গাজায় মানবিক সহায়তা পৌঁছাতে সীমান্ত খুলে দেওয়ার সিদ্ধান্ত মিসরের

সাময়িক’ভাবে মিসর-গাজা (রা’ফাহ ক্রসিং’) সীমান্ত খুলে দেওয়ার ‘সিদ্ধান্তে পৌঁ’ছেছে সংশ্লিষ্ট পক্ষগুলো’। গাজায় মানবিক সহায়তা পৌঁছা তে এমন সি’দ্ধান্ত নেওয়া হয়েছে। রয়টার্সের প্রতিবেদনে এ’মনটা ‘জানানো হয়েছে।

এক ফিলিস্তিনি ‘কর্মকর্তার বরাত’ দিয়ে এনবিসি’ নিউজ জানিয়ে’ছে, আজ সোমবার’ স্থানীয় সময় সকাল ৯টায় এই সীমান্ত খুলে’ দেওয়া হবে’। এবিসি’ নিউজ জা’নায়, সোমবার অল্প কয়েক ঘণ্টার জন্য এ’টি খুলে দেওয়া হবে।

এদিকে মার্কি’ন দূতাবাস বলে’ছে, ‘এটি স্প’ষ্ট নয় যে, কতক্ষ’ণের জন্য ক্রসিং’ ট্রানজিট করার ‘অনুমতি দেওয়া হবে। এটি শুধু সীমি’ত সময়ের জন্য ‘খুলতে পারে।’

মিসরের প্রে’সিডেন্ট আবদেল’ ফা’ত্তাহ আল-‘সিসির সঙ্গে সম্প্রতি বৈ’ঠক করেন মার্কি”ন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। তিনি বলেন, ‘’রাফাহ’ (সীমান্ত) আবারো খু’লে দেওয়া হবে।

আমরা জাতি’সংঘ, মিস’র, ইসরায়ে’ল ও অন্যদের সঙ্গে আলোচনা’ করে একটি’ প্রক্রিয়া তৈরি’ করছি, যার মাধ্যমে দুর্দশাগ্রস্ত মানু’ষের কাছে সহা’য়তা পৌঁছে ‘দেওয়া যায়।’

ব্লিঙ্কেন জানান, অ’ভিজ্ঞ মার্কি”ন কূটনীতিক ডেভিড স্যাটারফিল্ডকে রো”ববার মধ্যপ্রাচ্যের: মানবিক সহায়তার বিষয়গুলো’ দেখভাল করার জ’ন্য বিশেষ প্র:তিনিধি হিসেবে নিয়োগ দেও’য়া হয়েছে। তিনি আ’জ সোমবার মিসরে পৌঁছে এই উদ্যো’গের বাস্তবায়ন করবেন।

প্রসঙ্গত, সীমা’ন্তের কাছাকাছি’ অবস্থিত সিনা’ই উপদ্বীপে একাধিক দে’শ থেকে ‘আসা হাজারো’ টন ত্রাণসামগ্রী জমা করা হয়েছে। তবে এত’ ‘দিন পর্যন্ত সুনির্দি’ষ্ট চুক্তির অভাবে এই ত্রাণ সেখানে পা’ঠানো সম্ভব হয়নি।

ত্রাণ পাঠানোর ‘পাশাপাশি কিছু বি দেশি পাসপোর্ট’ধারীকেও গাজা থেকে রাফা’ ক্রসিংয়ের মাধ্য’মে বের করে’ আনা হবে।

উল্লেখ্য, গত ‘৭ অক্টোবর ইসরা’য়েলের মাটিতে’ ফিলিস্তিনের স্বাধীনতা’কামী দল ‘হামাসের আক’স্মিক হামলায় নিহত ইসরায়েলির সং ‘খ্যা ১ হাজার ৪০০ ছুঁয়েছে। ‘জবাবে ইসরায়েলও বিমান হামলা শু রু করে ‘গাজা শহরে।

হাজার ‘হাজার বোমা’র আঘাতে ইতিমধ্যে”ই গাজা শহরের নিহতের সংখ্যা বেড়ে ২ হা’জার ৬৭০ হয়েছে বলে ‘জানিয়েছে স্থানীয় ‘স্বাস্থ্য মন্ত্রণা’লয়। এক ‘বিবৃতিতে ম’ন্ত্রণালয় জা’নায়, নিহত দের মধ্যে ৭৫০ জন’ শিশু রয়েছে। এতে ‘আহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ‘ ৯ হাজার ৬০০।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *