গাজা অভিযানে ইসরায়েলকে সমর্থন দিলে যুক্তরাজ্যও যুদ্ধাপরাধী হবে: ব্রিটিশ এমপি

ফিলি’স্তিনের গাজায় ইসরায়ে’লের হামলায় বাধা দিতে আরও জো র প্রচেষ্টা না চালা লে যুক্তরা’জ্যও যুদ্ধাপরাধের দায় এড়াতে ‘ পারবে না বলে সতর্ক ‘করেছেন এক ব্রিটিশ এমপি।

 

 

পার্লামে’ন্ট সদস্য ক্রিস্পিন ব্লান্ট ‘যুক্তরাজ্যে’র সংবাদমাধ্যম স্কাই নিউজ’কে বলেন, ফিলি’স্তিনে ইসরা’য়েলি হামলা সমর্থন করতে গি’য়ে যে ‘আইনি বিপদ’ আ’ছে, তা সরকারের কর্মকর্তারা ‘এখনো বুঝতে পেরে’ছেন বলে তাঁর মনে হয় না।

 

 

মাত্র ৩৬৫ বর্গকি’লোমিটারের এলাকা’ গাজা উপত্যকায় ২২ লাখের বেশি ‘মানুষের বাস। সেখানে ই’সরায়েলের ভারী বোমা বর্ষণের তী ‘ব্র নিন্দা জানিয়ে’ছেন এমপি ক্রিস্পিন ব্লান্ট।

 

 

ব্লান্ট ইন্টারন্যা’শনাল ‘সেন্টার ‘অব জাস্টিস ফর প্যালেস্টাইনের (আ’ইসিজেপি)   ‘সহপরিচালক। আজ শনিবার ‘এ সংগঠনটি’র তরফ থেকে নিশ্চিত করা হয়, তারা ‘গাজায় যুদ্ধাপ’রাধে সহায়তা ও প্র’রোচনা দেওয়ার’ জন্য যুক্তরাজ্যের সরকারি’ কর্মকর্তাদের বিরুদ্ধে মামলা করতে চান।

 

 

বিভিন্ন  সূত্রে জানা যাচ্ছে, ৭ অক্টোবর  ই’সরায়েলি ভূখণ্ডে ঢুকে হামাসের স্বা’ধীনতাকামী যোদ্ধা’দের হামলা এবং একটি সংগীত উৎসবে’ ২৫০ জনেরও বে’শি অংশগ্রহণকারীসহ সহস্রাধিক না’গ রিকদের হত্যা’র জবাবে গাজায়

 

 

নিরবচ্ছিন্ন বি’মান হামলায় এ ‘পর্যন্ত ২ হাজার ২০০ ফিলিস্তিনি নিহত হয়ে’ছেন। হামাস ‘যোদ্ধারা বলছেন, ইসরায়েলি হা ‘মলায় তাঁদের হাতে’ জিম্মি বেশ কয়েকজন ইসরায়ে’লি এবং বি’দেশি নাগরিকও নিহত হয়েছেন।

 

 

 

আইসিজেপি থে’কে দেওয়া এক চিঠিতে’ ফিলিস্তিনিদের গাজা উপত্যকার দ’ক্ষিণাঞ্চল থে’কে সরে যাওয়ার জন্য এবং সামরিক কর্ম’কাণ্ডের মধ্যে’ জড়ানোর ঝুঁকি সম্পর্কে সতর্কতা দেও’য়া হয়েছে। এ ছাড়া যু ‘ক্তরাজ্যকে অবিলম্বে যুদ্ধবিরতির আ’হ্বান জানানোর জন্য বলা হয়েছে।

 

আজ শনি’বার লন্ডনের মধ্যাঞ্চলে ‘ফিলিস্তিনিদের সমর্থনে পরিকল্পিত এক’ বিক্ষোভ চালানো’র আগমুহূর্তে এ আহ্বান আসে। এ বি’ক্ষোভে হাজার হাজা’র মানুষ অংশ নেবে বলে আশা করা হ’চ্ছে।

 

 

উত্তর গাজা থে’কে ১১ লাখ মানুষকে’ সরে যাওয়ার নির্দেশ দিয়েছে ইসরায়েল’। সেই সঙ্গে ‘খা বার, পানি ও বিদ্যুৎ সরবরাহ বন্ধ  ‘তো রয়ে’ছেই। ইসরায়ে’লের এসব পদক্ষেপের নিন্দা ‘জানিয়েছে জা’তিসংঘ এবং ‘বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এই সিদ্ধান্ত প্র’ত্যাহার করা না’ হলে ‘ভয়াবহ’ ফলাফল এবং মানবিক বিপর্যয় ঘ’টবে বলে সতর্ক ক’রেছে সংস্থা দুটি।

 

 

ফিলিস্তিনি কর্তৃ’পক্ষ বলছে, ই’সরায়েলের ‘হামলায় এখন পর্যন্ত ২ হাজার ২০’০ জন নিহ’ত হয়েছেন, এর মধ্যে ৫৮৩টি’ই শিশু  বলে নিশ্চি’ত করা হয়েছে।

 

 

ব্লান্ট স্কাই নিউ’জকে বলেন, যুদ্ধাপরা’ধ সংঘটিত হওয়ার আশঙ্কা দেখলে ‘সবাইকে অব’শ্যই অপ’রাধ সংঘটনকা’রীদের দমন করা’র জন্য কাজ করতে হবে’।

 

 

তিনি আ’রও বলেন, ‘আ:পনি যদি :জানেন যে একটি পক্ষ যুদ্ধাপরাধ করতে যাচ্ছে, তবে ‘ পাশে থা’কার ঘোষণা দিয়ে আপনি নিজে:কে অংশীদার করছেন। এই জোরপূর্বক লোক স্থানান্তর ‘এমন এক ‘আইনের লঙ্ঘন

 

 

যেটি আন্তর্জাতিক আই’ন এবং এই ‘অঞ্চলের সব রাষ্ট্রকে প্রভাবিত ক’রে। যেহেতু এ আইন’ এই অঞ্চলে তৈরি হয়েছে তাই, যুদ্ধাপরাধে নিশ্চুপ ‘থাকা, আপনাকে অপরাধ সম্পাদন’কারীর সমান ‘দোষী করে তোলে।’

ইসরাইলের ৫ অবস্থানে হিজবুল্লাহর হামলা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *