গাজায় বিমান হামলা বন্ধ করল ইসরায়েল

অবরুদ্ধ গাজা ‘উপত্যকায় বি’মান হামলা ‘সাময়িকভাবে বন্ধ করেছে ইসরা’য়েল।

গাজায় টানা ৯ দিনের ‘বিমান হামলা’ চালালোর প’র এই পদক্ষেপ নিয়েছে ইস’রায়েলি বাহিনী।’

সোমবার (১৬ অক্টোবর) ‘এক প্রতিবেদনে’ এসব ত’থ্য জানিয়েছে আল ‘আরাবিয়া।

গত শনি’বার (৭ অক্টোবর) ইস:রায়েলে নজিরবিহীন’ হামলা চালা’য় হামাস’। হামাসের ‘হামলার জবা’বে টানা ৯ দিন গাজায় বিমান হা’মলা চালিয়েছে’ ইসরায়েলি ‘বাহিনী। এমন পরিস্থিতিতে গাজা ছাড়তে’ মরিয়া’ হয়ে উঠেছে মানুষজন।

এ ছাড়া ‘গাজায় অবস্থানরত বি’ভিন্ন দেশের নাগরিকদের সরিয়ে নিতে তোড়জোড়’ শুরু করেছে ‘সেসব দেশে’র সরকার। এরই মধ্যে সীমি’ত সময়ের জন্য’ মিসরের সীমা’ন্তবর্তী রাফা ক্রসিং খুলে দেওয়া হ’তে পারে’ বলে জানিয়ে’ছে ইসরায়েল। ফিলিস্তিনের দ্বৈত নাগ’রিকদের গাজা ত্যা’গের সুযো’গ দিতেই এই উদ্যোগ।

সিএনএ’নের খবরে বলা ‘হয়েছে, বিদেশি ও ‘ফিলিস্তিনের দ্বৈত নাগরিকদে’র গাজা ছাড়ার ‍সুযোগ ‘দিতে সীমিত সময়ের জন্য রাফা ক্রসিং খো’লা হতে ‘পারে।

দ্বৈত না’গরিকরা একটি ‘শর্ট নোটিশ পেতে পা’রেন বলে জানিয়েছে ইসরায়েলে’ অবস্থিত মার্কি’ন দূতাবাস। মা’র্কিন দূতাবাস ‘বলেছে, গাজা ছাড়তে মানুষ ক’তক্ষণ সময় পাবেন, তা স্পষ্ট নয়।

এর আ’গে রোববার মিস’রের প্রে’সিডেন্ট আব্দেল ফা’ত্তাহ আল সিসির সঙ্গে সা’ক্ষাতের পর মার্কিন পররাষ্ট্রম’ন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেছি’লেন, রাফা ক্র’সিং খোলা হবে।

এদিকে আলজা’জিরা জানিয়েছে’, রাফা ক্রসিং ‘খোলা হবে, এমন আশায় সে’খানে শত শত মানুষ ‘জড়ো হয়েছে’ন। তবে এখন পর্যন্ত এই সী’মান্ত ক্রসিং হয়নি।’

গত শনি’বার ইসরায়েলি বোমা হামলা’ শুরুর পর থেকেই অনেক বিদেশি ও ‘ফিলিস্তিনের দ্বৈত ‘নাগরিক গা’জা ছাড়’তে মরিয়া হয়ে উঠেছেন। এমনকি রা’ফা ক্রসিংয়ে গাজা’বাসীর জন্য জর্ডান ও তুরস্কের’ পাঠানো ‘মানবিক সহায়তাও আ’টকা পড়ে রয়েছে।

এবার প্রকৃতির বাধার মুখে ইসরায়েল (ভিডিও)

  • হতে পারে বড় ভুল, এবার নেতানিয়াহুকেই থামাচ্ছেন বাইডেন
  • Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *