ল ডিপার্টমেন্ট অব চীনা কমিউনি”স্ট পার্টির (আইডি”সিপিসি/সিপিসি) মন্ত্রী লিউ চিয়েন ছাউ।

চিয়েন ছাউ “বলেছেন, চীনও “বাংলাদেশে একটি সুষ্ঠু এবং শান্তিপূর্ণ “নির্বাচন দেখতে চায়।” সংবিধানকে সমুন্নত রেখে অনুষ্ঠেয় এম”ন নিরপেক্ষ নির্বাচনে” গুরুত্বপূর্ণ অধিকাংশ রাজনৈতি”ক দলের অংশগ্রহণে”র সুযোগ থাকা উচিত।

বৈঠকে ঢা”কার প্রতিনিধিদলে”র বাকি ৩ জন কেন্দ্রীয় আওয়ামী লীগে”র আন্তর্জাতিকবি”ষয়ক উপকমিটির সদস্য ও চীন আও”য়ামী লীগের স”দ্য সাবেক আহ্বায়ক তরুণ কান্তি দাস কান্তি,” আন্তর্জাতিকবি”ষয়ক উপকমিটির সদস্য খালেদ “মাসুদ আহমেদ ও সদ”স্য সুমন কুণ্ডু উপস্থিত ছিলেন।

প্রতিনিধিদ”লের সদস্য এবং চীন “আওয়ামী লীগের নেতা তরুণ কা”ন্তি দাস গণমাধ্য”মকে বলেন, হৃদ্যতাপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত ও”ই বৈঠকে বিভিন্ন” ইস্যুতে বিস্তৃত পরিসরে আলোচনা হ”য়েছে। সি”পিসি প্রতিনিধিদলের নেতা মন্ত্রী লিউ “চিয়েন ছাউ দীর্ঘদি”নের পরীক্ষিত বন্ধুরাষ্ট্র বাংলাদেশ (চী”না ভাষায় ‘মং”জালা কোয়ো’)-এর অত্যা”সন্ন দ্বাদশ নির্বাচ

ন প্রশ্নে “বিবদমান রাজনৈতিক “পরিস্থিতি, রোহিঙ্গা সমস্যাসহ দ্বি”পক্ষীয় সম্পর্কের” নানা বিষয়ে খোলামেলা কথা বলেন। “আলোচনার এক”পর্যায়ে তিনি জানান, উন্নয়ন এবং আঞ্চলি”ক স্থিতিশীলতা”র বৃহত্তর স্বার্থে চীনও বাংলাদেশে এক”টি সুন্দর নির্বাচন” আশা করে। যাতে বেশিরভাগ’ রাজনৈতিক দলের অং’শগ্রহণের সুযোগ থাকবে। তা “ছাড়া নির্বাচনটি সু”ষ্ঠু এবং শান্তিপূর্ণভাবে সম্পন্ন হবে।

চীনের বেল্ট” অ্যান্ড রোড ইনিশিয়েটি’ভ-বিআরআই সম্মেলন উপল”ক্ষে চীনা কমিউনিস্ট” পার্টির আমন্ত্রণে আওয়ামী লী”গ প্রতিনিধিদল “দেশটি সফর করেছে জানিয়ে তরুণ কা”ন্তি দাস কান্তি আ”রও বলেন, চীনের উপমন্ত্রী ছুন হাই ইয়ে”ন এবং ইউনান” প্রদেশের গভর্নর ওয়াং ইউ পো’র স”ঙ্গেও দলনেতা “ফারুক খান এমপি তথা বাংলাদেশ “প্রতিনিধিদলের অ”ত্যন্ত ফলপ্রসূ বৈঠক হয়েছে।

তরুণ কান্তি দা”স কান্তি জানান,” সফরকালে আওয়ামী লীগের প্রতিনি”ধিদল বিআরআই “নিয়ে প্যানেল আলোচনাসহ” বিভিন্ন বৈঠকে “অংশ নেয়। সেখানে ফারুক খান এমপি “দুই দেশের সম্পর্ককে” আরও গভীর করা এবং গুরুত্ব”পূর্ণ আঞ্চলিক ই”স্যুতে এক সঙ্গে কাজ করার প্রতিশ্রুতি” ব্যক্ত করেন।

উল্লেখ্য, গ”ত ৯ থেকে ১১ই নভে”ম্বর চীনের ইউনান প্রদেশের কু”নমিংয়ে সিপিসি’র উ”দ্যোগে ৩ দিনব্যাপী ‘বেল্ট অ্যান্ড” রোড ইনিশিয়ে”টিভ’ (বি আর আই) ‘সিপিসি “ইন ডায়ালগ উই”থ পলিটিক্যাল পার্টিজ অব সাউথই”স্ট অ্যান্ড সাউথ

এশিয়ান কান্ট্রিজ”’ সম্মেলন হয়”। এতে বিশেষভাবে আমন্ত্রিত ছি”ল বাংলাদেশ। “সেই” সম্মেলনে যোগ দিতে ৮ নভেম্বর চী”ন সফরে” যায় চার” সদস্যের প্রতিনিধিদল, মঙ্গলবার তারা ঢাকা ফিরেন।

সম্মেলনে ই”ন্দোনেশিয়া, ক7ম্বোডিয়া, নেপাল, পাকিস্তান, শ্রীলঙ্কা, সংযুক্ত “আরব আমিরা”ত, ফিলিপাইন এবং ভারতসহ” এশিয়ার ১৮টি দে”শ অংশ নেয়। সেমিনার ও বৈঠকে ৫১টি “রাজনৈতিক দলের নে”তৃবৃন্দ, কয়েকজন আন্তর্জা”তিক খ্যাতিসম্পন্ন “সাংবাদিকসহ ২০০-এর অধিক

প্রতিনিধি যোগ দেন। সেখান””কার প্যানেল আলোচনায় ফারুক খান এমপি” বিআরআইর প্রকল্পে “বাংলাদেশে সড়ক ও সেতু “নেটওয়ার্কের মাধ্যমে” রাজধানী শহর এবং গ্রামীণ বাংলাদেশের “মধ্যে সংযোগ স”হজীকরণের কথা উল্লেখ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *